Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

গ্যাসের অভাবে চালু হচ্ছে না ১ হাজার শিল্প প্রতিষ্ঠান

প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গ্যাসের অভাবে প্রায় এক হাজার শিল্প প্রতিষ্ঠান চালু হচ্ছে না বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, গ্যাস সংযোগ পাওয়া সব কারখানাতেই পর্যাপ্ত গ্যাসের সরবরাহ রয়েছে। অর্থাৎ, কোনো শিল্প কলকারখানাই গ্যাসের অভাবে বন্ধ নেই।
গতকাল মঙ্গলবার সকালে দশম জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামালের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী জানান, শিল্প কলকারখানার উৎপাদনের চাকা সচল রাখাসহ নতুন নতুন কলকারখানা প্রতিষ্ঠার সম্ভাবনাকে কাজে লাগাতে ৫শ মিলিয়ন ঘনফুট গ্যাসের সমতুল্য এলএনজি আমদানির প্রকল্প গ্রহণ করা হয়েছে। আশা করা যায়, ২০১৮ সালের প্রথম দিকে এলএনজি আমদানি সম্ভব হবে।
একই সংসদ সদস্যের অপর এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী জানান, গ্যাস সরবরাহ অপর্যাপ্ত থাকায় বর্তমানে নতুন কোনো সিএনজি স্টেশনে গ্যাস সরবরাহ করা হচ্ছে না। তবে বিদ্যমান সিএনজি স্টেশনগুলো এখনই বন্ধ করার বিষয়ে আপাতত সরকারের কোনো পরিকল্পনা নেই। গ্যাস সংযোগ প্রসঙ্গে আওয়ামী লীগের সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নে নসরুল হামিদ বলেন, বর্তমানে দেশে গ্যাসের মজুদ, চাহিদা ও সরবরাহ পরিস্থিতি বিবেচনায় অন্যান্য খাতে গ্যাস সংযোগ বন্ধ রয়েছে। তবে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টার নেতৃত্বে গঠিত কমিটির মাধ্যমে শিল্পখাতে সীমিত হারে গ্যাস সংযোগ দেওয়া হচ্ছে।
তিনি বলেন, এছাড়া শিল্পখাতে অগ্রাধিকার দিয়ে সরকার ঘোষিত বিশেষ ইকোনমিক জোনে গ্যাস সরবরাহের উদ্যোগ নেওয়া হচ্ছে।
১০০৫ পত্রিকায় যিনি প্রকাশক তিনিই সম্পাদক
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সংসদে জানিয়েছেন, দেশে বর্তমানে ১ হাজার ৭৮টি দৈনিক পত্রিকা রয়েছে। এর মধ্যে ৭৩টিতে মালিক নিজেই সম্পাদকের কাজ করছেন। এছাড়া এক হাজার পাঁচটি পত্রিকার প্রকাশক ও সম্পাদক একই ব্যক্তি।
মঙ্গলবার সংসদ সদস্য এম আবদুল লতিফের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। মন্ত্রীর সংসদে দেওয়া তথ্যানুযায়ী, দেশে বর্তমানে এক হাজার ৭৮টি পত্রিকার মধ্যে মিডিয়াভুক্ত ৪৩৪টি ও মিডিয়াবহির্ভূত ৬৪৪টি পত্রিকা রয়েছে। অধিকাংশ পত্রিকার প্রকাশক বা মালিকই সম্পাদকের দায়িত্ব পালন করে থাকেন। স্বল্প সংখ্যক পত্রিকার প্রকাশক পেশাদার সম্পাদক নিয়োগ করে থাকেন। কেবল মিডিয়াভুক্ত পত্রিকা কোন প্রেস থেকে প্রতিদিন কত সংখ্যা ছাপানো হয়ে থাকে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মাধ্যমে সরকার এই কাজটি মনিটরিং করে থাকে। মিডিয়া তালিকাভুক্ত পত্রিকার ছাপার দিক দিয়ে শীর্ষে রয়েছে বাংলাদেশ প্রতিদিন। এরপরেই রয়েছে প্রথম আলো। তৃতীয় অবস্থানে রয়েছে কালের কণ্ঠ।
আওয়ামী লীগের নিজাম উদ্দিন হাজারীর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পৃথিবীর বিভিন্ন দেশে কেবল টিভি নেটওয়ার্কের মাধ্যমে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও বেসরকারি টেলিভিশন চ্যানেলসমূহের অনুষ্ঠান সম্প্রচারিত হচ্ছে। তবে ভারতের দর্শকদের বিটিভি চ্যানেলের বিষয়ে আগ্রহ থাকলেও সেদেশে বিদেশি চ্যানেল প্রদর্শনের ক্ষেত্রে ডাউনলিংক ফি বেশি হওয়ায় ভারতীয় ক্যাবল অপারেটররা এই বিষয়ে আগ্রহ দেখাচ্ছে না।  
মন্ত্রী জানান, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মেদির বাংলাদেশ সফরকালে দূরদর্শনের একটি চ্যানেল ডিটিএইচ প্রযুক্তির মাধ্যমে বিটিভির অনুষ্ঠান প্রচারের বিষয়ে সম্মতি পাওয়া গেছে। সে অনুযায়ী দূরদর্শন ও বিটিভির মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়া চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাসের অভাবে চালু হচ্ছে না ১ হাজার শিল্প প্রতিষ্ঠান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ