Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় বাড়লেও লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে

প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-মে মেয়াদে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় বেড়েছে, তবে তা লক্ষ্যমাত্রা অনুযায়ী হয়নি। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ প্রতিবেদনে (জুন মাস) এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, চলতি অর্থ-বছরের জুলাই-মে মেয়াদে নিটওয়্যার এবং ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে মোট আয় হয়েছে ২ হাজার ৫০৮ কোটি ৩৬ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এটি গত ২০১৪-১৫ অর্থবছরের প্রথম ১১ মাসের তুলনায় যথাক্রমে ৬ দশমিক ৭৪ শতাংশ এবং ১১ দশমিক ৯৬ শতাংশ বেশি।
প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৪-১৫ অর্থবছরে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ২৪২ কোটি ৬৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ১১ মাসে আয় হয়েছিল ১ হাজার ১১৬ কোটি ৭৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২৬ কোটি ৬২ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এতে আরো জানানো হয়েছে, ২০১৪-১৫ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৩০৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের জুলাই-মে মেয়াদে এই খাতে আয় হয়েছিল ১ হাজার ১৭৫ কোটি ৭২ লাখ ১০ হাজার মার্কিন ডলার।
২০১৫-১৬ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪১০ কোটি ৫৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের জুলাই-মে মেয়াদে নিটওয়্যার পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ১৯৬ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার। আলোচ্য সময়ের মধ্যে এই খাতে আয় হয়েছে ১ হাজার ১৯২ কোটি ২ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে শূন্য দশমিক ৪০ শতাংশ কম। তবে গত অর্থবছরের প্রথম ১১ মাসের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ৬ দশমিক ৭৪ শতাংশ বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ২৭২ কোটি ৪৭ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ৩১৬ কোটি ৩৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ৪৫ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ১১ দশমিক ৯৬ শতাংশ বেড়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় বাড়লেও লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ