Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

রেকর্ড ভাঙ্গছে প্রতিদিন

২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ২০৬৫ ডেঙ্গু রোগী ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি বাড়ছেই। এ যেন ক্রিকেট খেলার রেকর্ড ভাঙ্গার গল্পের মতো। ক্রিকেটে রানে বা উইকেটে একজনের রেকর্ড ভেঙ্গে কেউ রেকর্ড গড়লে তা দর্শকদের জন্য আনন্দের খবর হয়; কিন্তু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির রেকর্ড সবার জন্য বেদনার। এই রেকর্ড নাগরিকের জন্য আতঙ্ক ও উদ্বেগের। গত কয়েকদিনের সব রেকর্ড ভেঙ্গে ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। ৪ আগস্ট সকাল ৮টা থেকে ৫ আগস্ট সকাল ৮টা পর্যন্ত এই রোগী ভর্তি হন। এর মধ্যে শুধু ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ১৫৯ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী। দেশের বিভিন্ন অঞ্চলে ভর্তি হয়েছেন ৯০৬ জন। এই রিপোর্ট লেখা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারা ডেঙ্গু আক্রান্ত আরো ৬ জনের মৃত্যু হয়েছে। ঢাকা মেডিকেলে শিশু ও নারীসহ ৩ জন এবং শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে মারা গেছেন ৬ মাসের এক অন্তঃসত্ত্বা নারী। মাদারীপুর, কুমিল্লা পাবনায় ও খুলনায় দুই নারীসহ মারা গেছেন ৪ জন ডেঙ্গু রাগী।
এর আগে গত ৪ আগস্ট ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ১৮৭০ জন। ৩ আগস্ট ভর্তির সংখ্যা ছিল ১৬৮৭ জন। আর ২ আগস্ট হাসপাতালে ভর্তি হন ১৬৮৭ জন।
স্বাস্থ্য অধিদফতরের দৈনিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, এই বছর ২৭ হাজার ৪৩৭ জন রোগী বিভিন্ন সময়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ১৯ হাজার ৭৬১ জন রোগী সুস্থ হয়ে ঘরে ফিরে গেছেন; তবে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৭ হাজার ৬৫৮ জন।
স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদন অনুসারে, ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু আক্রান্ত রোগীদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ১৮৩ জন, মিটফোর্ড হাসপাতালে ১০২ জন, ঢাকা শিশু হাসপাতালে ৩৮ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৯৮ জন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ৩২ জন, বারডেম হাসপাতালে ২৬ জন, বিএসএমএমইউতে ৫০ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ১৯ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১১৮ জন, পিলখানা বিজিবি হাসপাতালে ৫ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৩০ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৫০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন।
প্রতিবেদনে আরও জানানো হয়, গতকাল ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী ভর্তি হয়েছেন ৪০৮ জন। এদের মধ্যে বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে ৩৪ জন, ধানমন্ডি ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ১৫ জন, স্কয়ার হাসপাতালে ২৪ জন, ধানমন্ডি কমফোর্ট নার্সিংয়ে ৪ জন, শমরিতা হাসপাতালে ১১ জন, ল্যাব এইড হাসপাতালে ৯ জন, সেন্ট্রাল হাসপাতালে ২২ জন, হাই কেয়ার হাসপাতালে ৮ জন, হেলথ এন্ড হোপ হাসপাতালে ৬ জন, গ্রীন লাইফ মেডিকেল কলেজ হাসপাতালে ১৯ জন, কাকরাইল ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতালে ২৯ জন, খিদমা জেনারেল হাসপাতালে ৫ জন, ইউনাইটেড হাসপাতালে ২৭ জন, শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালে ১৫ জন, সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে ২৮ জন, অ্যাপোলো হাসপাতালে ২৪ জন, আদ-দ্বিন মেডিকেল কলেজ হাসপাতালে ২৪ জন, ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে ৯ জন, বিআরবি হসপিটালস লিমিটেডে ৮ জন, আজগর আলী হাসপাতালে ২৬ জন, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে ১১ জন, বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ১০ জন, সালাউদ্দিন হাসপাতালে ১৩ জন, পপুলার মেডিকেল কলেজ হাসপাতালে ২০ জন, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে ১৩ জন ও উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে ৪ জন রোগী ভর্তি হয়েছেন।
এছাড়া ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ২২১ জন, চট্টগ্রাম বিভাগে ১৮০ জন ও খুলনা বিভাগে ১৫০ জন রোগী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। আর রংপুর বিভাগে ৪৭ জন, রাজশাহী বিভাগে ১১২ জন, বরিশাল বিভাগে ৯৯ জন, সিলেট বিভাগে ৩৬ জন, ময়মনসিংহ বিভাগে ৫১ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।
এদিকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে গিয়ে মারা গেছেন ৬ জন রোগী। খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন খাজিদা বেগম, ফরিদপুরের স্কুল ছাত্র অথৈ সাহা ঢাকার ধানমন্ডির আনোয়ারা প্রাইভেট হাসপাতাল, মাদারীপুরের শিবচরের রিপন হালদার শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, আবহাওয়াবিদ নাজমুল হকের স্ত্রী শারমিন আক্তার শাপলা, সোহরাওয়ার্দী হাসপাতাল, কিশোর হাসান ও নকুল কুমার দাস (৪৫) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, পাবনার শিশু নাইসা (৫ মাস) একটি বেসরকারি হাসপাতাল ও কুমিল্লা থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে আনোয়ার হোসেন নামের ডেঙ্গু রোগীর মৃত্যু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ