Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিএসএফের হত্যাকান্ড বন্ধে নতজানু ভ‚মিকা বেদনাদায়ক -আল্লামা নূর হোসাইন কাসেমী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী বলেছেন, সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী নিহতের ঘটনা উদ্বেগজনক হারে বেড়ে গেছে। কিন্তু সরকার এসব সীমান্ত হত্যাকান্ডেরর বিরুদ্ধে কড়া প্রতিবাদ ও কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করেছে। বিএসএফ-এর সীমান্ত হত্যাকান্ড বন্ধে রাষ্ট্রের এমন নতজানু ভ‚মিকা গভীর বেদনাদায়ক ও লজ্জার।

এক বিবৃতিতে জমিয়ত মহাসচিব আরো বলেন, গত ১১ জুলাই সংসদে স্বরাষ্ট্রমন্ত্রীর দেয়া তথ্য মতে আওয়ামী লীগ শাসনামলে গত ১০ বছরে বিএসএফ সীমান্তে ২৯৪ জন বাংলাদেশীকে হত্যা করেছে। সর্বশেষ গত ২৩ আগস্ট রাত ১১টায় মৌলভীবাজারের বড়লেখা সীমান্তে আব্দুর রউফ (২৫) নামে এক বাংলাদেশীকে বিএসএফ হত্যা করে লাশ নিয়ে যায়। এসব ঘটনায় বিএসএফ-এর তরফ থেকে দাবি করা হয়, নিহতরা অবৈধ অনুপ্রবেশ, চোরাচালান বা গরু পাচারের সাথে জড়িত ছিল। নিহতদের কেউ অস্ত্রধারী ছিল বা সশস্ত্র আক্রমণ করেছে, এমন দাবি বিএসএফও কখনো করেনি।

জমিয়ত মহাসচিব বলেন, বিশ্বের কোথাও এমনটা আমরা দেখি না যে, কেবল অবৈধ সীমান্ত পারাপার বা চোরাচালানের জন্য নিরীহ মানুষ হত্যার মতো নিষ্ঠুরতা ঘটে। ভারত-চীন বা ভারত-পাকিস্তান বর্ডারেও সীমান্তে এমন হত্যাকান্ডের খবর দেখা যায় না। বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষীরা যে হারে নির্বিঘে্ন বাংলাদেশীদেরকে হত্যা করে চলেছে, বিশ্বে এমন ঘটনা নজিরবিহীন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএফ

১৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ