Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

ডেঙ্গুতে মৃত্যুর ক্ষতিপূরণ চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে করা হয়েছে। গতকাল সোমবার সুপ্রিমকোর্ট বারের আইনজীবী ইউনুছ আলী আকন্দ বাদী হয়ে এ রিট করেন।
রিটে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণ চেয়ে নির্দেশনা চাওয়া হয়েছে। সেই সঙ্গে ডেঙ্গু প্রতিরোধে সরকারসহ সংশ্লিষ্টদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এই মর্মে রুল নিশি চাওয়া হয়েছে। রিটে স্বরাষ্ট্র সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, জনপ্রশাসন সচিব, ঢাকার দুই সিটি কর্পোরেশনকে বিবাদী করা হয়েছে। ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের জানান, রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৮ জুলাই ( রোববার) পর্যন্ত সরকারি ও বেসরকারি হাসপাতালে দেশের ইতিহাসের সর্বোচ্চ ১৩ হাজার ৬৩৭ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে শুধু জুলাই মাসেই ১১ হাজার ৪৫০ ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে সরকারি হিসেব মতেই অন্তত ৮ জন মারা গেছেন। বেসরকারি হিসেবে এ সংখ্যা আরো বেশি। রিটে আমরা মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ চেয়েছি।
বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চে শুনানির সম্ভাবনা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ