Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

হাইকোর্টের রায় স্থগিত প্রশ্নে শুনানি ১২ জুন পূর্ণাঙ্গ বেঞ্চে

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বেসরকারি স্কুল ও কলেজের গভর্নিং বডির সভাপতি পদে জাতীয় সংসদ সদস্যদের (এমপি) বিশেষ কমিটি বাতিলের রায় স্থগিতের বিষয়ে আবেদনের শুনানি হবে পূর্ণাঙ্গ বেঞ্চে। আগামী ১২ জুন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে। গতকাল বুধবার হাইকোর্টের রায় স্থগিতসংক্রান্ত আবেদনের কোনো আদেশ না দিয়ে চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার বিষয়টি নিষ্পত্তির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন। আদালতে রিট আবেদনের পক্ষে ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
গত ১ জুন হাইকোর্টের একটি বেঞ্চ স্কুল-কলেজের বিশেষ কমিটি ও গভর্নিং বডিতে এমপিদের নিয়োগ সংক্রান্ত প্রবিধানমালার ৫(২) ধারা অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এই রায়ের ফলে বেসরকারি স্কুল-কলেজের গভর্নিং বডিতে এমপিরা থাকার যোগ্যতা হারান। একই সঙ্গে বিশেষ কমিটির যে বিধান ছিল তা বাতিল হয়ে যায়। এ কারণে হাইকোর্ট ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের জন্য গঠিত বিশেষ কমিটি অবৈধ ও বাতিল ঘোষণা করা হয়েছে। এর ফলে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপির নেতৃত্বাধীন কমিটিও বাতিল হয়ে যায়। হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন ভিকারুননিসা নূন কলেজের বিশেষ কমিটির সভাপতি রাশেদ খান মেনন ও কলেজের অধ্যক্ষ। শুনানি শেষে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাইকোর্টের রায়ের ওপর কোনো স্থগিতাদেশ দেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টের রায় স্থগিত প্রশ্নে শুনানি ১২ জুন পূর্ণাঙ্গ বেঞ্চে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ