Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৬০ হাজার বাংলাদেশী পাবে ভারতীয় মাল্টিপল ভিসা

প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশীদের জন্য ভারতীয় ভিসা ব্যবস্থা সহজতর করতে নানা রকম প্রক্রিয়া নিচ্ছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। ঈদ উপলক্ষে আয়োজিত ভিসা ক্যাম্পের বিষয়ে বারিধারায় হাইকমিশনের নতুন চ্যান্সেরিতে এক সংবাদ সম্মেলনে তিনি গতকাল এ কথা বলেন।
তিনি জানান, নিয়মিত ভিসা সহায়তার পাশাপাশি অতিরিক্ত হিসাবে ৫০-৬০ হাজার ভিসা ইস্যু করা হবে চলতি ঈদ ভিসা ক্যাম্পে। আগামী ১৬ জুন পর্যন্ত এই ক্যাম্প চালু থাকবে। এই ক’দিনে তারা সর্বোচ্চ ডেলিভারি দেবেন বলে জানান তিনি। ১৬ তারিখের পর ক্যাম্পের মেয়াদ বাড়ানো হবে কি নাÑ এ প্রশ্নে তিনি বলেন, সেটি নির্ভর করবে এই ক’দিনের সার্ভিসের ওপর। তিনি জানান, এই ক্যাম্প একটি পাইলট প্রজেক্ট। এটিই শেষ নয়। এরপর আরো ক্যাম্প স্থাপনের পরিকল্পনা রয়েছে তাদের। সেসব ক্যাম্প ঢাকার বাইরেও হতে পারে।
উল্লেখ্য, ঈদ উপলক্ষে ভারতীয় হাইকমিশন বিশেষ ভিসা ক্যাম্পের আয়োজন করছে। এতে প্রতিদিন প্রায় দশ হাজার ভিসাপ্রার্থী আসছেন বালে জানান হাইকমিশনার। তাদেরকে এক বছর মেয়াদি মাল্টিপল প্রবেশাধিকার সংবলিত পর্যটন ভিসা দেয়া হচ্ছে।
ভারত বাংলাদেশীদের জন্য অন-অ্যারাইভাল ভিসা চালু করবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেক কিছুই বিবেচনার মধ্যে আছে এবং সেগুলোর জন্য অনেক কাজ বাকি আছে।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ডেপুটি হাইকমিশনার আদর্শ সোয়াইকা, সেকেন্ড সেক্রেটারি মনোস স্মৃতি, অধ্যাপক আব্দুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে বারিধারায় ভারতের ঈদ ভিসা ক্যাম্পে ভিসার আবেদন জমা দেয়ার সময় হট্টগোল হয়েছে। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ভিসা টোকেন জমা দেয়ার লাইনে ঢোকাকে কেন্দ্র করে ধাক্কাধাক্কির সময়ে পুলিশ লাঠিপেটা করে। এতে দুইজন আহত হন। তবে পুলিশ এ অভিযোগ অস্বীকার করেছে।
এদিকে গত ৪ জুন থেকে শুরু হওয়া ঈদ ভিসা ক্যাম্পে শুরু থেকেই আগ্রহীদের উপচে পড়া ভিড় দেখা যাচ্ছে। শুরুর দিন থেকেই প্রতিদিন ১৫ থেকে ১৮ হাজার লোক পাসপোর্ট জমা দিচ্ছেন, যার প্রায় ৫০ শতাংশের ওপরে নারী ও শিশু। তাদের ভিসা প্রদান করতে ভারতীয় হাইকমিশন বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৬০ হাজার বাংলাদেশী পাবে ভারতীয় মাল্টিপল ভিসা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ