Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ডেঙ্গু নিয়ন্ত্রণে বছরব্যাপী গবেষণা অব্যাহত রাখতে হবে

পবার সেমিনার ব্রি. জে. মো. মোমিনুর রহমান মামুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ডেঙ্গু নিয়ন্ত্রণে বছরব্যাপি আমাদের গবেষণা ও কর্মসূচি অব্যাহত রাখতে হবে। এ মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন। গতকাল মঙ্গলবার পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) আয়োজিত এক সেমিনারে এই মন্তব্য করেন তিনি। ‘ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর পদ্ধতি নির্ধারণে গবেষণার গুরুত্ব’ শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে মো. মোমিনুর রহমান মামুন বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে বছরব্যাপি আমাদের গবেষণা ও কর্মসূচি অব্যাহত রাখতে হবে। আমরা সিটি কর্পোরেশন নিজেদের দায় স্বীকার করছি, কিন্তু আমরা এখন বছরব্যাপি এক সমন্বিত মশক নিধন কর্মসূচি গ্রহণ করেছি। এ বিষয়ে আবহাওয়া অফিসকে পূর্বাভাষগুলো জানাতে হবে। যারা নানাভাবে গবেষণা করছেন তাদেরও গবেষণার ফলাফলগুলি জানানো দরকার। আমরা কোনোভাবেই মশা মারতে গিয়ে পরিবেশের ক্ষতি করতে চাই না। তবে আমরা যেসব কীটনাশক ব্যবহার করছি বা অন্যান্য যেসব নিয়ন্ত্রণের কথা বলা হচ্ছে তা পরিবেশের ক্ষেত্রে কী প্রভাব ফেলছে তা আমাদের গবেষণা করতে হবে। তিনি বলেন, মেট্রোরেল, বৃহৎ স্থাপনা, নির্মানাধীন ভবন, চিড়িয়াখানাসহ মানুষের বাসাবাড়িতেও এডিস মশা পাওয়া গেছে। আমাদের ঘর থেকে বৃহৎ স্থাপনা সব মশামুক্ত করতে হলে সবাইকে একসাথে একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পবার সাধারন সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান। এ সময় আরও উপস্থিত ছিলেন, পবার যুগ্ম সাধারণ সম্পাদক ডা. লেলিন চৌধুরী, প্রতিবেশ ও প্রাণবৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক গবেষক পাভেল পার্থ প্রমুখ।
বক্তারা বলেন, সবাই মিলে মশা মারতে হবে। মশা যাতে জন্মাতে না পারে সেজন্য প্রজনন স্থল ধ্বংস করতে হবে। সেপ্টেম্বরের পর মশা কমে আসবে। তাই সেপ্টেম্বর মাস খুবই গুরুত্বপূর্ণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ