Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারের নিষ্ক্রিয়তায় মনে হয় জঙ্গিবাদীরা কর্তৃত্ব গ্রহণ করেছে- মির্জা ফখরুল

প্রতিরোধে দলমত-নির্বিশেষে সবাইকে এগিয়ে আসার আহ্বান

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জঙ্গিবাদের মরণঘাতী আঘাতের পৌনঃপুনিকতা এখন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে উল্লেখ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ভোটারবিহীন সরকারের নিষ্ক্রিয়তায় জঙ্গিবাদী উগ্রপন্থীরা মনে হয় দেশের কর্তৃত্ব গ্রহণ করেছে। উগ্রপন্থীদের হামলা রোধে দলমত-নির্বিশেষে সকল শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।
বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার সকালে ঝিনাইদহের করাতিপাড়ায় সনাতন ধর্মাবলম্বী পুরোহিত আনন্দ গোপাল গাঙ্গুলীকে গলা কেটে পৈশাচিকভাবে হত্যা করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং শোক প্রকাশ করেন মির্জা ফখরুল।
দলের সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন স্বাক্ষরিত বার্তায় মির্জা ফখরুল বলেন, দেশব্যাপী বেছে বেছে হত্যাকা- চলছে। আর এ হত্যাকা-ের শিকার হচ্ছেন ভিন্ন মতাবলম্বী ব্লগার, ধর্মগুরু, পুরোহিত, যাজক, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান সম্প্রদায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিদেশি নাগরিক, মসজিদের ইমাম-মোয়াজ্জিন, পীর ও পীরের শিষ্য, প্রকাশক, পুলিশ সদস্য ও পুলিশ সদস্যের পরিবার।
তিনি বলেন, গত ৫ জুন চট্টগ্রামে পুলিশ সুপারের স্ত্রী মাহমুদা খানমকে হত্যা ঘৃণ্য ও কাপুরোষোচিত অমানবিক কাজ। নাটোরের খ্রিস্টান মুদি দোকানি সুনীল গোমেজকে হত্যা নজিরবিহীন এক নৃশংসতা। এরই ধারাবাহিকতায় ঝিনাইদহের করাতিপাড়ায় সনাতন ধর্মাবলম্বী পুরোহিত আনন্দ গোপাল গাঙ্গুলীকে গলা কেটে পৈশাচিকভাবে হত্যা করেছে দুর্বৃত্তরা।
তিনি বলেন, এ হত্যাকা-গুলোর এখন কোনো বিরতি নেই। প্রায় প্রতিদিনই দেশের কোনো না কোনো জনপদে দানবীয় আক্রমণের শিকার হচ্ছেন কেউ না কেউ। দুর্বৃত্তরা একের পর এক বিভিন্ন ধর্মসম্প্রদায়ের মানুষকে হত্যার ঘটনায় দেশবাসী আজ হাড় হিম করা আতঙ্কের মধ্যে দিনাতিপাত করছে। বাড়ির বাইওে বেরোতেই গা ছমছম করে। ভীত-সন্ত্রস্ত্র মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছে।
তিনি বলেন, দেশের মানুষের নিরাপত্তাহীনতায় ভ্রƒক্ষেপ না করে সরকারের মন্ত্রী ও নেতারা তোতা পাখির মতো বুলি আওড়িয়ে যাচ্ছেন যে, দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি খুবই আশাব্যঞ্জক, দেশে কোনো জঙ্গিবাদ নেই। কোনো কোনো মন্ত্রী-নেতারা বলেন, দেশে জঙ্গি নেই, এই শব্দটি নাকি বায়বীয়। সংঘটিত হত্যাকা-গুলোর পর সরকার দলীয় নেতা, মন্ত্রী ও এমপিদের পরস্পরবিরোধী বক্তব্য-বিবৃতি এবং বিরোধী দলের ওপর দায় চাপানোতে জঙ্গিরা আরও বেশি উৎসাহিত হচ্ছে। সুতরাং সংগঠিত জঙ্গিরা দেশের মধ্যেই একের পর এক অভয়ারণ্য তৈরি করে যাচ্ছে এবং তাদের অস্তিত্ব ধ্বংস হওয়ার চেয়ে আরও বেশি পুষ্টি লাভ করছে।
তিনি আরও বলেন, গত কয়েক বছরে চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতাকে অগ্রাহ্য, মানুষের ভোটাধিকার হরণ এবং বিরোধী দলকে পর্যুদস্ত করার লক্ষ্যে গণতন্ত্রকে রক্তাক্ত করতে গিয়ে আইন প্রয়োগকারী সংস্থাকে সরকার নিজের ইচ্ছা পূরণে এত বেশি ব্যবহার করেছে যে, এই সকল বাহিনী গণতন্ত্র, মানবতা, সভ্যতার শত্রু দানবীয় জঙ্গিগোষ্ঠীকে মোকাবিলা করার মতো সক্ষমতা হারিয়ে ফেলেছে। যার কারণে বেশ কয়েক মাস ধরে জঙ্গিদের নারকীয় কর্মকা-ের কোনোই সুরাহা করতে পারেনি।
তিনি বলেন, জঙ্গিবাদ নির্মূলে প্রকট দুর্বলতার জন্যই এখন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও তাদের পরিবারের সদস্যদের দিকেও ধেয়ে এসেছে সংগঠিত জঙ্গিচক্র। যার হৃদয়বিদারক ও মর্মান্তিক পরিণতি দেশবাসীকে দেখতে হলো গত পরশু দিন চট্টগ্রামে।

বিএনপির মহাসচিব বলেন, জঙ্গিবাদের ফলে সৃষ্ট দেশব্যাপী রক্তক্ষরণের বিদ্যমান পরিস্থিতি থেকে উত্তরণের আদৌ কোনো ইচ্ছা সরকারের আছে কিনা তা নিয়ে জনমনে এক বড় ধরনের প্রশ্ন দেখা দিয়েছে। কারণ জঙ্গিবাদ দমনে সরকার এখন পর্যন্ত কানো বিশ্বাসযোগ্য অগ্রগতি সাধন করতে পারেনি। এদের নিয়ন্ত্রণে সরকারের চরম ব্যর্থতার কারণেই সকলের মধ্যেই আতঙ্ক ও ভীতির সীমানা ক্রমাগতভাবে বিস্তার লাভ করছে।
অবিলম্বে সনাতন ধর্মাবলম্বী পুরোহিত আনন্দ গোপাল গাঙ্গুলীকে হত্যাকারী দুর্বৃত্তদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানান মির্জা ফখরুল।
তিনি নিহতের আত্মার শান্তি কামনা করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা প্রকাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারের নিষ্ক্রিয়তায় মনে হয় জঙ্গিবাদীরা কর্তৃত্ব গ্রহণ করেছে- মির্জা ফখরুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ