Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ডেঙ্গু নিরাময়ে ভারত থেকে বিশেষজ্ঞ আনা হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ডেঙ্গু নিরাময়ে অভিজ্ঞতা কাজে লাগাতে ভারত থেকে বিশেষজ্ঞ আনা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম। এছাড়া যত দ্রæত সম্ভব ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর নতুন ওষুধ আনা হবে বলেও জানান তিনি। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র ও বিশিষ্ট চিকিৎসকদের নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

আতিকুল ইসলাম বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে আমাদের সততার কমতি না থাকলেও অভিজ্ঞতার ঘাটতি আছে। এজন্য ডেঙ্গু নিরাময়ে কলকাতার অভিজ্ঞতা কাজে লাগাতে সেখানকার ডেপুটি মেয়র কার্যালয়ের কর্মকর্তা অনিক ঘোষ শিগগিরই বাংলাদেশে আসবেন। তিনি আরো বলেন, আমি তাকে (অনিক ঘোষ) ফোন করেছিলাম। তিনি বলেছিলেন, আমাকে তাড়াতাড়ি আমন্ত্রণপত্র পাঠান। আমি আমন্ত্রণপত্র পাঠিয়ে দিয়েছি। আগামী রবিবার অনিক ঘোষ বাংলাদেশে আসবেন বলে কথা দিয়েছেন।

আতিকুল ইসলাম বলেন, ডেঙ্গু রোগের জন্য অবশ্যই ৩৬৫ দিনই গবেষণা করতে হবে। এটা সিজনাল না, যেকোনো সময় আসতে পারে। তাই, এটি নিয়ে জাতীয়ভাবে একটি গবেষণা কেন্দ্র তৈরি করা দরকার।
চলতি বছর মৌসুমের শুরু থেকে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। আগে মশাবাহিত এই রোগটি রাজধানীকেন্দ্রিক দেখা গেলেও এবার তা সার দেশে ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে প্রাণঘাতি হয়ে ওঠা এই রোগে অর্ধশত মানুষ মারা গেছেন। হাসপাতালে ভর্তি আছেন ১০ হাজারের বেশি মানুষ। গতকালও প্রায় দেড় হাজার রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

ডেঙ্গু ভয়াবহ বিস্তারের সময় দুই সিটি করপোরেশনের মশা মারার ওষুধ নিয়ে ব্যাপক বিতর্ক হয়। আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র আইসিডিডিআরবির গবেষণায় দেখা গেছে, এই ওষুধে মশা মরে না। তবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এমনকি স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম এই প্রতিবেদন প্রত্যাখ্যান করেন। যদিও উচ্চ আদালতে এই শুনানিতে দুই নগরের আইনজীবীরা নতুন ওষুধ ব্যবহারের অঙ্গীকারের কথা বলেন। পরে সিটি করপোশেনের পক্ষ থেকে ওষুধ পাল্টানোর কথা আদালতকে জানানো হয়।

মেয়র আতিকুল ইসলাম বলেন, খারাপ ওষুধ নিয়ে যে প্রশ্ন এসেছে, সেটা নিয়ে বলতে চাই, আমার সিটি করপোরেশনে যে চালানটি এসেছিল, পরীক্ষার পরে দেখেছি, ওষুধগুলো কার্যকর নয়। এরপর ওষুধের ওই কোম্পানিকে আমরা কালো তালিকাভুক্ত করেছি। ওই চালানটিও বাতিল করা হয়েছে। খারাপ ওষুধ ছিটানো হচ্ছে না। পরবর্তী চালানের ওষুধ ছিটানো হচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ