Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডেঙ্গু আতঙ্ক নিয়ে গ্রামে যাচ্ছেন কর্মজীবীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ঈদুল আজহার ছুটির আগে গতকাল শেষ কর্মদিবসে প্রশাসনের প্রাণ কেন্দ্র সচিবালয়ে স্বাভাবিক পরিবেশ ছিল। এবার ঈদের তিন দিন ছুটির সাথে ২দিন সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা পাঁচদিনের ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। সে হিসেবে অনেকে গতকাল বৃহস্পতিবার অফিস করে গ্রামের উদ্দেশ্যে রওনা করেছেন। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলোতে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ছিল স্বাভাবিক। শেষ কর্মদিবসে কাজের ততটা চাপ না থাকলেও ঈদের আগে শুভেচ্ছা বিনিময় করেছেন কর্মকর্তা-কর্মচারীরা। ঢাকায় ডেঙ্গুজ্বরের ভয়াবহতার মধ্যেই এবার আতঙ্ক নিয়ে গ্রামের বাড়িতে যাচ্ছেন কর্মজীবী মানুষ।

আগামী ১২ আগস্ট সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ঈদের তিন দিন ছুটির সঙ্গে সাপ্তাহিক দু’দিন ছুটি শুক্রবার ও শনিবার মিলে ভোগ করতে পারছেন পাঁচ দিনের ছুটি। ঈদের পর একদিন অফিসের পর ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। ওই দিন কেউ কেউ ছুটি নিয়ে গ্রামের বাড়িতে চলে যাচ্ছেন।

অন্যবারের চেয়ে এবারের ঈদের আনন্দের ধরনটা ভিন্ন। ডেঙ্গুর ভয়াবহতার জন্য এবার অনেক মন্ত্রণালয় ছুটি বাতিল করেছে। ঈদের ছুটিতে নিজ নিজ মন্ত্রণালয় দপ্তর বিভাগে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম তদারকির জন্য ইতোমধ্যে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। কাজেই ঈদের ছুটিতে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের এ বিষয়ে সজাগ থাকতে হচ্ছে। তারপরও ডেঙ্গুর ভয়াবহতা থেকে উত্তরণে সবাই স্বাচ্ছন্দ্যে ঈদ করবে এমনটাই প্রত্যাশা করছেন সবাই।

সচিবালয়ে মন্ত্রিপরিষ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি স্বাভাবিক। মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা জানান, এবারের ঈদ ঢাকাতেই করছেন। বাড়ি যাওয়ার জন্য অনেকেই ব্যাগ নিয়ে অফিসে এসেছেন সকালে। দুপুরের পর দু›একজনকে বের হতেও দেখা গেছে ব্যাগ নিয়ে।

ঈদের আগে শেষ কর্মদিবসে সাধারণত অনেককে হাজিরা দিয়েই বাড়ি ফিরতে রেলস্টেশন, বাসস্টেশন কিংবা লঞ্চঘাটের দিকে ছুটতে দেখা গেলেও, এবার ছুটি বেশি থাকায় গতকাল বৃহস্পতিবার সেই চিত্র খুব একটা চোখে পড়ছে না। তবে দুপুরের দিকে দু-একজনকে ব্যাগ নিয়ে সচিবালয় ত্যাগ করতে দেখা গেছে। এবার ঈদের ছুটি থাকবে ১১, ১২ ও ১৩ আগস্ট অর্থাৎ রবি, সোম ও মঙ্গলবার। এর আগে শুক্র ও শনিবার (৯ ও ১০ আগস্ট) দুদিন সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটির পর ১৪ আগস্ট (বুধবার) অফিস খোলা। এর পরের দিন ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় শোক দিবসের ছুটি। শোক দিবসের ছুটির পর ১৬ ও ১৭ (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি। দেখা যাচ্ছে, ৯ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধু ১৪ আগস্ট অফিস খোলা। কেউ ১৪ আগস্ট ছুটি নিলে টানা ৯ দিনের ছুটি পেয়ে যাবেন। তবে ডেঙ্গু পরিস্থিতির জন্য এবার ছুটির ক্ষেত্রে সব মন্ত্রণালয়েই বেশ কড়াকাড়ি। ##

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু আতঙ্ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ