Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গণতন্ত্র না থাকায় দেশে জঙ্গিবাদের উত্থান হচ্ছে -মওদুদ আহমদ

প্রকাশের সময় : ১১ জুন, ২০১৬, ১২:০০ এএম

মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী স্মরণে বিএনপির আলোচনা সভা
স্টাফ রিপোর্টার : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, গণতন্ত্র না থাকায় দেশে জঙ্গিবাদের উত্থান হচ্ছে। সরকার বিএনপিকে দোষারোপ করে নিজেদের ব্যর্থতা ঢাকতে চায়। ব্লেইম গেম বন্ধ করে সত্যিকারের জাতীয় ঐক্য গড়তে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।
জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে গতকাল শুক্রবার দুপুরে এক স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্বখ্যাত মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীর ইন্তেকালে বিএনপি এ স্মরণ সভার আয়োজন করে।
সরকারের উদ্দেশে সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদ বলেন, অবিলম্বে গণতন্ত্র ফিরিয়ে দিন। একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনপ্রতিনিধিত্বশীল সরকার গঠন করে বিদ্যমান শূন্যতা পূরণ করার চেষ্টা করুন। এই উদ্যোগে আমরা সব সময় আপনাদের পাশে থাকব।
তিনি বলেন, দেশে সহিংসতা ও উগ্রবাদ ভয়ঙ্কর আকার ধারণ করতে যাচ্ছে। দেশব্যাপী একের পর এক হত্যাকা- ঘটছে। অথচ সরকার এখন পর্যন্ত একটি হত্যাকা-ের বিচার প্রক্রিয়াও শুরু করতে পারেনি, প্রকৃত অপরাধীদের ধরছে না। তারা বিএনপিকে দোষারোপ করে নিজেদের ব্যর্থতা ঢাকতে চায়।
বিএনপির এই সিনিয়র নেতা বলেন, দর্জি দোকানি বিশ্বজিৎ থেকে শুরু করে আজ পর্যন্ত অসংখ্য হত্যাকা- সংঘটিত হয়েছে। কিন্তু সরকার এখন পর্যন্ত একটি হত্যাকা-ের বিচার প্রক্রিয়াও শুরু করতে পারেনি। এটা তাদের চরম ব্যর্থতা।
তিনি বলেন, কোনো ঘটনা ঘটলেই বিএনপিকে দোষারোপ করা হয়। কিন্তু কেন? ব্লেইম গেম বন্ধ করুন। সরকার, বিরোধী দল ও দেশবাসীসহ সকলের জন্য এটি একটি জাতীয় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যেকোনোভাবেই হোক, এটি বন্ধ করতে হবে।
বিএনপি জঙ্গিবাদ-উগ্রবাদকে সব সময় ঘৃণা করে উল্লেখ করে মওদুদ আহমদ বলেন, আমাদের অবস্থান জঙ্গিবাদের বিরুদ্ধে। এ অবস্থান অতীতেও ছিল, এখনো আছে, ভবিষ্যতেও থাকবে।
দেশে গণতন্ত্র না থাকা জঙ্গিবাদ উত্থানের অন্যতম কারণ এমন অভিযোগ করে তিনি বলেন, দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার নেই। বিচার বিভাগ, প্রশাসন, পাবলিক সার্ভিস কমিশন ও নির্বাচন কমিশনের স্বাধীনতা আজ নেই। সে কারণে আজকে রাজনীতিতে একটি শূন্যতা বিরাজ করছে। যারা এক্সট্রিম চিন্তা করছে, তারাই এর সুযোগ নিচ্ছে। উগ্রবাদের সৃষ্টি হচ্ছে। কারণ, দেশে মতামত প্রকাশের স্বাধীনতা ও গণতন্ত্রের স্বাধীনতা বলতে যেটা বোঝায় সেটা নেই।
ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, প্রধানমন্ত্রী জাতীয় ঐক্যের কথা বলেছেন। বিএনপিকে বাদ দিয়ে কিভাবে জাতীয় ঐক্য হবে? প্রধানমন্ত্রী সত্যিকার অর্থে জাতীয় ঐক্যে বিশ্বাসী হলে সকল রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন অর্থাৎ সকল শ্রেণি-পেশার মানুষকে নিয়ে একটি ঐক্যমঞ্চ তথা প্ল্যাটফর্ম তৈরি করুন। কেবল তাহলেই আমরা বিশ্বাস করব, আপনারা (ক্ষমতাসীনরা) সত্যিকার অর্থে এই জঙ্গিবাদ ও উগ্রবাদের অবসান চান। আমরা আপনাদের সঙ্গে শুধু একমতই হবো না, জঙ্গিবাদ দমনে আমরা আপনাদের সহযোগিতা করব।
মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীর স্মৃতিচরণ করে তাকে মানবতাবাদী নেতা হিসেবে উল্লেখ করেন মওদুদ আহমদ। তিনি বলেন, আজকে সেই মোহাম্মদ আলীর মৃত্যুতে বাংলাদেশ সরকার একটু কিছু বলল না। এত নিচু মন হলে তো চলবে না। মনটা বড় করতে হবে। কী অসুবিধা হতো, যদি আজকে মোহাম্মদ আলী স্মরণে জাতীয় পতাকা অর্ধনমিত থাকত? তার স্মরণে জাতীয় পর্যায়ে একটা অনুষ্ঠান করা যেত।
প্রবীণ রাজনীতিবিদ মওদুদ আহমদ অভিযোগ করেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান তাকে বাংলাদেশের নাগরিকত্ব দিয়ে সম্মানিত করেছেন, সেজন্য মোহাম্মদ আলীকে রাষ্ট্রীয়ভাবে সম্মান দেখানো যাবে না। এই সরকার আজকে সমাজকে বিভক্ত করে দিয়েছে।
তিনি বলেন, সরকারের উচিত ছিল, জাতীয় পর্যায়ে মোহাম্মদ আলীকে যথোপযুক্ত সম্মান দেখানো। এতে বাংলাদেশ আরো বড় হতো, ছোট হতো না। কিন্তু সরকার সেটা করেনি। আমরা সরকারের এই আচরণ ও মনোভাবের তীব্র নিন্দা জানাই।
বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহম্মেদ, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ক্রীড়া সম্পাদক কর্নেল (অব.) আব্দুল লতিফ, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল হক, মোহাম্মদ আলীর সঙ্গে মুষ্টিযুদ্ধে অংশ নেয়া মোহাম্মদ গিয়াস উদ্দিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতন্ত্র না থাকায় দেশে জঙ্গিবাদের উত্থান হচ্ছে -মওদুদ আহমদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ