Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রিজার্ভের অর্থ উদ্ধারে সহযোগিতার আশ্বাস

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া রিজার্ভের অর্থ উদ্ধারে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত সে দেশের রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট। গতকাল বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে গভর্নর ফজলে কবিরের সাথে সৌজন্য সাক্ষাতকালে তিনি এ আশ্বাস দেন। এসময় ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী, আবু হেনা মোহা. রাজি হাসান, চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা আল্লা মালিক কাজেমিসহ মার্কিন দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ব্যাংক সূত্রে জানা গেছে, বুধবার দুপুর দেড়টার দিকে বাংলাদেশ ব্যাংকে আসেন মার্কিন রাষ্ট্রদ্রুত বার্নিকাট। এরপর তিনি গভর্নরের সাথে প্রায় এক ঘণ্টা বৈঠক করেন। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী আলোকিত বাংলাদেশকে বলেন, বৈঠকে দুই দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, বিনিয়োগ বৃদ্ধিসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় আলোচনা হয়। বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া রিজার্ভের অর্থ উদ্ধারে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোন সহযোগিতার আশ্বাস মিলেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, হ্যাঁ, এক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা দেবে যুক্তরাষ্ট্র।
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির বিষয়ে বাংলাদেশ পুলিশের গোয়েন্দা বিভাগের পাশাপাশি যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) তদন্ত করছে। গত ৪ ফেব্রুয়ারি নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশের ১০১ মিলিয়ন ডলার চুরি হওয়ার রহস্য উদ্ধারে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ওই সময়ে এফবিআইয়ের সাহায্য চাওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজার্ভের অর্থ উদ্ধারে সহযোগিতার আশ্বাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ