Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডেঙ্গুতে অতিরিক্ত আইজিপির স্ত্রীসহ আট জনের মৃত্যু

*গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ১৯শ’ রোগী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম | আপডেট : ১২:০৮ এএম, ৫ আগস্ট, ২০১৯

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে পুলিশের অতিরিক্ত আইজির স্ত্রীসহ সারা দেশে আটজনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে রাজধানীতে ৪, খুলনায় ২ ও কুষ্টিয়ার ভেড়ামারা ও চাঁদপুরে ১ জন করে। নিহতরা হলেন, অতিরিক্ত আইজিপি শাহাব উদ্দীন কোরেশীর স্ত্রী সৈয়দা আক্তার (৫৪) ও ইডেন কলেজ ছাত্রী শান্তা তানভির (২০), জয়া সাহা, দীপালি আক্তার (২৩), খুলনায় মর্জিনা বেগম (৭০) ও দশম শ্রেণির ছাত্র মঞ্জুর শেখ (১৩), কুষ্টিয়ার চৌধুরী নুরুল নাহার হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রাশেদুজ্জামান রিন্টু, চাঁদপুরে এক নারী ইউপি সদস্য (মেম্বার) লাভলী বেগম (৪০)। গত ২৪ ঘণ্টায় পৃথক সময়ে এ আট জনের মৃত্যু হয়।

পুলিশ সূত্র জানায়, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন অতিরিক্ত আইজিপি শাহাব উদ্দীন কোরেশীর স্ত্রী সৈয়দা আক্তার। গতকাল রোববার সকাল সাড়ে ১১টার দিকে স্কয়ার হাসপাতালে তিনি মারা যান। খবর পেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপিসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা হাসপাতালে ছুটে যান। পুলিশ সদর দফতরে কর্মরত অতিরিক্ত আইজিপি (অর্থ) শাহাব উদ্দীন কোরেশী বর্তমানে সরকারী সফরে দেশের বাইরে রয়েছেন।
পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা জানান, সৈয়দা আক্তার গত শনিবার স্কয়ার হাসপাতালে ভর্তি হন। এর আগে গত ৩০ জুলাই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজারবাগ পুলিশ হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানে তার অবস্থার অবনতি ঘটলে শনিবার তাকে স্কয়ার হাসপাতালে স্থানান্তর করা হয়। সৈয়দা আক্তারের গ্রামের বাড়ি চট্টগ্রামের রাঙ্গুনিয়ায়। ঢাকায় পরিবারের সঙ্গে রাজবাগের পুলিশ অফিসার্সের বাসভবন মেঘনায় বাস করতেন তিনি। কোরেশী দম্পতির চার সন্তানের মধ্যে একমাত্র মেয়ের বিয়ে হয়েছে। তিন ছেলের একজন মেডিকেল কলেজের ছাত্র, একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ও একজন নটরডেম কলেজে পড়ছেন। অতিরিক্ত আইজিপি দেশে ফেরার পর পরবর্তীতে দাফনের ব্যবস্থা করা হবে।
পুলিশ সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা জানান, এ পর্যন্ত সারাদেশে পুলিশ সদস্যসহ তাদের পরিবারের ১৫০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, যাদের অর্ধেক পুলিশ সদস্য। এর মধ্যে ঢাকায় ১৪৮ জন ও ঢাকার বাইরে দুজন। এর আগে গত ৩০ জুলাই পুলিশ কনস্টেবল মো. দুলাল হোসেনের স্ত্রী রুপা আক্তার (২৭) ঢাকার শ্যামলী ট্রমা সেন্টার অ্যান্ড স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরদিন পুলিশের এসআই কোহিনুর বেগম নীলা (৩৩) মোহাম্মদপুর সিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
অতিরিক্ত আইজিপি শাহাব উদ্দীন কোরেশীর ব্যক্তিগত কর্মকর্তা মো. শাহিন জানান, তিনি (শাহাব উদ্দীন) আমেরিকা আছেন। সোমবার সকালে দেশে আসবেন। তারপর রাজারবাগ পুলিশ লাইনে সৈয়দা আক্তারের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। পরে লাশ গ্রামের বাড়ি চট্টগ্রামে নিয়ে যাওয়া হবে। এদিকে, সৈয়দা আক্তারের মৃত্যুতে শোক জানিয়েছে চট্টগ্রাম সমিতি-ঢাকা। গতকাল সমিতির পক্ষে সভাপতি মোহাম্মদ আবদুল মোবারক ও সাধারণ সম্পাদক মোঃ আবদুল মাবুদ এ শোক প্রকাশ করেন। প্রসঙ্গত, অতিরিক্ত আইজিপি শাহাব উদ্দীন কোরেশী বতর্মানে চট্টগ্রাম সমিতি-ঢাকা’র ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান।
এদিকে, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গতকাল বিকেলে জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে শান্তার মৃত্যু হয়। মৃত শান্তা ইডেন কলেজে একাউন্টিং দ্বিতীয় বর্ষের ছাত্রী ছিলেন। তার গ্রামের বাড়ি গাজীপুরে তবে তিনি রাজধানীর হাজারীবাগ এলাকায় থাকতেন।
শান্তার শিক্ষক আজগর আলী কাঞ্চন বলেন, ডেঙ্গু আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ অবস্থায় গত শনিবার জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে ভর্তি হয় শান্তা। তিনি হাসপাতালের আইসিউতে চিকিৎসাধীন ছিলেন। গতকাল বিকেল সাড়ে ৪টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি।
অন্যদিকে, ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে দীপালি আক্তার (২৩) নামে আরও একজনের মৃত্যু হয়েছে। গতকাল বিকালে ঢামেকের পুরনো ভবনের হাই ডিপেন্ডেন্সি ইউনিটে (এইচডিইউ) দীপালির মৃত্যু হয়। ঢাকার দোহারের বাসিন্দা দীপালি আক্তার গত ১ আগস্ট জ্বর নিয়ে ঢামেকে ভর্তি হয়েছিলেন। ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বলেন, দীপালিকে নিয়ে ঢামেকে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১২ জন হয়েছে। তবে দীপালির ডেঙ্গুর পাশাপাশি অন্য রোগও ছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত প্রতিবেদনে জানা যায়, শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এক হাজার ৮৭০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন সরকারি হাসপাতালে ৬৫০ জন এবং ক্লিনিকে ৪০৩ জন ভর্তি হয়। এছাড়া ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ৮১৭ জন ভর্তি হয়েছেন।
খুলনা : খুলনায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে গতকাল ভোরে চিকিৎসাধীন অবস্থায় এক বৃদ্ধা ও স্কুলছাত্রের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতরা হলেন- ইসমাইল সরদারের স্ত্রী মর্জিনা বেগম (৭০) এবং রূপসার খাজা ডাঙ্গা গ্রামের বাবুল শেখের ছেলে ও খাজদিয়া সরকারি হাইস্কুলের দশম শ্রেণির ছাত্র মঞ্জুর শেখ (১৩)। মর্জিনা এক সপ্তাহ আগে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন ও গতকাল ভোরে মৃত্যুবরণ করেন। এ তথ্য নিশ্চিত করেন হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. পার্থ প্রতিম।
অন্যদিকে মঞ্জুর গত শনিবার রাত ১১টার দিকে বেসরকারি গাজী মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি হন। গতকাল ছয়টার দিকে তার মৃত্যু হয় বলে জানান হাসপাতালের চেয়ারম্যান গাজী মিজানুর রহমান।
মাগুরা : মাগুরা সদর উপজেলার পুটিয়া গ্রামে জয়া সাহা নামে এক গৃহবধূ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গতকাল ভোরে ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। তিনি মাগুরার সদর উপজেলার বেরইল পলিতা ইউনিয়নের পুটিয়া গ্রামের চঞ্চল সাহার স্ত্রী। জয়ার পরিবার জানায়, তার জ্বর হলে গত শনিবার সকালে ফরিদপুরে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসার পর অবস্থার অবনতি হলে তাকে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় রবিবার ভোরে সাড়ে তিনটার দিকে তার মৃত্যু হয়। মাগুরার সিভিল সার্জন ডা. প্রদীপ কুমার সাহা জানান, ওই নারীর মৃত্যুর খবর পেয়ে সেখানে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা পাঠানো হয়েছে। তারা জানতে পারেন, পুটিয়া গ্রামে জয়া সাহা নামে এক গৃহবধ‚ ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রবিবার ভোরে মারা গেছেন।
ভেড়ামারা (কুষ্টিয়া) : এবার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কুষ্টিয়ার চৌধুরী নুরুল নাহার হাসপাতালের মেডিকেল অফিসার ও ভেড়ামারা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. এ কে এম কাওছার হোসেনের মেয়ে জামাই ডা. রাশেদুজ্জামান রিন্টুর মৃত্যু হয়েছে। গত শনিবার সন্ধ্যায় কুষ্টিয়া সদর হাসপাতালে তিনি মারা যান বলে নিশ্চিত করেছেন তার এক আত্মীয়। ডা. এ কে এম কাওছার হোসেন জানান, কুষ্টিয়ার চৌধুরী নুরুল নাহার হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রাশেদুজ্জামান রিন্টু গত এক সপ্তাহ ধরে জ্বরে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়ে। তিনি তার নিজের চিকিৎসা নিজে করে আসছিলো। শুক্রবার রাতে ডা. রাশেদুজ্জামান রিন্টু অসুস্থ হয়ে পড়লে তাকে কুষ্টিয়ার চৌধুরী নুরুল নাহার হাসপাতালের ভর্তি করা হয়। গত শনিবার তার অবস্থা আশঙ্কাজনক হলে তাকে সনো টাওয়ারে নেওয়া হয়। সেখানে রিন্টু রক্ত বমি করতে থাকে। অবস্থা বেগতিক দেখে তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করলে সেখানেই তিনি মারা যান।
চাঁদপুর : ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার খাদেরগাঁও ইউনিয়নের সংরক্ষিত নারী সদস্য (মেম্বার) লাভলী বেগম (৪০)। গত শনিবার রাতে ঢাকার শমরিতা হাসপাতালে তিনি মারা যান। লাভলীর স্বামী আবুল বাশার জানান, তারা স¤প্রতি ঢাকায় একটি পারিবারিক অনুষ্ঠানে অংশ নেন। সেখান থেকে চাঁদুপরে ফেরার পর গত বৃহস্পতিবার ২টার দিকে তার জ্বর আসে। তাকে প্রথমে মতলব হাসপাতালে নেওয়া হয়। পরে চাঁদপুর সদর হাসপাতালে নেওয়া হয়। তারা শহরের গ্রিন ডায়াগনস্টিক সেন্টারে পাঁচটি পরীক্ষা করতে বলেন। পরীক্ষায় ডেঙ্গু ধরা পড়ার পর তাকে সদর হাসপাতালে ভর্তি করা হয়। এখানে তিন দিন চিকিৎসা এবং পরীক্ষা চলে। পরে অবস্থা বেগতিক দেখে কর্তব্যরত চিকিৎসকরা উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় নিয়ে যেতে বলেন। গত শনিবার রাত ১০টার দিকে শমরিতা হাসপাতালে ভর্তি করার ২ ঘণ্টা পর আইসিইউতে তিনি মারা যান। লাশ মতলবের বাড়িতে নিয়ে আসা হয়েছে। এরপর নাগদা বাজার বালুর মাঠে জানাজা শেষে তাকে পরিবারিক কবরস্থানে দাফন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ