Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রমজান সংযম কৃচ্ছ্রতা ভ্রাতৃত্ব মানবতার মাস

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষা দ্রব্যমূল্য কমানোর দাবিতে ইসলামী আন্দোলন গতকাল সারা দেশে প্রশাসনের নিকট পীর সাহেবের চিঠি হস্তান্তরের কর্মসূচি পালন করেছে। এছাড়া বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির উদ্যোগে পহেলা রমজান উপলক্ষে এক আলোচনা সভায় বলা হয় আত্মসংযম, কৃচ্ছ্রতা, ভ্রাতৃত্ব ও মানবতা প্রতিষ্ঠার মাস পবিত্র মাহে রমজান।
ইসলামী আন্দোলন বাংলাদেশ,
মাহে রমজানের পবিত্রতা রক্ষা ও দ্রব্যমূল্য কমানোর দাবি জানিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ দেশব্যাপী স্বাগত মিছিল ও র‌্যালি করেছে। কেন্দ্রঘোষিক কর্মসূচি অনুযায়ী সারা দেশে স্বাগত মিছিল অনুষ্ঠিত হয়। স্বাগত মিছিলপূর্ব সমাবেশগুলোতে নেতৃবৃন্দ বলেন, ৯৫ ভাগ মুসলমানের দেশে রমজানের পরিবেশ বিঘিœত হলে রোজাদার মুসল্লিগণ ঈমানের তাকিদে রোজার মাসেও প্রতিবাদ করতে রাস্তায় নামতে বাধ্য হবে। কাজেই সরকারের উচিত হবে রোজার পরিবেশ রক্ষায় আন্তরিকভাবে কাজ করা। তারা বলেন, সকল মাসের চেয়ে সম্মানিত মাস মাহে রমজানের যথাযথ মর্যাদা রক্ষার জন্য সর্বস্তরের মুসলমানকে এগিয়ে আসতে হবে। তারা নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য কমানোর দাবি করে বাণিজ্যমন্ত্রীর চরম ব্যর্থতার কথা উল্লেখ করেন। রমজান মাসে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ নিশ্চিতকরণ, রাজধানীর যানজট নিরসন এবং দিনের বেলায় হোটেল-রেস্তোরাঁ বন্ধ রাখার জন্য সরকারের প্রতি দাবি জানান।
শেষ খবর পাওয়া পর্যন্ত নারায়ণগঞ্জ, নরসিংদী, গাজীপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, শেরপুর, কুমিল্লা জেলা পূর্ব ও পশ্চিম, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, চট্টগ্রাম মহানগর, কক্সবাজার, সিলেট, বরিশাল, ভোলা উত্তর ও দক্ষিণ, পটুয়াখালী, পিরোজপুর, ঝালকাঠী, বরগুনা, খুলনা, মাগুরা, যশোর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী, রংপুর, বগুড়া, পঞ্চগড়, ঠাকুরগাঁও, জয়পুরহাটসহ বিভিন্ন জেলায় স্বাগত মিছিল অনুষ্ঠিত হয়।
পূর্বঘোষণা অনুযায়ী গতকাল মঙ্গলবার ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণের নিকট হযরত পীর সাহেব চরমোনাই স্বাক্ষরিত পত্র হস্তান্তর করা হয়। এ সময় থানা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা কোনো কোনো ক্ষেত্রে সেকেন্ড অফিসরা পত্র গ্রহণ করেন। কর্মসূচি সফল করায়, ঢাকা মহানগরী সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম ও সেক্রেটারি মাওলানা এবিএম জাকারিয়া থানা নেতৃবৃন্দের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং আগামী সকল কর্মসূচিও সফলভাবে বাস্তবায়নে সহযোগিতা কামনা করেন।
নেজামে ইসলাম পাটি
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী বলেছেন যে, রমজান সর্বশক্তিমান আল্লাহ-তায়ালার সাথে মিলনাভূতির অমৃতরস আস্বাদনের এক পবিত্র মাস। এ মাসের আগমনে মানবচিত্তে ইবাদত-বন্দেগীর প্রবৃত্তি ও চেতনা জাগ্রত হয়। আল্লাহর কাছে আত্মনিবেদনের জন্যে উচ্ছসিত মানুষের প্রাণ আবেগাপ্লুত হয়ে উঠে। মানুষের হৃদয় আকুল আবেগে আল্লাহ তায়ালার পানে ছুটে যাবার প্রয়াসী হয়। রমজান আসলেই যেন রহমত, মাগফিরাত ও নাজাত লাভের জন্যে পরাক্রমশালী ও পরম দয়ালু ¯্রষ্টার সাথে মিলনের নিগূঢ় রস পান করার নিমিত্তে মানুষের ক্ষুধিত মন আর্তনাদ করতে থাকে। মাওলানা নেজামী আরো বলেন যে, আত্মসংযম, কৃচ্ছ্রতা ও ত্যাগ তিতীক্ষ্মা এবং পারস্পরিক ভ্রাতৃত্ব মায়া-মমতা ও সৌহার্দ্যরে ক্ষেত্রে ঝিমিয়ে পড়া চেতনাকে শাণিত করার সুযোগ আসে পবিত্র রমজান মাসে।
পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে বাদ জোহর নেজামে ইসলাম পার্টি আয়োজিত এক আলোচনা সভায় বক্তৃতায় এসব কথা বলেন। দলের সহ-সভাপতি মাওলানা আবদুর রশিদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মুসলিম জাতীয় ঐতিহ্য চেতনায় এবং ধর্মীয় ও সাংস্কৃতিক জীবনে রমজানের গুরুত্ব ও তাৎপর্যের বিভিন্ন দিক সম্পর্কে বক্তৃতা করেন সহ-সভাপতি অধ্যাপক এহতেশাম সারওয়ার, যুগ্ম-মহাসচিব মাওলানা শেখ লোকমান হোসেন ও মুফতি এএনএম জিয়াউল হক মজুমদার, সহকারী মহাসচিব আলহাজ ওবায়দুর হক ও রবিউল আলম মজুমদার, সাংগঠনিক সচিব মাওলানা একেএম আশরাফুল হক, অর্থসচিব মুফতি আবদুল ক্ইায়ূম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান সংযম কৃচ্ছ্রতা ভ্রাতৃত্ব মানবতার মাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ