Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মমতা-ললিতা পারলে আমরা নয় কেন?

প্রকাশের সময় : ৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

রমজানে ইফতার ফ্রি ও বিশেষ খাদ্য প্যাকেজ
স্টালিন সরকার : পবিত্র রমজান উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রোজাদারদের জন্য মাসব্যাপী বিনা পয়সায় ইফতারের ব্যবস্থা করেছেন। পাশাপাশি সংখ্যালঘু মুসলিম পরিবারগুলোর জন্য কম মূল্যে বিশেষ প্যাকেজ প্রকল্প গ্রহণ করেছেন। এই প্রকল্পে চিনি, আটা, ময়দা, বুট, মসুর ডাল, সয়াবিন, খেজুর নামেমাত্র মূল্যে দেয়া হবে। মমতার দেখাদেখি তামিল নাড়–র মুখ্যমন্ত্রী জয়ললিতাও রমজান উপলক্ষে মুসলমানদের জন্য একই ধরনের প্রকল্প গ্রহণ করেছেন। ভারতের পত্রপত্রিকার খবরমতে, হিন্দু অধ্যুষিত দুই রাজ্যে ৬ জুন থেকে ৫ জুলাই এক মাস এই প্যাকেজ চলবে। মুসলিম পরিবারগুলো রমজান মাসে দুই দফায় এই প্রকল্প থেকে কম মূল্যে পণ্য ক্রয় করতে পারবেন। রোজাদারদের জন্য ফ্রি ইফতার প্রকল্পে ইতোমধ্যে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ১৪ কোটি রুপি বরাদ্দ দিয়েছে। আর জয়ললিতা তার রাজ্যের ৩ হাজার মসজিদে রমজান মাসে ৪৬ হাজার টন চাল বিনা মূল্যে সরবরাহের নির্দেশ দিয়েছেন।
‘রামাদান’ শব্দটি আরবি ‘রাম্দ’ ধাতু থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হচ্ছে দহন, প্রজ্বলন, জ্বালানো বা পুড়িয়ে ভস্ম করে ফেলা। রমজান মাসে সিয়াম সাধনার মাধ্যমে মুসলমানরা নিজের সমুদয় জাগতিক কামনা-বাসনা পরিহার করে আত্মসংযম করেন। দৈনন্দিন জীবনযাত্রার স্বাভাবিক কাজকর্ম সম্পাদন করে দৈনিক ৫ ওয়াক্ত নামাজ আদায়সহ বিশেষ খতমে তারাবি নামাজ জামাতে পড়েন। ধর্মপ্রাণ মুসলমান পবিত্র কোরআন তিলাওয়াত, নফল ইবাদত, জিকর-আজকার, তাসবিহ-তাহলিল, দোয়া-ইস্তেগফার, দান-সাদকা করেন এবং বিপদগ্রস্ত অসহায় মানুষকে স্বতঃস্ফূর্তভাবে সাহায্য-সহযোগিতা করেন। আমাদের দেশের গরিব ও নি¤œআয়ের মানুষ যাদের সারাদিন রোজা রাখার পর পর্যাপ্ত ইফতার-সেহরির সংস্থান করা কঠিন, তাদের জন্য রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা অত্যাবশ্যক।
পরিশুদ্ধি ও আত্মগঠনের মাস রমজান উপলক্ষে ৩০ দিন পশ্চিমবঙ্গের ইসলাম ধর্মাবলম্বীদের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পুরো রমজান মাসজুড়ে পশ্চিমবঙ্গের প্রতিটি সরকারি রেশন দোকান থেকে নামেমাত্র মূল্যে বিক্রি করা হবে প্রয়োজনীয় পণ্য। যার নাম দেয়া হয়েছে ‘বিশেষ রমজান প্যাকেজ’। সাধারণ পণ্যের সঙ্গে শুধু রোজাদারদের জন্য আলাদাভাবে এই প্যাকেজে থাকবে চাল, ময়দা, খেজুর, ছোলা ও চিনি। বাজারের চেয়ে কম তথা নামেমাত্র মূল্যে ধর্মপ্রাণ মুসলমানদের পরিবারে এই পণ্য পৌঁছে দেওয়াই বিশেষ এ প্যাকেজের প্রধান উদ্দেশ্য। যাদের রেশন কার্ড রয়েছে তারাই মূলত এ সুবিধা পাবেন। তবে যেসব মুসলমান পরিবারের রেশন কার্ড নেই তারা রমজান উপলক্ষে দ্রুত রেশন কার্ড করে নিতে পারবেন। রাজ্যের প্রতিটি এলাকার স্থানীয় রেশনের দোকান থেকে বিনা মূল্যে স্পেশাল ইফতারির প্যাকেট পাবেন মুসলমান রোজাদাররা। মমতার নির্দেশে পশ্চিমবঙ্গের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক পুরো রমজান মাসে এই খাদ্য বিতরণের কাজ তদারকি করবেন। মমতার দেখানো পথ ধরে রমজানে মসজিদগুলোতে বিনা মূল্যে চাল সরবরাহের নির্দেশ দিয়েছেন ভারতের তামিল নাড়– রাজ্যের মুখ্যমন্ত্রী জয়ললিতা। এক বিবৃতিতে রাজ্যের সর্বমহলে ‘আম্মাজি’খ্যাত মুখ্যমন্ত্রী জয়ললিতা রাজ্যের ৩ হাজার মসজিদে রমজান মাসে ৪৬ হাজার টন চাল বিনামূল্যে সরবরাহের নির্দেশ দেন। এ পরিকল্পনায় মুসলিম সম্প্রদায় দরুণভাবে উচ্ছ্বসিত এবং তারা স্বাগত জানিয়েছে আনন্দপূর্ণ চিত্তে।
সাংবিধানিকভাবে ভারতকে ধর্ম নিরপেক্ষ প্রচার করা হলেও নরেন্দ্র দমোদর মোদীর বিজেপি ক্ষমতায় আসার পর দেশটি কার্যত হিন্দুত্ববাদী রাষ্ট্রে পরিণত হয়েছে। উগ্র হিন্দুদের সংগঠন আএসএস কার্যত সরকারের নীতি নির্ধারন করছে। দেশটির আসামসহ কয়েকটি রাজ্যে মুসলমানদের ওপর নির্যাতন চলছে। ইসলামবিদ্বেষী প্রচারণা চলছে। আসামের নবনির্বাচিত মুখ্যমন্ত্রী সর্বনানন্দ সনোয়াল তার ভাষায় বাংলাদেশ থেকে মুসলমান অনুপ্রবেশ বন্ধ করতে আগামী দু’বছরের মধ্যে বাংলাদেশ-আসাম সীমান্ত সিল করার ঘোষণা দেন। বিজেপির এই উগ্রপন্থী নেতা চরম ইসলাম বিদ্বেষী। শুধু তিনি নন, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীও ইসলামবিদ্বেষী হিসেবে মুসলমানদের সম্পর্কে নেতিবাচক বক্তব্য দিয়েই যাচ্ছেন। মুসলমানরা হিন্দু ধর্ম গ্রহণ করলেই কেবল সেখানে থাকতে পারবেন এমন ঔদ্ধত্যপূর্ণ বক্তব্যও দিয়েছেন। ভারতের কয়েকটি রাজ্যে গরু জবেহ করা নিষিদ্ধ করা হয়েছে। এমনকি গরুর গোশত খাওয়ার হুজুগ তুলে উত্তরপ্রদেশে মানুষকে হত্যা পর্যন্ত করা হয়েছে। সেই দেশের প্রদেশ পশ্চিমবঙ্গের সনাতন ধর্মাবলম্বী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি পবিত্র রমজান উপলক্ষ্যে ধর্মপ্রাণ মুসলমানদের জন্য বিশেষ প্যাকেজ সুবিধা দেয়ার ঘোষণা দিয়েছেন। তামিল লাড়–র মুখ্যমন্ত্রী জয়ললিতা রাজ্যের সব রোজাদারের জন্য বিনামূল্যে ইফতার ও কমমূল্যে চালসহ খাদ্য সরবরাহের ব্যবস্থা করেছেন। উদ্দেশ্য রোজাদার গরিব মুসলমানরা যাতে অল্প পয়সায় পণ্য কিনে ইফতার-সেহেরি খেতে পারেন।
সাংবিধানিকভাবে বাংলাদেশের রাষ্ট্রধর্ম ইসলাম। বসবাসরত মানুষের শতকরা ৯২ ভাগ মুসলমান। পবিত্র রমজান উপলক্ষে মাসটি বিশেষভাবে পালিত হয়ে থাকে। রোজা রাখার কারণে রমজান মাসে মানুষের জীবনযাত্রায় ব্যাপক পরিবর্তন ঘটে। সারাদিন রোজা রেখে ধর্মপ্রাণ মুসলমানেরা ইফতার করেন। রাতে তারাবির নামাজ আদায় করেন। দ্রব্যমূল্য অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় স্বল্প আয়ের মানুষের অনেকেই ইফতার সেহেরি ঠিকমতো করতে পারেন না। প্রতিবছর রমজানে এ চিত্র দেখা যায়। হিন্দুত্ববাদী রাষ্ট্র ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও তামিল লাড়–র মুখ্যমন্ত্রী জয়ললিতা রমজান উপলক্ষে রোজাদারদের জন্য বিশেষ প্রকল্প গ্রহণ করেছেন। ওই দেশের সংখ্যালঘু মুসলমানদের জন্য এটা বিরাট প্রাপ্তি। হিন্দু ধর্মাবলম্বী মমতা ব্যানার্জি ও জয়ললিতা রোজাদারদের জন্য এমন ‘মহান কর্মসূচি’ নিতে পারলে আমরা পারবো না কেন? সিয়াম সাধনার মাস বলা হলেও রমজানকে আমরা কার্যত উৎসবের মাস হিসেবে পালন করে থাকি। আমাদের দেশের রোজাদারদের জন্য স্বল্পমূল্যে বিশেষ প্যাকেজের ব্যবস্থা করা হচ্ছে না কেন? হাজার মিলিয়ন ডলারের এ প্রশ্নের জবাব কে দেবে? উল্লেখ ১৬ কোটি মানুষের দেশে ১৭৯টি ট্রাকে করে টিসিবি ন্যায্য মূল্যে পণ্য বিক্রি করছে, যা সাগরে এক শিশিরবিন্দুর নামান্তর।



 

Show all comments
  • Khasru Samdani ৫ জুন, ২০১৬, ১১:৪২ এএম says : 0
    ওদের. নিরবাচনে তো শত মত লোক মারা যায় নি
    Total Reply(0) Reply
  • rasel ৫ জুন, ২০১৬, ১:৫০ পিএম says : 0
    হিন্দু ধর্মাবলম্বী মমতা ব্যানার্জি ও জয়ললিতা রোজাদারদের জন্য এমন ‘মহান কর্মসূচি’ নিতে পারলে আমরা পারবো না কেন?
    Total Reply(0) Reply
  • জমির ৫ জুন, ২০১৬, ১:৫২ পিএম says : 0
    আল্লাহ ই ভালো জানে কবে তাদের বোধদোয় হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতা-ললিতা পারলে আমরা নয় কেন?
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ