Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চলমান অভিযানে গ্রেফতার বাণিজ্য হচ্ছে না : আইজিপি

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : দেশব্যাপী জঙ্গিবিরোধী সাঁড়াশি অভিযানে গ্রেফতার বাণিজ্য হচ্ছে না দাবি করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। গ্রেফতার বাণিজ্যের আশঙ্কা করে গণমাধ্যমে বক্তব্য দেয়ায় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানের সমালোচনা করেন তিনি। গতকাল (রোববার) নগরীর দামপাড়া পুলিশ লাইনে মেট্রোপলিটন শ্যূটিং ক্লাবে আয়োজিত এক সুধী সমাবেশে আইজিপি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। তিনি বলেন, আমাদের মানবাধিকার কমিশনের চেয়ারম্যান, জিজ্ঞেস করলেই উনি হুট করে কথা বলে ফেলেন। উনি তথ্য না নিয়ে, না বুঝে, না শুনে হুট করে কমেন্ট একটা করে ফেলেন।
আইজিপি বলেন, আজকের পত্রিকায় উনার কমেন্ট দেখেন, পুলিশ নাকি গ্রেফতার বাণিজ্য করছে। পুলিশ গতকাল ৩ হাজার ১১৫ জনকে গ্রেফতার করেছে। এদের কতজন মামলার ওয়ারেন্টভুক্ত আসামি, কতজন জঙ্গি, কতজন মাদক ব্যবসায়ী এই তথ্য উনি নেননি। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া একটা লোককেও গ্রেফতার করা হয়নি। পরিষ্কার নির্দেশ দেয়া আছে, কোন নির্দোষ ব্যক্তিকে গ্রেফতার করা যাবে না। আমি বারবার বলেছি, কোন নিরপরাধ মানুষকে হয়রানী করলে আমাকে তথ্য দেন, আমি আমার অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেব। উনি এখন বলছেন গ্রেফতার বাণিজ্য। পুলিশ কাজ করলেই যদি সমালোচনা করে ফেলেন তাহলে তো পুলিশ কাজ করতে পারবে না।
আইজিপি আরো বলেন, আমরা দেশব্যাপী অভিযান চালাচ্ছি। ১০ জুন থেকে সাঁড়াশি অভিযান শুরু হয়েছে। ভাল কাজ হচ্ছে। কিছু কিছু পত্র-পত্রিকা এটাকে নেতিবাচকভাবে দেখছে। পুলিশ কাজ করলেও সমস্যা, না করলেও সমস্যা। পুলিশের কাজ কোনটাই তাদের ভাল লাগে না। নীরবে কাজ করলে বলে পুলিশ কোন কাজই করে না। পুলিশ ব্যর্থ, আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা, আইন-শৃঙ্খলা বাহিনীর কোন জবাবদিহিতা নাই। পুলিশ যখন সরবে কাজ করে তখন বলে ঢাকঢোল পিটিয়ে কাজ করছে। এগুলো আসল কাজ করার জন্য করছে না। তাহলে আমরা যাব কোথায়?
পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতুকে গুলি করে হত্যা সম্পর্কে এ কে এম শহীদুল হক বলেন, এটি জঙ্গিরা করেছে কি না, এখনো নিশ্চিত নয়। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। তিনি বলেন, মিতুর মতো একজন পরহেজগার পর্দানসীন সহজ-সরল গৃহবধূকে নির্মমভাবে হত্যা করা দুঃখজনক ও কাপুরুষোচিত। এ ঘটনায় যারা জড়িত তাদের গ্রেফতারের চেষ্টা চলছে। আশা করি খুনীরা ধরা পড়বে। এখনও পর্যন্ত তদন্ত সন্তোষজনক নয় বলেও মন্তব্য করেন তিনি।
জঙ্গিবাদ নির্মূলে জনগণের সহযোগিতা কামনা করে পুলিশের মহাপরিদর্শক বলেন, জঙ্গিরা মাথা চাড়া দিয়ে উঠেছে। তারা এই দেশকে পাকিস্তান, আফগানিস্তান বানাতে চায়। সন্ত্রাসী ও জঙ্গি সম্পর্কে যেকেনো ধরনের তথ্য পুলিশকে দিতে অনুরোধ জানান তিনি। আইজিপি বলেন, পুলিশের মনোবল দুর্বল করে ফায়দা লোটার কোনো সুযোগ নেই। পুলিশ রাষ্ট্রের শক্তি। এ ঘটনায় পুলিশ মনোবল হারাবে না।
চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. ইকবাল বাহারের সভাপতিত্বে সুধীসমাবেশে বক্তব্য রাখেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার রুহুল আমিন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মইনুদ্দিন আহমেদ, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার প্রমুখ।
পরে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে আইজিপি বলেন, জঙ্গিদের ধরতে সারাদেশে অভিযান চলছে। ইতোমধ্যে অনেক জঙ্গি ধরা পড়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সারাদেশে জঙ্গি নেই, কিছু কিছু জেলায় তাদের তৎপরতা রয়েছে। আর এ কারণে জঙ্গি কম ধরা পড়ছে। এক জায়গায় অভিযান শুরু হলে জঙ্গিরা অন্য জায়গায় পালিয়ে যেতে পারে এ কারণেই সারাদেশে অভিযান চলছে বলে জানান তিনি। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে ৬টি জঙ্গি সংগঠনকে নিষিদ্ধ করা হয়। এদের মধ্যে দু’টি জঙ্গি সংগঠন মাঠে সক্রিয় রয়েছে। ২০০৪ সালের জঙ্গিদের তালিকা ধরে অভিযান চলছে বলেও এক প্রশ্নের উত্তরে জানান আইজিপি।
তিনি বলেন, চট্টগ্রামে পুলিশ সুপারের স্ত্রী ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় একই কায়দায় হত্যাকাÐ ঘটছে। পুলিশ এসব হত্যাকাÐ তদন্ত করছে খুনীদের গ্রেফতার করা হচ্ছে। জঙ্গিদের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে চট্টগ্রামে এ সুধী সমাবেশ করেছেন জানিয়ে তিনি বলেন, দেশের অন্যান্য বিভাগেও অনুরূপ সমাবেশ করা হবে। দামপাড়া পুলিশ লাইনের সুধী সমাবেশে প্রশাসনের কর্মকর্তা ছাড়াও আওয়ামী লীগ ও তাদের সমমনা বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা যোগ দেন। সকালে চট্টগ্রাম আসেন আইজিপি। এরপর মিতু হত্যা মামলার সর্বশেষ অগ্রগতি নিয়ে সিএমপির কর্মকর্তাদের সাথে বৈঠক করেন তিনি।

 



 

Show all comments
  • Rakibul Islam ১৩ জুন, ২০১৬, ১১:১৭ এএম says : 0
    তাহলে কি হচ্ছে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলমান অভিযানে গ্রেফতার বাণিজ্য হচ্ছে না : আইজিপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ