Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডেঙ্গু নিয়ন্ত্রণে আসেনি সুযোগ পেলে মেয়রেরও রক্ত খাবে

কেন্দ্রীয় কার্যালয়ে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ডেঙ্গু পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আসেনি জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সবার প্রতি ফটোসেশন না করে যথাযথভাবে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালাতে আহ্বান করেছেন। তিনি বলেন, এডিস মশা ভয়ঙ্কর, এরা কামড় দিতে চেহারার দিকে তাকায় না। সুযোগ পেলে রক্ত খাবে, মেয়রেরও রক্ত খাবে।

গতকাল বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সভায় তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। আমরা মুখে যতটা নিয়ন্ত্রণের কথা বলি না কেন, এখনও নিয়ন্ত্রণে আসেনি। সামনে ঈদ। ঈদে অনেকে শহর ছেড়ে ঘরমুখো হবে; অনেকে যাচ্ছেন, অনেকে যাবেন; এখানেও ডেঙ্গু জ্বরের বিস্তারের আশঙ্কা রয়েছে।

মন থেকে জনস্বার্থে যথাযথভাবে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়ার আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ক্যামেরার সামনে ফটোসেশনের জন্য পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান নয়। এডিস মশা ভয়ঙ্কর, এরা কামড় দিতে চেহারার দিকে তাকায় না। আপনি কাউন্সিলর, মন্ত্রী, এমপি নাকি মেয়র কোনো দিকে তাকাবে না। সুযোগ পেলে রক্ত খাবে, মেয়রেরও রক্ত খাবে, মন্ত্রীর রক্ত খাবে, এমপির রক্ত খাবে, নেতার রক্ত খাবে- কাউকে ছাড়বে না।

সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে ওবায়দুল কাদের বলেন, আমাদের সবাইকে সতর্ক হতে হবে সাবধান হতে হবে এবং আমাদের করণীয় যথাযথভাবে পালন করতে হবে। নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী ও আমাদের নেতা শেখ হাসিনার নির্দেশে সারাদেশে তিন দিনব্যাপী পরিচ্ছন্নতা অভিযানের যে কর্মসূচি আমরা হাতে নিয়েছি, সে কর্মসূচি আমরা সিনসিয়ারলি এবং সিরিয়াসলি পালন করব। জনস্বার্থে এবং দেশের স্বার্থে আমরা এ কাজটি করব।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, নামকাওয়াস্তে কয়েকটি কর্মসূচি পালন করলাম এ রকম নয়, বেশির ভাগ ওয়ার্ডে এ কর্মসূচি পালন হলো না। দায়সারা গোছের কর্মসূচির কোনো প্রয়োজন নেই। এতে এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস হবে না, এডিস মশার উৎস আমরা ধ্বংস করতে পারব না এবং ডেঙ্গু যে ভয়ঙ্কর, এর বিস্তার আমরা রোধ করতে পারব না।

তিনি বলেন, আমরা রাজনৈতিক দল হিসেবে আমাদের প্রথম কাজ হলো সচেতনতা তৈরি করা, সবাইকে সতর্ক করা। এই মশার বংশ বিস্তার ও প্রজনন ক্ষেত্র ধ্বংস করা, পরিষ্কার-পরিচ্ছন্নতা আপনার আশপাশের এলাকা কর্মস্থল জনপ্রতিনিধিরা তাদের নির্বাচনী এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন করা।

ওবায়দুল কাদের বলেন, আমরা দেখতে চাই ঢাকা সিটির প্রতিটি ওয়ার্ডে পরিচ্ছন্নতা অভিযান। নেত্রী জানতে চেয়েছেন কয়টা ওয়ার্ডে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে। পরিচ্ছন্নতা অভিযান একদিন করলে হবে না প্রতিদিন করতে হবে, মন থেকে কমিটমেন্ট থেকে এ কাজটা করতে হবে। তিনি বলেন, নোংরা শহরের মধ্যে ঢাকা শহর চার নম্বরে আছে। এই ঢাকাকে ক্লিন করতে হবে, গ্রিন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ