Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে বাক্-স্বাধীনতা রক্ষায় ১৯টি আন্তর্জাতিক সংগঠনের আহ্বান

প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা
বাংলাদেশে ক্রমাবনতিশীল স্বাধীন মতামত প্রকাশ আর সংবাদ মাধ্যমের স্বাধীনতার পরিস্থিতির উন্নয়ন এবং এই অধিকার নিশ্চিতকরণে স্বাধীন মতামত প্রকাশ, বাক্-স্বাধীনতা এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিয়ে কর্মরত প্রভাবশালী ১৯টি আন্তর্জাতিক সংগঠন সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের প্রতি আহ্বান জানিয়েছে।
এসব সংগঠনগুলোর মধ্যে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে), পেন আমেরিকা ও রিপোর্টার্স উইদাউট বর্ডারর্স রয়েছে। বর্তমানে জেনেভায় অনুষ্ঠিত জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে ওই সংগঠনগুলো যৌথভাবে এক লিখিত আবেদন পেশ করেছে। লিখিত বক্তব্যে মতামত প্রকাশে ও সংবাদ মাধ্যমের ক্ষেত্রে বাধা-বিঘেœর ব্যাপারে বাংলাদেশ পরিস্থিতির বিশদ বিবরণ দেয়া হয়েছে।
সংগঠনগুলো বলছে, ২০১৫ সালের ফেব্রুয়ারি থেকে একের পর এক ব্লগার হত্যাকা-ের ঘটনায় একজনকেও বিচারের মুখোমুখি না করার ব্যর্থতায় বাংলাদেশে ভীতিকর এক পরিবেশের সৃষ্টি হয়েছে। মূল ধারার সংবাদ মাধ্যমগুলোর সাংবাদিকরা জেল এবং আইনি হুমকি-ধমকিসহ নানা চ্যালেঞ্জের মোকাবেলা করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশে বাক্-স্বাধীনতা রক্ষায় ১৯টি আন্তর্জাতিক সংগঠনের আহ্বান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ