Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ঝুঁকি আশঙ্কায় সাইবার জিম করা হচ্ছে’

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

অনলাইনে নিরাপত্তা ঝুঁঁকি আশঙ্কায় দেশে প্রথম বারের মতো তৈরি হচ্ছে সাইবার জিম। মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) এটি স্থাপন করা হবে। গতকাল রোববার এমআইএসটির অ্যাকাডেমিক ভবনে ‘বিশ্বব্যাপী সাইবার হুমকি এবং বাংলাদেশের প্রস্তুতি’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান।

তিনি আরো বলেন, প্রযুক্তির উৎকর্ষের সঙ্গে সঙ্গে ঝুঁকিও বাড়ছে। এটি মোকাবেলা করতে না পারলে আমরা পিছিয়ে যাব। তাই এখানে সাইবার জিম তৈরি করা হবে। যদি আমাদেরকে কেউ সাইবার হামলা করে তাহলে আমরা এখান থেকে প্রতিহত করতে পারব। এখান থেকে পাল্টা আক্রমণও করা যাবে। ঝুঁকির বিষয়টি তুলে ধরে প্রতিমন্ত্রী আরো বলেন, চারটি পর্যায়ে আমরা ঝুঁঁকিতে আছি। যেমন-ব্যক্তি, পরিবার, প্রতিষ্ঠান ও রাষ্ট্র। এটি আমাদের মোকাবেলা করতে হবে। আর এর নেতৃত্বে দেবে তরুণরা।

আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনুষ্ঠানে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সেমিনারে প্রধান অতিথি এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান বিশেষ অতিথি হিসেবে উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন। সেমিনারে প্রতিরক্ষা মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিটিআরসি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, সেনা, নৌ এবং বিমান বাহিনীসহ বিভিন্ন আন্ত:বাহিনী সংস্থার উল্লেখযোগ্য সংখ্যক সামরিক/অসামরিক কর্মকর্তা এবং এমআইএসটিসহ অন্যান্য কলেজের উ ছাত্র/ছাত্রী ও ফ্যাকাল্টি মেম্বার অংশ গ্রহণ করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইবার জিম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ