Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিরাপত্তা পরিষদে আজ উঠছে কাশ্মীর ইস্যু

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম


পাকিস্তানের অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) কাশ্মীর বিষয়ে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে বলে জিয়ো টিভির অনলাইন নিউজে বলা হয়েছে। এই বিষয়টি দেখা হচ্ছে পাকিস্তানের কূটনৈতিক বিজয় হিসেবে।

আজ শুক্রবার কাশ্মীর ইস্যুতে আলোচনা হতে পারে বলে জানিয়েছেন ইউএনএসসি প্রেসিডেন্ট জোয়ানা রোনিকা। তিনি বলেন, জম্মু ও কাশ্মীর সংকট নিয়ে ১৬ আগস্ট নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক হতে পারে। ওই দিন আলোচনা হওয়ার সম্ভাবনা বেশি।

এর আগে, গত ১৩ আগস্ট পাকিস্তান নিরাপত্তা পরিষদকে অনুরোধ করেছিল এ বিষয়ে সভা করার জন্য। স¤প্রতি ভারত জম্মু ও কাশ্মীরের বিশেষ স্বায়ত্ত¡শাসন বাতিল করলে দেশদুটির সম্পর্কের অবনতি হয়। বাণিজ্য ও কূটনীতি সম্পর্ক বাতিলের পাশাপাশি বন্ধ রয়েছে ভারত পাকিস্তানের ট্রেন ও বাস সার্ভিসগুলো।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি জোয়ানা রোনিকাকে লেখা চিঠিতে বলেন, পাকিস্তান সংঘর্ষ চায় না। তবে ভারত এটাকে আমাদের দুর্বলতা ভেবে ভুল করতে পারে না। ভারত শক্তিপ্রয়োগ করলে পাকিস্তানও আত্মরক্ষার্থে তা করতে বাধ্য হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিরাপত্তা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ