Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকিতে আসছে ৪টি স্মারক মুদ্রা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ৪:২০ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে বাংলাদেশ ব্যাংক চারটি বিশেষ স্মারক মুদ্রা প্রকাশের উদ্যোগ নিয়েছে।স্মারক মুদ্রাগুলো হচ্ছে- স্মারক স্বর্ণমুদ্রা, স্মারক রৌপ্য মুদ্রা, ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট এবং ২০০ টাকা মূল্যমানের স্মারক নোট। শিগগিরই এসব স্মারক মুদ্রা প্রকাশের কাজ শুরু করবে কেন্দ্রীয় ব্যাংক।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজন চলাকালে এসব মুদ্রা বাজারে ছাড়া হবে। বাংলাদেশ ব্যাংকে কারেন্সি বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।
কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত ব্যক্তি, প্রতিষ্ঠান ও ঘটনাকে স্মরণীয় করে রাখতে স্মারক মুদ্রা, নোট ও ফোল্ডার মুদ্রণ করে বাংলাদেশ ব্যাংক। এ পর্যন্ত সব মিলিয়ে স্মারক মুদ্রা রয়েছে ১৭টি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর চারটি স্মারক মুদ্রা এলে সব মিলিয়ে এ সংখ্যা দাঁড়াবে ২১।
নতুন চারটি স্মারক মুদ্রা বিক্রয়মূল্য ২৫ থেকে ৫০ হাজার টাকা হবে। বাংলাদেশ ব্যাংকের শাখা অফিসসহ নির্দিষ্ট বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকে সাধারণের কাছে স্মারক মুদ্রা নগদ মূল্যে বিক্রি করা হবে। এসব স্মারক মুদ্রা বা নোট বিনিময়যোগ্য নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জন্মশতবার্ষিকি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ