Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব বসতি দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আজ সোমবার বিশ্ব বসতি দিবস। এবার দিবসটির গ্লোগান হচ্ছে বর্জ্যকে সম্পদে পরিণত করতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার এই শ্লোগানকে সামনে রেখে বিশ্ব বসতি দিবস উদযাপন উপলক্ষ্যে ৩ দিন ব্যাপী এ মেলার আয়োজন করেছে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট।

সোমবার আগারগাঁওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হচ্ছে গৃহায়ন মেলা। বিশ্ব বসতি দিবস উদযাপন উপলক্ষ্যে ৩ দিন ব্যাপী এ মেলার আয়োজন করা হয়েছে মন্ত্রণালয়। বিকেল ৪টা ৫৬ মিনিটে বিআইসিসি কেন্দ্রে অনুষ্ঠিত বিশ্ব বসতি দিবস ও গৃহায়ন মেলা আনুষ্ঠানিক ভাবে উদ্বোধনী করবেন প্রেসিডেন্টে মো. আবদুল হামিদ। মেলায় গৃহায়নের বিভিন্ন নির্মাণ উপকরণ প্রদর্শন করা হবে। মেলাটি আগামী ৯ অক্টোবর পর্যন্ত চলবে। প্রতিদিন সরকার ১০টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে।

বিশ্ব বসতি দিবস উপলক্ষে প্রেসিডেন্টে মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। মেলায় বিভিন্ন নির্মাণ উপকরণ ও প্রযুক্তি উদ্ভাবন, গৃহ নির্মাণ সামগ্রী উৎপাদন, ইস্পাত উৎপাদন, সিমেন্ট উৎপাদন, সিরামিক্স সামগ্রী উৎপাদন,প্লাস্টিক সামগ্রী উৎপাদন, ডেভেলপার কোম্পানী, পেইন্ট উৎপাদন, এলপিজি উৎপাদন ও ইলেকট্রিক ওয়ার বিষয়ক উৎপাদন প্রতিষ্ঠান মেলায় অংশ গ্রহণ করছে।

এছাড়া ইতোমধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়েরর অধীনস্ত গণপূর্ত অধিদপাতর, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, হাউজিং এন্ড বিল্ডি রিসার্চ ইনস্টিটিউট, ন্যাশনাল টিউবসহ বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান রিহ্যাব, কনকর্ড রিয়েল স্টেট, মীর আকতার, ইনটেক এপার্টিজ লি:, অলিম্পিয়া হোল্ডিং লি. আরএফএল, ইমেক্সকো, অনন্যা গ্রুপসহ আরও অন্যান্য প্রতিষ্ঠান মেলায় অংশ গ্রহণ করবে। মেলায় অংশগ্রহণকারী স্টল মধ্যে ১ম, ২য় ও ৩য় স্থান নির্ধারণকারী স্টলসমূহকে ক্রেস্ট প্রদান করা হবে। এছাড়াও মেলায় অংশ নেয়া অন্যান্য প্রতিষ্ঠান গুলোকে সনদ প্রদান করা হবে। আগামী ৯ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত গৃহায়ন মেলার সমাপনী অনুষ্ঠানের দিন এ সকল ক্রেস্ট ও সনদপত্র মেলায় অংশ বিজয়ী প্রতিষ্ঠানের প্রধানদের হাতে তুলে দেয়া হবে।

এছাড়াও বিশ^ বসতি দিবস-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানের নানা কর্মসূচী গ্রহণ করা হয়েছে। উল্লেখ্য, ১৯৮৬ সাল থেকে বাংলাদেশসহ বিশে^র প্রতিটি দেশে অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ^ বসতি দিবস পালিত হয়ে আসছে। প্রথম বিশ^ বসতি দিবসের প্রতিপাদ্য শ্লোগান ছিল ‘ আবাসন আমার অধিকার। মানব বসতির যুগোপযোগী উন্নয়নে সমগ্র বিশ^ব্যাপী গণসচেতনা সৃষ্টির প্রয়াসে কালের পরিক্রমায় প্রতি বছরের ন্যায় এ বারও আজ বিশ^ বসতি দিবস ২০১৯ উদযাপিত হতে যাচ্ছে। বাংলাদেশসহ উন্নয়নশীল বিশে^র আর্থসামাজিক প্রেক্ষাপটে এবং মানব সভ্যতার ভবিষৎ ক্রমবিকাশের ক্ষেত্রে এ দিবসটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তাই এ বছর বিশ^ বসতি দিবসের প্রতিপাদ্য হচ্ছে বর্জ্যকে সম্পদে পরিণত করতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব বসতি দিবস আজ

৩ অক্টোবর, ২০২২
৭ অক্টোবর, ২০১৯
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ