Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারি আগ্নেয়াস্ত্র নিষিদ্ধে কংগ্রেসের মুখোমুখি ওবামা

প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
ওরল্যান্ডোতে একটি সমকামী নাইটক্লাবে হামলায় অর্ধশত মানুষ নিহতের ঘটনার পর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা চাচ্ছেন দেশটি ভারি আগ্নেয়াস্ত্র নিষিদ্ধে আগের একটি মেয়াদোত্তীর্ণ আইন নতুন করে জাগিয়ে তুলতে। এ ইস্যুতে ভোটাভুটির জন্য শিগগিরই প্রেসিডেন্টের প্রস্তাব কংগ্রেসের মুখোমুখি হবে।
গতকাল মঙ্গলবার ওবামা এ বিষয়ে তার জাতীয় নিরাপত্তা পরিষদের সাথে বৈঠক করেছেন। ওবামার মতো করে ভারি আগ্নেয়াস্ত্র বহনে নিষেধাজ্ঞা জারির পক্ষে ডেমোক্রেট দলের পরবর্তী প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। অন্যদিকে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এমন আইনের বিরোধীতা করছেন।
গত রোববার যুক্তরাষ্ট্রের ওরল্যান্ডোতে ওমর মতিন নামে এক মানসিকভাবে বিপর্যস্ত ব্যক্তির হামলায় ৫০ জন সাধারণ মানুষ মারা গেছেন। মতিন সেনাবাহিনীর ব্যবহৃত অস্ত্রের মতো ভারি রাইফেল ব্যবহার করেছেন। এছাড়া বিভিন্ন সময়ে এ ধরনের অস্ত্র ব্যবহার করে হামলা এবং হতাহতের ঘটনা ঘটেই চলেছে দেশটিতে। এমন অস্ত্র বহন সাধারণ্যে নিষিদ্ধ করে একটি আইন ২০০৪ সালে মেয়াদোত্তীর্ণ হয়ে যায়। এরপর রিপাবলিকান এবং কিছু ডেমোক্রেট কংগ্রেসম্যানের বিরোধীতায় আইনটি আর নতুনভাবে আরোপিত হয়নি। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারি আগ্নেয়াস্ত্র নিষিদ্ধে কংগ্রেসের মুখোমুখি ওবামা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ