Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এলইডি প্যানেল ও ব্যাকলাইট উৎপাদন করবে ওয়ালটন বছরে উৎপাদন হবে ২০ লাখ ইউনিট

প্রকাশের সময় : ১০ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ এবার দেশেই এলইডি প্যানেল ও ব্যাকলাইট তৈরির উদ্যোগ নিয়েছে ওয়ালটন। এ লক্ষ্যে বিশ্বের লেটেস্ট প্রযুক্তি, সর্বাধুনিক যন্ত্রপাতি ও মেশিনারিজ-এর সমন্বয়ে স্থাপন করা হচ্ছে আন্তর্জাতিকমানের কারখানা। যেখানে বছরে উৎপাদন করা হবে ২০ লাখ ইউনিট এলইডি প্যানেল। অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে যার উল্লেখযোগ্য অংশ রপ্তানি হবে। উৎপাদন শুরু হবে আগামী বছরের জানুয়ারিতে।  
ওয়ালটন কর্তৃপক্ষ জানায়, গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন মাইক্রো-টেক করপোরেশনে ৮ লাখ বর্গফুট জায়গা জুড়ে নির্মাণ করা হচ্ছে ৪তলা বিশিষ্ট এই কারখানা। যেখানে থাকবে ক্লাস দশ হাজার মানের ক্লিন রুম। কারখানার অবকাঠামো নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে।
এরই মধ্যে জার্মানি থেকে বিশ্বের লেটেস্ট প্রযুক্তির অপটিক্যাল গ্রেড এক্সট্রুশন মেশিনারিজ লাইন ক্রয়ের প্রক্রিয়া শেষ হয়েছে। কারখানায় যুক্ত হচ্ছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির হাইড্রোলিক ডাই কাটিং ও দ্রুতগতির ডট প্রিন্টিং সিস্টেম। আগামী অক্টোবর থেকে এসব যন্ত্রপাতি স্থাপনের কাজ শুরু হবে। এলইডি ডিসপ্লেযুক্ত সব পণ্য যেমন টিভি, ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটারের মনিটর, মোবাইল ও ট্যাবের ডিসপ্লে তৈরিতে ব্যবহৃত হয় এলইডি প্যানেল। এটি দেশে উৎপাদিত হলে এলইডি ডিসপ্লে সম্বলিত পণ্যের উৎপাদনে খরচ বহুলাংশে কমবে। এতে গ্রাহকরা যেমন উপকৃত হবে, তেমনি দেশও হাই-টেক শিল্পে বিশ্ব দরবারে আরো একধাপ এগিয়ে যাবে বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা।
ওয়ালটনের সোর্সিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর তাওসীফ আল মাহমুদ বলেন, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশই প্রথম এলইডি প্যানেল উৎপাদনে যাচ্ছে। তিনি জানান, টেলিভিশনের স্ক্রিন বাদে ভেতরের অংশকে একসঙ্গে ব্যাকলাইট বলা হয়। ওয়ালটন কারখানায় বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আন্তর্জাতিক মানসম্পন্ন ইনোভেটিভ ব্যাকলাইট তৈরি করা হবে। যা এলইডি ডিসপ্লের উজ্জ্বলতা ব্যাপক বৃদ্ধি করবে। পাশাপাশি, বিদ্যুৎ খরচও কমে আসবে। তিনি আরো জানান, ওয়ালটন আগামী বছর বাজারে নিয়ে আসছে কোয়ান্টাম ডট ডিসপ্লে। যা দিয়ে গ্রাহকরা গতানুগতিক ডিস-ক্যাবলের মাধ্যমেও হাই ডায়নামিক রেঞ্জের ছবি দেখতে পাবেন।
ওয়ালটন সূত্র মতে, এলইডি প্যানেল উৎপাদনের জন্য নির্মাণাধীন এই কারখানায় বিপুল পরিমাণ টেকনিশিয়ান ও প্রকৌশলীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। সংশ্লিষ্টদের মতে, বাংলাদেশে এলইডি প্যানেল ও ব্যাকলাইটের মতো হাই-টেক কারখানা স্থাপনের মাধ্যমে দেশের চলমান শিল্পোন্নয়ন প্রক্রিয়া আরো ত্বরান্বিত হবে। সেইসঙ্গে বিশ্ব দরবারে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলইডি প্যানেল ও ব্যাকলাইট উৎপাদন করবে ওয়ালটন বছরে উৎপাদন হবে ২০ লাখ ইউনিট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ