Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খারিজ নিয়ে পেশকার আইনজীবীর দুই মত

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রধর্ম ইসলামের বিরুদ্ধে রিটকারী বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান, নতুন দিগন্ত পত্রিকার সম্পাদক সিরাজুল ইসলাম চৌধুরীসহ ছয়জনের বিরুদ্ধে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে মামলা হয়েছে। বাংলাদেশ ফেৎনা প্রতিরোধ কমিটির সভাপতি মুফতি মাসুম বিল্লাহ বাদী হয়ে গতকাল রোববার এ মামলা করেন। মামলার বিষয়ে পেশকার শিশির হালদার জানান, মামলা খারিজ করে দেয়া হয়েছে। বাদীর আইনজীবী পিকে আবদুর রব বলেছেন, মামলার নথিতে মুখ্য মহানগর হাকিম মামলা খারিজের পক্ষে বিপক্ষে কোনো নোট দেননি।
উল্লেখ্য, রাষ্ট্রধর্ম ইসলামের বিরুদ্ধে রিটকারী ১৫ জনের বেশীর ভাগ মারা যাওয়ায় জীবিতদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। মামলার অপর ৫ আসামি হলো-হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সিআর দত্ত, মাসিক সংস্কৃতির সম্পাদক বদরুদ্দিন ওমর, আইনজীবী সুব্রত চৌধুরী এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর।
বাংলাদেশ দÐবিধির ২৯৫ (ক) ধারায় প্রতিহিংসাবশত ইসলাম ধর্মে বিশ্বাসীদের ধর্ম অবমাননা করা এবং ২৯৮ ধারার ইসলাম ধর্মে বিশ্বাসীদের ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে আসামিদের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।
মামলায় আরো বলা হয়, প্রজাতন্ত্রের সকল ধর্মের মানুষ স্বাধীনভাবে ধর্ম পালন করার পরও রাষ্ট্রধর্ম ইসলাম তা সংবিধান থেকে বাদ দেওয়ার জন্য ১৯৮৮ সালে ১৪৩৪/৯৮ নম্বর রিট আবেদন হয়, যা পরবর্তীতে খারিজ হয়। কিন্তু আসামিরা ২০১১ সালের ৫ ডিসেম্বর খারিজ হওয়া ওই রিটের পক্ষে পক্ষভুক্ত হন এবং হাইকোর্ট রুল জারি করেন। পরবর্তীতে তাও খারিজ করে হাইকোর্ট।
রিট আবেদনকারীরা একটি ধর্মহীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায় এবং বুঝে শুনে ইসলাম ধর্মের সমুন্নতাকে খর্ব করার অসৎ উদ্দেশ্যে বাংলাদেশের সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেওয়ার উদ্যোগ গ্রহণ করে।
“এ উদ্যোগ বাস্তবায়নের জন্য তারা হাই কোর্টে রিট আবেদন করে সম্পূরক রুল জারি করিয়ে সিরাজুল ইসলাম চৌধুরীসহ উল্লেখিত আসামিরা সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেওয়ার জন্য রিটে পক্ষভুক্ত হয়ে প্রতিহিংসাবশত ইসলাম ধর্মে বিশ্বাসীদের ধর্ম অবমাননা বাংলাদেশের ১৪ কোটি মুসলমানসহ বিশ্বের ১০০ কোটি মুসলমানের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে। আসামিদের কৃত ২৯৮ক/২৯৮ ধারার অপরাধ জঘন্য অপরাধ।”

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খারিজ নিয়ে পেশকার আইনজীবীর দুই মত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ