Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুষম বরাদ্দ না হলে লক্ষ্য অর্জন হবে না

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রস্তাবিত বাজেটে সকল এলাকায় সুষম বণ্টন না করায় ক্ষোভ প্রকাশ করেছেন সরকারদলীয় এমপিরা। একই সাথে সুষম বরাদ্দ না হলে তাদের কাক্সিক্ষত লক্ষ্য অর্জন হবে না বলে দাবি করেছে। বুধবার ডেপুটি স্পিকার এডভোকেট মো. ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে বাজেট আলোচনায় এমপিরা এসব কথা বলেন। সড়ক, সেতু ও রেলমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সারাদেশে সুষম বণ্টন দাবি করে বক্তব্য দেন সরকারি দলের অধ্যাপক আলী আশরাফ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, পঞ্চানন বিশ্বাস, ইসরাফিল আলম ও স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী।
সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় সাবেক গভর্নর আতিউর রহমানের সমালোচনা করেন সাবেক ডেপুটি স্পিকার আলী আশরাফ। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকে এতবড় ঘটনা হয়ে গেল। গভর্নর নীরবে জানলেন কিন্তু সরবে বাহবা নিয়ে চলে গেলেন কীভাবে? উনি সব জানতেন। চোর সবটাই নিয়ে যেত, দেউলিয়া হয়ে পড়তাম। এর দায়-দায়িত্ব কার? আর্থিক খাতের স্বচ্ছতা নিশ্চিতে সংসদের ভূমিকা নিয়েও কথা বলেন তিনি।
অধ্যাপক আলী আশরাফ বলেন, বাংলাদেশ একটি সম্ভাবনার দেশ। এই দেশ এগুবেই, এগুচ্ছে। খাদ্য ঘাটতির বাংলাদেশ এখন চাহিদা মিটিয়ে এখন রফতানি করছে। রিজার্ভ সর্বকালের রেকর্ড ভঙ্গ করেছে। অনেকেই বলেন এই বাজেটটি উচ্চাভিলাষী। এগিয়ে যাওয়ার স্বপ্ন তো উচ্চাভিলাষ নিয়েই করতে হয়।
তিনি বলেন, বিশ্বমন্দার মধ্যেও বাংলাদেশ অত্যন্ত দৃঢ়তার সঙ্গে উন্নয়নের গতিধারা অব্যাহত রেখে ৬ ভাগ প্রবৃদ্ধি বজায় রেখে এখন ৭ ভাগে উন্নীত হয়েছে। সারাবিশ্ব এ ঘটনায় বিস্ময় প্রকাশ করেছে। যেভাবে দেশ এগুচ্ছে তাতে মধ্যম নয়, উন্নত দেশে পরিণত হওয়া অসম্ভব নয়।
পরে আলোচনায় অংশ নিয়ে ক্ষমতাসীন দলের আরেক সদস্য ইসরাফিল আলম বলেন, জনগণ চায় আর্থিক খাত শক্তিশালী হোক, কারণ তারা এর সুফল ভোগ করতে চায়। সেটা হচ্ছেও। কিন্তু গ্রাম থেকে শহরে মানুষের স্রোত কেন থামানো যাচ্ছে না? গ্রামের উন্নয়নে কী হচ্ছে? ভালো শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল থেকে শুরু করে সব রাজধানীতে। গ্রামের উন্নয়নের কথা বলবেন আর সবকিছু রাজধানীতে করবেন- এটা করলে হবে না।
নওগাঁর এই সংসদ সদস্য রেলওয়ের বিভিন্ন প্রকল্প নিয়ে বৈষ্যমের অভিযোগ তুলে বলেন, গত আট বছরের উন্নয়নের চিত্র দেখতে হবে। রেলের বড় বড় প্রজেক্টের ফলাফল কী? বিল নিয়ে গেছে, কাজ হয়নি।
সংসদে উপস্থিত রেলমন্ত্রী মুজিবুল হকের উদ্দেশে তিনি বলেন, সিলেট-চট্টগ্রাম গেলে হবে না। চলেন আমার সাথে, খুলনা, নওগাঁ, রাজশাহী চলেন। সেখানে কয়টা ফার্স্ট ক্লাস দিয়েছেন? শান্তাহারের সঙ্গে ১১ জন সংসদ সদস্য জড়িত। সেখানে ফার্স্ট ক্লাস দেননি। এগুলো বন্ধ করেন। না হলে নৌকার জোয়ার আসবে না।
সড়ক প্রকল্প নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, চার লেইন ছয় লেইন করছেন। ঢাকা থেকে রংপুর যেতে গিয়ে ছয় ঘণ্টার যানজটে আটকে ছিলাম। ঢাকা-খুলনা-কুষ্টিয়ার বড় বড় রাস্তায় বরাদ্দ দেবেন না? আমার এলাকার লোক কি দোষ করল?
বৈষম্যের অভিযোগ তুলে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীরও দৃষ্টি আকর্ষণ করেন এই এমপি। তিনি বলেন, মাননীয় কৃষিমন্ত্রী, আপনি খুব সফল। খাদ্য এখন উপচে পড়ছে। আমার উত্তরাঞ্চলের লোক সারা দেশের খাদ্য দিচ্ছে। অথচ আমার এলাকায় কোনো ইন্ডাস্ট্রি নাই। এই বৈষম্য দূর করতে হবে।
সরকারি দলের ইফিল আলম অর্থমন্ত্রীর সমালোচনা করে বলেন, অর্থমন্ত্রীর মন্ত্রণালয়েই হলমার্ক কেলেঙ্কারী, বেসিক ব্যাংক থেকে অর্থ লুন্ঠন এবং কেন্দ্রীয় ব্যাংক থেকে রিজার্ভ চুরির ঘটনা ঘটেছে। তাই আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালীভাবে গড়ে তুলতে না পারলে বাজেটের সুফল আসবে না। এসব বন্ধ না করলে, বৈষম্য দূর করতে না পারলে নৌকার জোয়ার আসবে না।
আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, বিএনপির আমলে যেখানে বাজেট ছিল ৭৯ হাজার কোটি টাকার, সেখানে শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের বাজেটের আকার হয়েছে ৩ লাখ ৮০ হাজার কোটি টাকা। এই বিশাল আকার দিয়ে বিশ্বের সামনে বাংলাদেশের সক্ষমতা, উন্নয়ন, অগগ্রতির চিত্র তুলে ধরেছে বর্তমান সরকার।
স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী বলেন, এই বাজেট বাস্তবায়ন অসাধ্য বলে মনে করছি। যখন-তখন যাকে-তাকে ভর্ৎসনা করার অস্বাভাবিক ক্ষমতা দিয়ে অর্থমন্ত্রী যদি এই হিমালয় পর্বত স্পর্শের অসাধ্য সাধন করতে পারেন তাহলে আমার চেয়ে বেশি খুশি আর কেউ হবে না। বাংলায় প্রবাদ আছে, ধার করে ঘি খাওয়া। আমার প্রশ্ন হচ্ছে, এই প্রবাদটি সরকারের জন্যও প্রযোজ্য কি না?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুষম বরাদ্দ না হলে লক্ষ্য অর্জন হবে না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ