Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সুইডেন সবচেয়ে ‘ভালো’ দেশ : বাংলাদেশ ১২১

প্রকাশের সময় : ৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
সবদিক থেকে বিশ্বের সবচেয়ে ‘ভালো দেশে’র মর্যাদা পেল সুইডেন। ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২১ এবং ভারতের স্থান হয়েছে ৭০ নম্বরে। ‘ভালো দেশে’র তকমা পাওয়া সুইডেন কেন ভাল? রিপোর্ট বলছে, সুইডেন অন্যান্য দেশের তুলনায় আর্থিক দিক থেকে বেশ সচ্ছ্বল। এছাড়া অন্যান্য দেশের তুলনায় অনেক কম ক্ষতিকারক ও মানবিক। বিজ্ঞান, সংস্কৃতি, নিরাপত্তা ও শান্তি, জলবায়ুর পরিবর্তন, স্বাস্থ্য ও সমতা বজায়ের দিক থেকে বিচার বিবেচনা করে মোট ১৬৩টি দেশকে তালিকাভুক্ত করা হয়েছে। সেরা ১০টি দেশের মধ্যে একদম প্রথমেই রয়েছে সুইডেনের নাম। দ্বিতীয় স্থানে রয়েছে ডেনমার্ক। তৃতীয় নেদারল্যান্ড। এরপর ইউকে, জার্মানি, ফিনল্যান্ড, কানাডা, ফ্রান্স, অস্ট্রিয়া ও নিউজিল্যান্ড। লিবিয়াও রয়েছে ভালো স্থানেই।
সব মিলিয়ে বাংলাদেশের অবস্থান ১২১-এ। বিজ্ঞান ও প্রযুক্তির দিক থেকে ১১৯, সংস্কৃতিতে ১৪৭, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় ৫৯, উন্নয়ন ও সাম্যতার নিরিখে ১২৩, বিশ্ব ব্যবস্থায় ৬১, জলবায়ূ পরিবর্তনে ৬১ এবং স্বাস্থ্যের দিক দিয়ে ৯৪তম অবস্থানে। ভারতের স্থান ৭০-এ। চীনের (৬৭) পরেই। আন্তর্জাতিক নিরাপত্তা ও শান্তির দিক থেকে ২৭ এবং উন্নয়ন ও সাম্যতার নিরিখে ভারত ১২৪ স্থান দখল করে নিয়েছে।
এছাড়া স্বাস্থ্যের দিক থেকে ৩৭তম ও বিজ্ঞান ও প্রযুক্তির দিক থেকে ৬২তম স্থান অর্জন করেছে ভারত। সাংস্কৃতিকে ১১৯, জলবায়ুর পরিবর্তনে ১০৬ ও বিশ্বব্যবস্থায় ১০০তম স্থান পেয়েছে বৃহত্তর গণতন্ত্রের এই দেশ। এছাড়া বিশ্বের উল্লেখযোগ্য দেশগুলোর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ২১, জাপান ১৯, মালয়েশিয়া ৪৬, মিসর ৫৪, তুরস্ক ৫৫, আরব আমীরাত ৬৪, রাশিয়া ৭২, ইন্দোনেশিয়া ৮৩, শ্রীলঙ্কা ৮৫ এবং সউদী আরব ৯০তম অবস্থানে রয়েছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।
#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইডেন সবচেয়ে ‘ভালো’ দেশ : বাংলাদেশ ১২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ