Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদে আগ্রহ নেই এমপিদের

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রস্তাবিত আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের ওপর আলোচনায় আগ্রহ নেই সংসদ সদস্যদের। তাই বাজেটের ওপর আলোচনার প্রথম দিনেই বক্তা সঙ্কটে আগেই অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়েছে।
গতকাল বুধবার সকাল ১০টায় সংসদ অধিবেশন শুরু হয়। শুরুতে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তরের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বের আলোচনা শেষ হওয়ার পরই প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা শুরু হয়। আলোচনায় অংশ নেন সরকারদলীয় ক্ষমতাসীন সদস্য আলী আশরাফ, আবু সাইদ আল মাহমুদ স্বপন, পঞ্চানন বিশ্বাস, ইসরাফিল আলম ও স্বতন্ত্র সদস্য তাহজীব আলম সিদ্দিকী। ইসরাফিল আলমের বক্তব্যের পরপরই ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া অধিবেশনের দৃষ্টি আকর্ষণ করে বলেন, মাননীয় সদস্যবৃন্দ আমি আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি। বাজেট আলোচনার জন্য মোট ৪৫ ঘণ্টা সময় নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১০ ঘণ্টা বিরোধী দলের। বাকি সময়টা স্বতন্ত্র সংসদ সদস্যসহ সরকারি দলের। কিন্তু দুঃখের সাথে জানাচ্ছি যে, বিরোধী দলের একজন সদস্যেরও নাম দেওয়া হয়নি। সরকারি দলের সদস্যরা অনেকে উপস্থিত থাকলেও অনীহা প্রকাশ করছেন। বাধ্য হয়ে আমাকে সোয়া ১২টায় অধিবেশন মুলতবি করতে হচ্ছে। মাহে রমজানের শুরুর দিন একই সময়ে সংসদ শুরু হয়ে দেড়টার দিতে শেষ হয়েছিল।
গতকাল বুধবার ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়। নিয়ম অনুযায়ী ক্ষমতাসীন ও বিরোধী দলের প্রধান হুইপ বা হুইপরা আগেই স্পিকারের কাছে বক্তাদের তালিকা দেন। বক্তার সময়ও তারাই নির্ধারণ করে দেন। সে তালিকা অনুযায়ী স্পিকার বক্তব্য দেওয়ার আহ্বান জানান। তবে কারও সময় বাড়ানোর প্রয়োজন হলে সেটা স্পিকারই বাড়িয়ে দেন। তবে গতকাল বিরোধী দলসহ সময়ের সঙ্গে প্রয়োজনীয় নাম না পেয়ে ডেপুটি স্পিকার বলেন, আপনারা এখন নাম দিচ্ছেন না। কিন্তু পরবর্তীতে আপনারা সময় চাইলে আপনাদের চাহিদামতো সময় দেওয়া যাবে বলে আমি বিশ্বাস করি না।
এর আগে গত ১ জুন শুরু হয় সংসদের একাদশ অধিবেশন। পরদিন অর্থমন্ত্রী নতুন অর্থবছরের বাজেট প্রস্তাব করেন। গত সোমবার ও মঙ্গলবার ২০১৫-১৬ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা করে তা পাস হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদে আগ্রহ নেই এমপিদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ