Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুদের টাকায় হজযাত্রা থেকে যাত্রীদের অবমুক্ত রাখতে হবে-হজ এজেন্সি’র আলোচনা সভায় -নেতৃবৃন্দ

প্রকাশের সময় : ৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার
সুদের টাকায় হজে পাঠানোর প্রক্রিয়া থেকে হজযাত্রীদের অবমুক্ত রাখতে হবে। সুদের টাকায় হজ করা সম্পূর্ণ হারাম। নীতিনির্ধারকদের চাপিয়ে দেয়া সিদ্ধান্তের কারণে হজ এজেন্সি’র মালিকরা নিরোপায় হয়ে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক থেকে চড়া সুদে ঋণ নিয়ে হজযাত্রীদের হজ প্যাকেজের পুরো টাকা জমা দেখিয়ে চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করছে। এতে পবিত্র হজ ব্যবস্থাপনাকে প্রশ্ন বিদ্ধ করা হচ্ছে। ব্যাংকের সুদের হারাম টাকায় হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন করতে বাধ্য করায় হজ এজেন্সি’র মালিক ও হজযাত্রীদের মাঝে চরম অসন্তোষ দেখা দিয়েছে। সুদভিত্তিক হজ ব্যবস্থা থেকে আল্লাহর কাছে পানাহ চাইতে হবে। সুদভিত্তিক হজ ব্যবস্থা থেকে পরিত্রাণ পেতে প্রয়োজনে আইনি লড়াইয়ে যাবে হজ এজেন্সি’র মালিকরা। গতকাল রোববার রাতে রাজধানীর দু’টি হোটেলে হজ এজেন্সি’র মালিকদের পৃথক পৃথক প্রতিবাদ সভায় নেতৃবৃন্দ একথা বলেন। সময় বৃদ্ধি অনুযায়ী আগামীকাল মঙ্গলবার হজযাত্রীদের পুরো টাকা ব্যাংকে জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধনের সময়সীমা শেষ হয়ে যাবে।
গতকাল রোববার রাতে ফকিরাপুলস্থ হোটেল রাহমানিয়ায় হাবের সাবেক নেতা ও প্যান ব্রাইট ট্রাভেলসের স্বত্ত্বাধিকারী রুহুল আমিন মিন্টুর সভাপতিত্বে সুদভিত্তিক ব্যাংকের চড়া সুদের ঋণের হারাম টাকায় হজযাত্রীদের হজের টাকা জমা দেখানোর মাধ্যমে চূড়ান্ত নিবন্ধনের প্রবণতা বন্ধের দাবিতে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হাবের সাবেক নেতা উবায়দুল রহমান হানিফ, মাওলানা ফজলুর রহমান, মাওলানা যাকারিয়া, মাওলানা কামরুল ইসলাম সাঈদ আনসারী, মাওলানা আবু ইউসুফ, হাই কোর্ট মাজার মসজিদের পেশ ইমাম মাওলানা আশরাফুল হক, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্বারী গোলাম মোস্তফা, মোঃ নাজমূল হুদা।
এদিকে, রাতে হাব ওলামা সোসাইটি’র উদ্যোগে হোটেল গোল্ডেন প্লেটে হজ ব্যবস্থাপনা-২০১৬ জটিলতা নিরসনে আলোচনা সভা ও ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ূবী। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হজ এজেন্সি’র মালিক ও হাব সদস্য মাওলানা কামরুল ইসলাম সাঈদ আনসারী, মাওলানা তাজুল ইসলাম আশরাফী, মাওলানা হাফেজ নূর মোহাম্মদ, মাওলানা আব্দুল মান্নান, মাওলানা হেদায়েতুল্লাহ হাদী, মাওলানা জিয়াউল হক মজুমদার, বদরপুর পীর মাওলানা মু’তাসিম বিল্লাহ, মাওলানা তোফায়েল, মাওলানা আবু রায়হান, মাওলানা জোনায়েদ গুলজার, মাওলানা আকবর আলী, মাওলানা সাঈদ আহমদ ও নাজিম উদ্দিন প্রমুখ।
সভায় রুহুল আমিন মিন্টু বলেন, ধর্ম মন্ত্রণালয়ের কিছু আমলার বীধি বর্হিভূত সিদ্ধান্ত চাপিয়ে দেয়ায় হজ এজেন্সি’র মালিকরা নিরুপায় হয়ে আইটি’র ভাউচার বের করে বিভিন্ন ব্যাংক থেকে চড়া সুদে ঋণের হারাম টাকা জমা দেখিয়ে হজযাত্রীদের চ’ড়ান্ত নিবন্ধন করতে বাধ্য হচ্ছে। লক্ষাধিক হজযাত্রীকে ব্যাংকের সুদের টাকায় হজ করানোর প্রক্রিয়া থেকে রক্ষা করতে প্রধানমন্ত্রী’র আশু হস্তক্ষেপ কামনা করেন রুহুল আমিন মিন্টু। তিনি বলেন, প্রত্যেক হজযাত্রীর মুয়াল্লেম ফি’র জমা টাকা থেকে ধর্ম মন্ত্রণালয় ইতিমধ্যেই বিনা নোটিশে কোনো রিসিট না দিয়েই ২ হাজার টাকা করে প্রায় ২০ কোটি টাকা কেটে নিয়ে গেছে। তিনি সুদভিত্তিক ঋনের টাকা ব্যাংকে জমা দেখিয়ে হজযাত্রীদের নিবন্ধন প্রক্রিয়া বন্ধ এবং অন্যান্য বছরের ন্যায় হজযাত্রীদের টাকা জমা দেয়ার বিধান অব্যাহত রাখতে আজ হাব ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সাথে হজ এজেন্সি’র মালিকদের পক্ষ থেকে ১০ সদস্য বিশিষ্ট কমিটি নিয়ে জরুরী আলোচনায় বসবেন বলে ঘোষণা করেন। সভায় হজযাত্রীদের হজে যাওয়ার প্রক্রিয়ায় সুদের খড়ক নেমে আসায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, আল্লাহর মেহমান হজযাত্রীদের হজের টাকা জমা দেখানোর অহেতুক প্রক্রিয়া সম্পন্ন করতে গিয়ে এজেন্সি’র মালিকদের গুনার ভাগি হতে হচ্ছে। আজ সকল হজ এজেন্সি’র মালিকদের সুদের ঋণের টাকায় হজযাত্রীদের নিবন্ধন করা থেকে বিরত থাকার অনুরোধ জানান। প্রয়োজনের এ প্রক্রিয়ার বিরুদ্ধে আইনী লড়ায়ে যাওয়ারও ঘোষণা দেন হাবের ঐ নেতা। #####

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদের টাকায় হজযাত্রা থেকে যাত্রীদের অবমুক্ত রাখতে হবে-হজ এজেন্সি’র আলোচনা সভায় -নেতৃবৃন্দ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ