Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইইউর সঙ্গে বাণিজ্য বিরোধে জড়াতে চায় না চীন

প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেছেন, তার দেশ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাণিজ্য বিরোধে জড়াতে চায় না। চীনকে বাজার অর্থনীতির মর্যাদা দিতে ইইউর আপত্তি প্রসঙ্গে তিনি এ কথা বলেন। চীনা নেতার এ বক্তব্যের জবাবে সফররত জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল বলেছেন, বাজার অর্থনীতি হিসেবে স্বীকৃতির বিষয়টিকে আবেগে জড়িয়ে ফেললে কোনো লাভ হবে না।
জার্মান চ্যান্সেলর মঙ্গলবার চীনে তিন দিনের রাষ্ট্রীয় সফর শেষ করেছেন। জার্মান মন্ত্রিসভার কয়েক জন সদস্য ও ২০ সদস্যের বাণিজ্য প্রতিনিধি দল নিয়ে মারকেল এ সফরে আসেন। সফরকালে তিনি চীনা প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথভাবে ‘অষ্টম চীন-জার্মানি অর্থনৈতিক ও প্রযুক্তি সহযোগিতা ফোরাম’-এ সভাপতিত্ব করেন। চীন ও জার্মানির কোম্পানিগুলো এ সময়  ৯৬টি বাণিজ্য চুক্তি স্বাক্ষর করে।
চীনকে বাজার অর্থনীতির মর্যাদা দিতে ইউরোপীয় কমিশনের আপত্তি এবং জার্মানির রোবটিকস ফার্ম কুকায় চীনের মালিকানা বৃদ্ধির চেষ্টায় উদ্বেগ বৃদ্ধিও প্রেক্ষাপটে জার্মান চ্যান্সেলর চীন সফর করলেন।
জার্মান চ্যান্সেলর হিসেবে চীনে মারকেলের এটা নবম সফর। রোববার বেইজিংয়ে পৌঁছানোর পর তিনি নানজিং ইউনিভার্সিটির পক্ষ থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি গ্রহণ করেন। এ উপলক্ষে বক্তব্য রাখতে গিয়ে মারকেল আইনের শাসন, বাণিজ্যের ক্ষেত্রে পারস্পরিকতাসহ বিভিন্ন প্রসঙ্গ তুলে ধরেন। এর পর সন্ধ্যায় তিনি ঐতিহ্যবাহী সামার প্যালেসে চীনা প্রধানমন্ত্রীর আমন্ত্রণে নৈশভোজে যোগ দেন। এ সময় দুই নেতার বক্তব্যে বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) চীনের আনুষ্ঠানিক মর্যাদা, এনজিও নিয়ন্ত্রণে নতুন আইনসহ বিভিন্ন বিষয় উঠে আসে।
চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেন, বাজার অর্থনীতির মর্যাদা দেয়া, না দেয়াকে কেন্দ্র করে চীন ইইউর সঙ্গে বাণিজ্য বিরোধে জড়াতে চায় না। কারণ এমন বিরোধে কোনো পক্ষই লাভবান হবে না। চলতি বছর শেষের আগেই চুক্তিটি যথাযথভাবে বলবৎ হওয়া উচিত।
চীনা নেতার একদিন আগে জার্মান চ্যান্সেলরও একই রকম কথা বলেন। বেইজিংয়ের ইস্পাত ও অন্যান্য পণ্যে শাস্তিমূলক শুল্ক আরোপের প্রস্তাব প্রসঙ্গে জার্মান চ্যান্সেলর বার্লিনে বলেছিলেন, ‘আমরা কোনো বাণিজ্য বিরোধে জড়াতে চাই না।’
চীনা কর্মকর্তাদের দাবি, ২০০১ সালে ডব্লিউটিওতে অন্তর্ভুক্তির চুক্তি অনুযায়ী সংস্থার সদস্যরা ডিসেম্বরে দেশটির মর্যাদা পুনর্বিবেচনা করতে প্রতিশ্রুতিবদ্ধ।
লি কেকিয়াং বলেন, চীন এরই মধ্যে ডব্লিউটিওতে যোগদানের বাধ্যবাধকতা পূরণ করেছে। এখন অন্য পক্ষগুলোর উচিত তাদের প্রদত্ত প্রতিশ্রুতি পূরণ করা।
জবাবে জার্মান চ্যান্সেলর বলেন, ‘পুরো বিষয়টিকে আবেগে জড়িয়ে ফেলে কোনো লাভ হবে না। আগের প্রতিশ্রুতি অনুযায়ী একটি সমাধানে পৌঁছানো যাবে বলে আমি আশাবাদী।’
অ্যাঙ্গেলা মারকেল চীনের আর্থিক খাত উদারীকরণের বিষয়ে জোর দিয়ে বলেন, ‘জার্মান ব্যাংকগুলো চীনের ব্যাংকে ২০ শতাংশের বেশি মালিকানা কিনতে পারে না। জার্মানি বরাবরই নিজেকে উন্মুক্ত বিনিয়োগ বাজার হিসেবে উপস্থাপন করেছে। আমরা চীনের কাছ থেকেও একই রকম পারস্পরিকতা আশা করি।’
ব্যাংকিং খাতে চীন ও জার্মানি সহযোগিতার সূচনা পর্বে রয়েছে বলে অ্যাঙ্গেলা মারকেল মন্তব্য করেন। জবাবে লি বলেন, চীনা ব্যাংকগুলোর জন্য ইউরোপে কিছু অনানুষ্ঠানিক বাধা রয়েছে।
চীন ও জার্মানির দুই নেতা সোমবার অষ্টম চীন-জার্মানি অর্থনৈতিক ও প্রযুক্তি সহযোগিতা ফোরামে সভাপতিত্ব করেন। ডিজিটাল অর্থনীতি, অর্থনীতির কাঠামোগত রূপান্তরসহ বিভিন্ন বিষয়ে ফোরামে আলোচনা হয়।
ফোরাম উপলক্ষে চীন ও জার্মানির কোম্পানিগুলোর মধ্যে ১৫ বিলিয়ন ডলারের বাণিজ্য চুক্তি সম্পন্ন হয়। এয়ারবাস হেলিকপ্টার ও ডেইমলার এজিসহ বিভিন্ন কোম্পানি এসব চুক্তিতে উপনীত হয়। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউর সঙ্গে বাণিজ্য বিরোধে জড়াতে চায় না চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ