Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

ডেঙ্গু বিস্তারে সংসদীয় কমিটির ক্ষোভ

কোরবানির বর্জ্য দ্রুত অপসারণে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

রাজধানীর দুই সিটি কর্পোরেশন এলাকায় ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ডেঙ্গু মোকাবেলায় মশা নিধন কার্যক্রম জোরদার করার পাশাপাশি সচেতনতা বাড়ানোর উপর গুরুত্বারোপ করা হয়েছে। এছাড়া বৈঠকে পবিত্র ঈদ উল আজহার সময়ে কুরবানির বর্জ্য দ্রুত অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই নির্দেশা দেয়া হয়। কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, বেগম রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল ও আব্দুস সালাম মূর্শেদী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

কমিটি সূত্র জানায়, বৈঠকে অনির্ধারিত আলোচনায় রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করায় ক্ষোভ প্রকাশ করেন কমিটির সদস্যরা। তারা এবিষয়ে মন্ত্রণালয় ও সিপি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর পদক্ষেপ সম্পর্কে জানতে চান। জবাবে মন্ত্রণালয়ের প্রতিনিধিরা সরকারের পদক্ষেপের কথা তুলে ধরে দ্রুত ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে আশা প্রকাশ করেন।

বৈঠকে সড়ক রক্ষণাবেক্ষণে প্রতিবছর বাজেটে নির্দিষ্ট পরিমাণ অর্থ বরাদ্দ, বন্যা পরবর্তী ক্ষতিগ্রস্ত সড়ক পর্যবেক্ষণ করে প্রকল্প গ্রহণ এবং প্রতিটি উপজেলার হাট-বাজারকে কেন্দ্র করে যাতায়াত ও পরিবহন ব্যবস্থা যুগোপযোগী করার পরামর্শ দেয়া হয়। এছাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মিতব্য রাস্তাঘাটসহ সকল প্রকল্পে স্থানীয় সংসদ-সদস্যদের অন্তর্ভুক্ত করে প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের সুপারিশ করা হয়।
বৈঠকের শুরুতে শোকের মাস আগস্ট উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গসহ সকল শহীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর ‘আমার বাড়ি-আমার খামার’ প্রকল্পের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন অগ্রগতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিব বর্ষ-২০২০) যথাযথভাবে উদযাপনের লক্ষ্যে প্রয়োজনীয় পরিকল্পনা ও কর্মসূচি গ্রহণ নিয়ে আলোচনা হয়। বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকার আমার গ্রাম-আমার শহর বাস্তবায়নে মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা ও বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ