Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মশাবাহিত নতুন রোগ ট্রিপল-ই

যুক্তরাষ্ট্রে সতর্কতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সাত শহরে সতর্কতা জারি করা হয়েছে। মশাবাহিত নতুন রোগ ট্রিপল-ইর কারণে ওই শহরগুলোতে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ৯২টি মশার শরীরে এই ভাইরাস শনাক্ত করা গেছে বলে ম্যাসাচুসেটসের গণস্বাস্থ্যবিভাগ নিশ্চিত করেছে। সংক্রমিত এসব মশার মাধ্যমে ভাইরাস মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। এক বিবৃতিতে গণস্বাস্থ্য কমিশনার মোনিকা ভারেল বলেন, এই ভাইরাস আতঙ্ক বাড়াচ্ছে। যুক্তরাষ্ট্রে গত কয়েক বছরে ট্রিপল-ই ভাইরাস পাওয়া গেলেও সা¤প্রতিক সময়ে তা মারাত্মক হতে পারে বলে সতর্ক করেছেন তিনি। মশার কামড় থেকে নিজেদের সুরক্ষিত রাখার পরামর্শ দিয়েছেন কর্মকর্তারা।
এক কর্মকর্তা বলেন, এ বছর আমরা ট্রিপল-ই কে বেশ গুরুত্বের সঙ্গে নিচ্ছি। আমরা সম্ভাব্য ক্ষতির বিষয়ে উদ্বিগ্ন। তিনি আরও বলেন, ট্রিপল-ইর উচ্চ ঝুঁকি সম্পর্কে বাসিন্দাদের সচেতন করা জরুরি। গত সপ্তাহে এই ভাইরাসের জন্য জরুরি অবস্থা জারি করেছেন ফ্লোরিডার স্বাস্থ্য কর্মকর্তারা।
ফ্লোরিডা স্বাস্থ্য অধিদপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, বেশ কিছু মুরগির ওপর পরীক্ষা চালিয়ে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এই ভাইরাস মানুষের মধ্যে দ্রæত ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে। এই ভাইরাসে আক্রান্ত হওয়া মানুষের প্রায় এক-তৃতীয়াংশই মারা যায়। আর বেঁচে থাকলেও স্নায়বিক বিভিন্ন সমস্যা দেখা দেয়। সা¤প্রতিক সময়ে বাংলাদেশ, ভারত, ফিলিপাইনসহ বেশ কিছু দেশে ডেঙ্গু মহামারী আকার ধারণ করেছে। ঠিক এমন সময়েই মশাবাহিত এই নতুন ভাইরাস সম্পর্কে সতর্ক করল যুক্তরাষ্ট্র।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মশাবাহি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ