Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এগিয়ে আসছে মৌসুমী বায়ু ৩নং সতর্ক সঙ্কেত বহাল

প্রকাশের সময় : ১১ জুন, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের উপকূলীয় অঞ্চলে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। লঘুচাপ, উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা এবং বাংলাদেশের দিকে ক্রমশ অগ্রসরমান দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু তথা বর্ষার বায়ুমালার সক্রিয় প্রভাবে গতকালও (শুক্রবার) দেশের অনেক স্থানে বৃষ্টিপাত হয়েছে। আজও (শনিবার) দেশের অনেক স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের এবং চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগে ভারী বর্ষণের পূর্বাভাস দেয়া হয়েছে। সাগর উত্তাল থাকায় উপকূলভাগ ও সমুদ্র বন্দরসমূহের উপর ৩নং স্থানীয় সতর্ক সংকেত বজায় রয়েছে। সমুদ্র উপকূল, চর ও দ্বীপাঞ্চলে থেমে থেমে বর্ষণের সাথে বইছে দমকা থেকে ঝড়ো হাওয়া।
আবহাওয়া বিভাগ জানায়, উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হওয়া অব্যাহত থাকার কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩নং স্থ’ানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি আরও উত্তরপূর্ব দিকে সরে গিয়ে বর্তমানে চট্টগ্রাম অঞ্চলে অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু তথা বর্ষার বায়ুমালা উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত অগ্রসর হয়ে আগামী ২৪ ঘন্টায় টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।
চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এগিয়ে আসছে মৌসুমী বায়ু ৩নং সতর্ক সঙ্কেত বহাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ