Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ডেঙ্গুতে গর্ভবতীদের ঝুঁকি বেশি

২৪ ঘণ্টায় ৩৩৬ জন আক্রান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

ডেঙ্গুর প্রাদুর্ভাবের সময় গর্ভবর্তী নারীরা অন্যদের তুলনায় বেশি ঝুঁকিতে থাকেন। এমনকি তাদের ক্ষেত্রে জটিলতাও বেশি হতে পারে। গর্ভধারনের প্রথম তিন মসে গর্ভবতী ডেঙ্গুতে আক্রান্ত হলে গর্ভের শিশুর ক্ষেত্রে তেমন কোন প্রভাব পড়ার তথ্য নেই। তবে গর্ভাবস্থার শেষ দিকে গর্ভবতী মা ডেঙ্গু আক্রান্ত হলে রোগটি মা থেকে শিশুতে ছড়িয়ে পড়ার অশঙ্কা থাকে। এছাড়া ডেঙ্গু আক্রান্ত হলে গর্ভবতী মায়ের অতিরিক্ত রক্তপাত, বুকে পানি জমা, যকৃতে সমস্যা হতে পারে। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রন ও গবেষণা ইনষ্টিটিউট এ তথ্য জানিয়েছে।
এদিকে গত ২৪ ঘন্টায় (মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে আরও ৩৩৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে ঢাকায় ১০২ জন এবং ঢাকার বাইরে ২৩৪ জন। অর্থাৎ ঢাকার তুলনায় ঢাকার বাইরে রোগীর সংখ্যা প্রায় আড়াইগুণ। স্বাস্থ্য অধিদফতরের ‘হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী গত ১ জানুয়ারি থেকে ২ আক্টোবর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৮ হাজার ৬৬০ জন। এরমধ্যে ৮৬ হাজার ৯৬৪ জন সুস্থ্য হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। যা এ পর্যন্ত মোট ভর্তি রোগীর ৯৮ ভাগ। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতলে ১ হাজার ৪৬০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। যারমধ্যে ঢাকার ৪১টি সরকারি বেসরকারি হাসপাতালে ৫২৪ জন এবং অন্যান্য বিভাগে ৯৩৬ জন।
সরকারি হিসাবে এ পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৮১ জন। এই তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রন ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটিতে এ পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২৩১ মৃতের তথ্য এসেছে। এরমধ্যে ১৩৬ মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৮১ জনের ডেঙ্গুজনিত মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আক্রান্ত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ