Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কোটি কোটি টাকার হিস্যা হাব থেকে আদায় করতে হবে

প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০১৫ সালের অতিরিক্ত ৫ হাজার কোটার হাজীর কোটি কোটি টাকার হিস্যা হাব থেকে আদায় করতে হবে। হাবের ব্যাংক একাউন্টেই অতিরিক্ত কোটার হাজীদের টাকা জমা রয়েছে। অতিরিক্ত হাজীদের কোটি কোটি টাকা লুটপাটের বিচার আল্লাহপাকের তরফ থেকেই হবে।
২০১২, ২০১৩ ও ২০১৪ সালে জমাকৃত মুয়াল্লেম ফির টাকার সাথে ৫ হাজার হাজীর টাকা এডজাস্ট করতে দেয়া হবে না। চলতি বছর কোনো দুর্নীতিবাজদের অতিরিক্ত হজযাত্রীদের কোটা বণ্টনের সুযোগ দেয়া হবে না। দুর্নীতিবাজরাই সুষ্ঠু হজ ব্যবস্থাপনাকে ধ্বংস করতে চায়। গতকাল (সোমবার) রাজধানীর ৭১- হোটেলে হাবের সাবেক সভাপতি আলহাজ জামাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে হজ এজেন্সির নেতৃবৃন্দ একথা বলেন। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন হাবের ইসির সদস্য ও সাবেক সিনিয়র সহ-সভাপতি সৈয়দ গোলাম সারওয়ার, হাব নেতা গোলাম ফারুক, আলহাজ এডভোকে আব্দুল্লাহ আল-নাসের, নূরুল আমিন, মুফতী আব্দুল কাদের, ক্বারী গোলাম মোস্তফা, আব্দুস সোবহান হাসান, হাবিব উল্লাহ বাতেন। আলোচনা সভা পরিচালনা করেন মুফতী মাহবুবুর রহমান। আলহাজ জামাল উদ্দিন আহমেদ বলেন, হাব প্রজেক্টের নামে ব্যাংকগুলো চলতি বছর পবিত্র হজ কার্যক্রমে সুদের মতো হারাম প্রথা চালু করেছে। এর জন্য হাব নেতৃবৃন্দই দায়ী। তিনি বলেন, গত বছরের ৫ হাজার অতিরিক্ত হজযাত্রীর কোটার কোটি কোটি টাকার এখনো কোনো হদিস পাওয়া যাচ্ছে না। হাবের কাছ থেকে অচিরেই এসব টাকার হিস্যা আদায় করতে হবে। হাজীদের টাকা কাউকে হজম করতে দেয়া হবে না। আল্লাহর তরফ থেকে এর বিচার পাওয়া যাবে বলেও আলহাজ জামাল উদ্দিন আহমেদ উল্লেখ করেন। তিনি বলেন, গত বছর হজযাত্রীর কোটা বণ্টনে চরম দুর্নীতি ও অনিয়মের আশ্রয় নেয়া হয়েছিল। গত বছর উল্লেখিত হাজীদের মক্কা-মদিনার বাড়ি ভাড়ার টাকা নিয়ে কোনো দুর্নীতি হয়নি। বাড়ি ভাড়ার ৭ কোটি টাকা আত্মসাতের অভিযোগও সঠিক নয় বলে তিনি দাবি করেন। নেতৃবৃন্দ যেসব মহিলা হজযাত্রীর নিবন্ধন হয়েছে কিন্তু তার মাহরাম স্বামীর হয়নি তাদের সংকট নিরসন এবং নতুন অতিরিক্ত হজযাত্রী কোটা পাওয়া গেলে তার সুষ্ঠু বণ্টনের জন্য ধর্ম মন্ত্রণালয়ের বাস্তবমুখী উদ্যোগ নেয়ার দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটি কোটি টাকার হিস্যা হাব থেকে আদায় করতে হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ