Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সম্মেলনের সাড়ে ৩ বছর পর বরিশাল জেলা আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি

প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : অবশেষে বরিশাল পজলা আওয়ামী লীগের ৭১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দিয়েছে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ। গত শনিবার গণভবনে দলীয় সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নতুন এ কমিটি অনুমোদন ও ঘোষণা করা হয়।
সভাপতি পদে আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি, সাধারণ সম্পাদক তালুকদার মো: ইউনুস এমপি ছাড়াও ৭ জন সহ-সভাপতি ও ৩ জন যুগ্ম সম্পাদক রয়েছেন। সহ-সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহর স্ত্রী শাহানারা আব্দুল্লাহ, মোহাম্মদ হোসেন চৌধুরী, মনিরুল আহসান খান, সৈয়দ আনিচুর রহমান, কর্নেল (অব:) জাহিদ ফারুক শামীম, অধ্যক্ষ আব্দুর রশিদ খান ও অ্যাডভোকেট দীলিপ কুমার ঘোষকে রাখা হয়েছে। তিনজন যুগ্ম সম্পাদক হলেনÑ মেহেদিগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও কৃষক লীগ নেতা অ্যাডভোকেট মুনসুর আহমেদ, জেলা যুবলীগ সভাপতি জাকির হোসেন ও হেমায়েতউদ্দীন আহমেদের নাম রয়েছে।
সাংগঠনিক সম্পাদক হয়েছে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মজিবর রহমান ও মরহুম আ’লীগ নেতা মহিউদ্দীন আহমেদের ছেলে সাহাব আহম্মেদ। তথ্য ও গবেষণা সম্পাদক ফজলুল করিম শাহীন, প্রচার সম্পাদক মোয়োজ্জেম হোসেন চুন্নু। সহ-প্রচার সম্পাদক মিলন ভূঁইয়া।
এছাড়া হাসানাত আব্দুল্লাহর ছেলে সেরনিয়াবাত আশিক আব্দুল্লাহকে কার্যনির্বাহী সদস্য পদে রাখা হয়েছে। উপেদেষ্টা হিসেবে আছেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ এমপি এবং অগ্রণী ব্যাংকের পরিচালক ও সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট বলরাম পোদ্দার।
কমিটি অনুমোদনের সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, দলের উপদেষ্টাম-লীর সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি, কার্যনির্বাহী সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ, কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এমপি ও সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাসিম উপস্থিত ছিলেন বলে জানা গেছে। একই সভায় খুলনা জেলা কমিটিও অনুমোদন করা হয়।
২০১২ সালের ২৭ ডিসেম্বর বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে জেলা আওয়ামী লীগের এবং বরিশাল ক্লাব মিলনায়তনে মহানগর আওয়ামী লীগের ঐ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। সম্মেলন শেষে আবুল হাসনাত আবদুল্লাহকে সভাপতি ও তালুকদার মো: ইউনুসকে সম্পাদক হিসেবে ঘোষণা করা হলেও পূর্ণাঙ্গ কমিটিার নাম ঘোষণা করা হয়নি। সম্মেলনের দীর্ঘ সাড়ে ৩ বছর পর বরিশাল জেলা আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হলেও এ কমিটির মেয়াদ আর কত বছর থাকবে তা অবশ্য বলতে পারেননি কেউ।
অপরদিকে একই দিন ভিন্ন ভেন্যুতে সম্মেলন শেষে ঐ দিনই শওকত হোসেন হিরনকে মহানগর সভাপতি ও অ্যাডভোকেট অফজালুল করিমকে সম্পাদক ঘোষণা করা হলেও পূর্ণাঙ্গ কমিটির নাম ঘোষণা করা হয়নি। ইতোমধ্যে ২০১৪ সালের ৯ এপ্রিল হিরন ইন্তেকাল করেন।
সেই থেকে বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি পদটি শূন্য থাকলেও সেস্থলেও কারো নাম ঘোষণা করেনি কেন্দ্রীয় আওয়ামী লীগ। তবে ইতোমধ্যে মরহুম হিরনের স্ত্রী জেবুন্নেসা আফরোজকে তার স্বামীর শূন্য আসনে এমপি পদে মনোনয়ন দেয় আওয়ামী লীগ। তিনিও একটি ভোটারবিহীন নির্বাচনে এমপি হয়েছেন।
সম্মেলনের দীর্ঘ সাড়ে তিন বছর পর পূর্ণাঙ্গ জেলা কমিটি অনুমোদন দেয়া হলেও মহানগর আওয়ামী লীগের সভাপতিসহ পূর্ণাঙ্গ কমিটি কবে ঘোষণা করা হবে সে সম্পর্কে দলের ঘনিষ্ঠ সূত্রগুলোও কিছু বলতে না পারলেও যেকোনো সময়ই তা হতে পারে বলে জল্পনা-কল্পনা রয়েছে। তবে মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদক পদের জন্য জোর লবিংও চলছে। এমনকি জেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হাসনাত আবদুল্লাহর জ্যেষ্ঠ পুত্র সাদেক আবদুল্লাহ মহানগর আওয়ামী লীগের শীর্ষ পদের জন্য জোর লবিং করছেন। জেলা কমিটিতে সাদেক আবদুল্লাহর পিতা সভাপতি, মা সহ-সভাপতি ও ছোট ভাই নির্বাহী কমিটির সদস্য রয়েছেন।
অপরদিকে বর্তমান কমিটির সম্পাদক আফজালুল করিমের প্রতি দলের শীর্ষপদের কিছুটা আশীর্বাদ রয়েছে বলেও জানা গেছে। এতদিন মহানগর আওয়ামী লীগের সভাপতি পদে কর্নেল (অব:) জাহিদ ফারুখ শামিমের নাম শোনা গেলেও তাকে জেলা কমিটির সহ-সভাপতি পদ দেয়ায় সে গুঞ্জনের ইতি ঘটেছে। উপরন্তু কর্নেল ফারুখের সাথে বরিশালে সাধারণ মানুষসহ মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের নিবিড় কোনো যোগাযোগও নেই। তিনি ২০০৮-এর নির্বাচনে বরিশাল সদর আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বিএনপির সারোয়ারের কাছে পরাজিত হবার পর এলাকার সাথে খুব একটা যোগাযোগও রাখেননি। সে নিরিখে মহানগর সভাপতি পদে কোনো নতুন মুখের দেখা মিলতে পারে বলেও মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল। অপরদিকে দলীয় মনোনয়ন পেয়ে হিরনের স্ত্রী এমপি হলেও দলে তার কোনো পদ নেই। তিনি কবে আওয়ামী লীগে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছেন তাও বলতে পারছেন না দলের কেউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্মেলনের সাড়ে ৩ বছর পর বরিশাল জেলা আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ