Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘আলোকচিত্রাচার্য পদক ২০১৯’ পেলেন ফটোসাংবাদিক ফরিদ আক্তার

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৯, ১২:০০ এএম

আলোকচিত্র শিল্পে অসামান্য অবদানের জন্য ‘আলোকচিত্রাচার্য পদক ২০১৯’ পেলেন দৈনিক ইনকিলাবের রাজশাহী অফিসে কর্মরত ফটো সাংবাদিক এ.এন.এম ফরিদ আক্তার। গতকাল শুক্রবার ঢাকায় ‘বেগার্ট ইন্সটিটিউট অফ ফটোগ্রাফি’ তাকে এ পুরস্কারে ভূষিত করে। 

এ.এন.এম ফরিদ আক্তার একজন প্রখ্যাত আলোকচিত্র শিল্পী এবং একজন দক্ষ সংগঠক। বৃহত্তর রাজশাহী বিভাগে আলোকচিত্র শিক্ষার চর্চা ও প্রসারে তিনি মুখ্য ভ‚মিকা পালন করেছেন। গুণী এই আলোকচিত্রী রাজশাহী ফটোগ্রাফিক সোসাইটির একজন প্রতিষ্ঠা সদস্য এবং বর্তমান সভাপতি। তার অধীনে আলোকচিত্র বিষয়ে প্রশিক্ষণ নিয়ে বহু আলোকচিত্রী বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে সুনামের সাথে কর্মরত রয়েছেন। এ.এন.এম ফরিদ আক্তার আশি দশকের শুরুতে আলোকচিত্রাচার্য মনজুর আলম বেগ-এর কাছে থেকে আলোকচিত্র বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন এবং তারই প্রেরণায় আলোকচিত্র শিল্পে নিজেকে নিয়োজিত করেন।
পেশাগত জীবনে তিনি বিভিন্ন পত্র-পত্রিকায় ফটো সাংবাদিক হিসেবে দায়িত্ব পালন করেছেন। একইভাবে বিভিন্ন আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিযোগিতায় বিচারকের ভ‚মিকাও পালন করেছেন তিনি। তার তোলা ছবি দেশে-বিদেশের বহু প্রদর্শনীতে প্রদর্শিত হয়েছে। পাশাপাশি আলোকচিত্রের ওপর তার অনেক লেখা বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘আলোকচিত্রাচার্য পদক ২০১৯’ পেলেন ফটোসাংবাদিক ফরিদ আক্তার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ