Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকা ঘোষণা: সমুদ্র সম্পদ উন্নয়নে ১৭ দফা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর সমুদ্র-সম্পদ উন্নয়নে ১৭ দফা ঘোষণা করেছে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ)। দুই দিনব্যাপী সম্মেলনে গতকাল বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক সংবাদ সম্মেলনে এ ‘ঢাকা ঘোষণা’ উপস্থাপন করা হয়।
আইওআরএ সমুদ্র অর্থনীতি বিষয়ক মন্ত্রী পর্যায়ের তৃতীয় সম্মেলনের নানা দিক তুলে ধরে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম ও আইওআরএ মহাসচিব ড. নমভো এন নোকে।
সংবাদ সম্মেলনে রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম বলেন, বাংলাদেশ খুব দেরিতে হলেও সমুদ্র-সম্পদ উন্নয়নে কাজ শুরু করেছে। এ খাতে অনেক সম্ভাবনা রয়েছে। সেদিকে নজর দিতে হবে। বাংলাদেশের সমুদ্র খাত উন্নয়নে আইওআরএ সহযোগিতা দেবে বলেও জানান তিনি।
আইওআরএ মহাসচিব ড. নমভো এন নোকে বলেন, আইওআরএ সদস্য দেশগুলো একযোগে সমুদ্র খাত বিকাশে কাজ করছে। সমুদ্র অর্থনীতি মানবিক অর্থনীতির সাথে সম্পৃক্ত বলে মন্তব্য করেন তিনি।
ঢাকা ঘোষণায় রয়েছে, সদস্য দেশগুলোর সমুদ্রে জীববৈচিত্র্য রক্ষা করা, সমুদ্র অর্থনীতি উন্নয়নে সবাইকে সম্পৃক্ত করা, সমুদ্র অর্থনীতির টেকসই উন্নয়নে কাঠামো ও ব্যবস্থাপনা নীতিতে জোর দেওয়া, সদস্য দেশ ও সংলাপ অংশীদারদের মধ্যে সহযোগিতা জোরদার, সদস্য দেশগুলোর মধ্যে সমুদ্র অর্থনৈতিক ডাটাবেজ তৈরি ইত্যাদি
আইওআরএ সম্মেলনের প্রথম পর্ব অনুষ্ঠিত হয় ৪ সেপ্টেম্বর। গতকাল ৫ সেপ্টেম্বর মূল অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সম্মেলনে বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, ইরান, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ওমান, সিঙ্গাপুর, আরব আমিরাত, ইয়েমেনসহ আইওআরএ’র সদস্য ২১টি দেশের প্রতিনিধিরা অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা ঘোষণা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ