Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

৬ দফায় স্বাধীনতা বীজ লুকায়িত ছিল : তোফায়েল
স্টাফ রিপোর্টার :
যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ঐতিহাসিক ৬ দফা দিবস। গতকাল মঙ্গলবার দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ এবং বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠন আলোচনা সভাসহ নানারকম কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে। আওয়ামী লীগের পক্ষে ধানমন্ডি ৩২ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সভাপতিম-লীর সদস্য ওবায়দুল কাদের, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন প্রমুখ।
আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয় দফা কর্মসূচির মধ্যে দেশের স্বাধীনতার বীজ বপন করা হয়েছিল।
ক্ষমতাসীন আওয়ামী লীগ দিনটি উপলক্ষে বঙ্গবন্ধু ভবন, কেন্দ্রীয় কার্যালয় এবং দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু করে। সকাল ৭টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আওয়ামী লীগ নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন। পরে তারা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন।
এদিকে ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার রাজধানীর গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ঐতিহাসিক ছয় দফা ঘোষণার কারণেই বাংলাদেশ আজ স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। বাঙালি জাতির মুক্তির সনদ ছিল এটা। বক্তারা বলেন, অনেকের ধারণা ছিল, ৬ দফা ঘোষণার পর বঙ্গবন্ধু তার রাজনৈতিক অস্তিত্ব রক্ষা করতে পারবেন না। আওয়ামী লীগ ধ্বংস হয়ে যাবে। কিন্তু বাস্তবে হয়েছে কি? ৬ দফার কারণেই শেখ মুজিব বঙ্গবন্ধু, জাতির জনক এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন।
আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয় দফা কর্মসূচির মধ্যে দেশের স্বাধীনতার বীজ বপন করা হয়েছিল। তিনি বলেন, ভারত-পাকিস্তানের মধ্যে তাসখন্দ চুক্তি স্বাক্ষরের কয়েক দিন পরই বঙ্গবন্ধু মুক্তির সনদ ছয়দফা ঘোষনা করেছিলেন।
তিনি বলেন, পাকিস্তানের সামরিক জান্তা আইয়ুব খান ছয় দফার বিরুদ্ধে অস্ত্রের ভাষা ব্যবহার করেছিলেন।
ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি এ কে এম রহমত উল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, সভাপতিম-লীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, অ্যাডভোকেট সাহারা খাতুন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফারুক খান, তথ্য ও গবেষনা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন ও শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত, সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান।
সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, বাংলাদেশ প্রতিষ্ঠা না হলে আইনের শাসন প্রতিষ্ঠিত হতো না। আমাদের অধিকার প্রতিষ্ঠার জন্য পাকিস্তান বিলোপ করার দরকার ছিল।
তিনি বলেন, ছয় দফাকে বাস্তবায়নের জন্য বঙ্গবন্ধু দেশের প্রতিটি জেলায় জনসভায় ভাষণ দিয়েছেন। এজন্য তাকে বারবার কারাবরণ করতে হয়েছে।
বেগম মতিয়া চৌধুরী বলেন, ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের তৎকালীন পূর্ব পাকিস্তান আজকের বাংলাদেশ পুরোপুরিভাবে অরক্ষিত ছিল। পশ্চিম পাকিস্তানের নিরাপত্তার জন্য সরকারি অর্থকে ব্যয় করা হতো।
তিনি বলেন, ছয় দফা এ ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। কেননা এই ছয় দফার ভিত্তিতেই দেশের স্বাধীনতা অর্জিত হয়েছে।
মাহবুব-উল আলম হানিফ বলেন, পুলিশ কর্মকর্তা বাবুল আক্তার জামায়াত-শিবিরের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করায় প্রতিশোধ হিসেবে তারা তার স্ত্রীকে হত্যা করেছে।
তিনি বলেন, বাবুল আক্তারের স্ত্রীর হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা হবে। যাতে তারা আর এ ধরনের কাজ করার সাহস না পায়।
অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, বিএনপি-জামায়াত আন্তর্জাতিক চক্রের সঙ্গে হাত মিলিয়ে দেশকে জঙ্গী রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র করছে। মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিকে ঐক্যবদ্ধভাবে এ ষড়যন্ত্র মোকাবেলা করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ