Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতীয় ঈদ ভিসা ক্যাম্পের উদ্বোধনীতে স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

বাংলাদেশ-ভারতের জনগণ পরস্পর আত্মার আত্মীয়
কূটনৈতিক সংবাদদাতা : ঈদ উপলক্ষে ভারত ভ্রমণে আগ্রহী বাংলাদেশী নাগরিকদের অগ্রীম সাক্ষাতের তারিখ বা ই-টোকেন ছাড়াই সরাসরি ট্যুরিস্ট ভিসার আবেদন গ্রহণ করার জন্য রাজধানীর গুলশানে ১১ দিনব্যাপী ভারতীয় ‘ঈদ ভিসা ক্যাম্প’ শুরু হয়েছে। বাংলাদেশী নাগরিকদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করতে এ মেলার আয়োজন করেছে ভারতীয় দূতাবাস। মেলায় শুধুমাত্র যারা ট্যুরিস্ট ভিসায় ভারত ভ্রমণে যেতে চান তাদের কাছ থেকে সরাসরি আবেদন সংগ্রহ করা হচ্ছে। গতকাল (শনিবার) সকাল থেকে ভারতীয় দূতাবাসের বাইরে লম্বা লাইন ধরে ভিসা প্রার্থীরা আবেদনপত্র জমা দিচ্ছেন। ভারতীয় হাইকমিশনের বারিধারায় নতুন চ্যান্সারি পরিসরে ঈদ ভিসা ক্যাম্প জনগণের জন্য উন্মুক্ত প্রথম অনুষ্ঠান।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল এ ঈদ ভিসা ক্যাম্প উদ্বোধন করেন। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন। এছাড়া ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
ভিসা ক্যাম্প উদ্বোধনকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বাংলাদেশ ও ভারতের জনগণ পরস্পর আত্মার আত্মীয়। স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে বর্তমান সময়ে দু’দেশের মধ্যকার সম্পর্ক আরও সুদৃঢ় হয়েছে। যার ফলে উভয় দেশের মানুষের মধ্যে যোগাযোগ ও ব্যবসা-বাণিজ্য দিন দিন বাড়ছে। বাংলাদেশের মানুষকে সহজে ভিসা দিতে ভারতীয় হাইকমিশনের ভিসা ক্যাম্পের এ আয়োজন দু’দেশের সম্পর্ককে আরও নিবিড় করবে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক এখন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এর ফলে শুধু ভিসা প্রক্রিয়াই নয়, যে কোনো সমস্যা উভয় পক্ষ একসঙ্গে বসে সমাধান করতে পারে।
এ সময়, বাংলাদেশীদের জন্য সহজ ভিসা প্রাপ্তি নিশ্চিত করার কথা জানান ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা। তিনি বলেন, বাংলাদেশে আসা ভারতীয় কিংবা ভারতে গমনে ইচ্ছুক বাংলাদেশী নাগরিকদের জন্য ভিসা যেন ন্যূনতম বাধা না হয়, এ ব্যাপারে দু’পক্ষ থেকে এ ভ্রমণ চেষ্টা অব্যাহত থাকবে।
জানা গেছে, ঈদ ভিসা ক্যাম্প চলাকালীন ট্যুরিস্ট ভিসা আবেদনকারীরা অগ্রিম সাক্ষাতের তারিখ বা ই-টোকেন ছাড়াই সরাসরি তাদের আবেদনপত্র জমা দিতে পারবেন। যা আগে দালালদের হাতে নিয়ন্ত্রিত ছিল। ভারতীয় ভিসা প্রাপ্তির তারিখ ও ই-টোকেনের জন্য আগে খরচ করতে হতো দুই থেকে তিন হাজার টাকা। ক্যাম্পে সে বিড়ম্বনা থাকছে না। ক্যাম্প চলবে আগামী ৪ থেকে ১৬ জুন পর্যন্ত (১০ জুন, শুক্রবার ছাড়া)। ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স ১-৩ জাতিসংঘ সড়ক, বারিধারায় সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঈদ ক্যাম্প চালু থাকবে। এ ছাড়া স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া পরিচালিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র আবেদনপত্র জমা নেয়ার জন্য বিশেষ কাউন্টারের ব্যবস্থা করেছে। পার্ক রোডের চ্যান্সেরি গেট দিয়ে ক্যাম্পে ঢুকতে হবে। ক্যাম্পের ভেতরে কোনো ব্যাগ ও মোবাইল আনা যাবে না। তবে পাসপোর্টেও মেয়াদ ছয় মাস থাকতে হবে।
ভারতীয় দূতাবাস সূত্রে জানা যায়, মেলা চলাকালীন প্রতিদিন গড়ে ৪ থেকে ৫ হাজার ভিসা প্রদান করা হবে। বর্তমানে ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে বসবাসকারী বাংলাদেশী নাগরিকদের জন্য শুধুমাত্র এ ক্যাম্প খোলা থাকবে। আবেদনকারীদের স্বশরীরে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে। তবে একসঙ্গে ভ্রমণেচ্ছু পরিবারের সদস্যদের (পিতা-মাতা, ছেলে-মেয়ে, স্বামী-স্ত্রী) পক্ষে একজন আবেদনপত্র জমা দিলেই হবে। আবেদনকারীর পাসপোর্টের মেয়াদ আবেদন করার তারিখে কমপক্ষে ৬ মাসের মেয়াদ থাকতে হবে এবং পাসপোর্টে কমপক্ষে দুই পৃষ্ঠা খালি থাকতে হবে। আবেদনপত্র জমা দেয়ার আগে সতর্কতার সঙ্গে নির্দেশাবলী পড়তে এই লিঙ্কে ক্লিক করুন: িি.িারংধপধসঢ়/যপরফযধশধ.মড়া.রহ
ভিসা আবেদন গ্রহণের জন্য ভারতীয় হাইকমিশনের আউটসোর্সিং এজেন্সি ইন্ডিয়ান ভিসা অ্যাপলিকেশন সেন্টারের ভিসা প্রসেসিং ফি ৬০০ টাকা। ভিসা প্রসেসিং ফি ছাড়া আর কোনো ফি নেই। ভিসা প্রদানের ক্ষেত্রে ভারতীয় হাইকমিশনের কোনো এজেন্ট বা মাধ্যম নেই। ভিসা করে দেয়ার প্রতিশ্রুতি দানকারী ব্যক্তিকে টাকা দিতে নিষেধ করা হয়েছে। যে কোনো তথ্যের জন্য ফোন করুন আইভিএসি হেল্পলাইনগুলো হচ্ছে- ০৯৬১২৩৩৩৬৬৬ ও ০৯৬১৪৩৩৩৬৬৬। ভারতীয় হাইকমিশনের ফেসবুক ঠিকানাতেও(যঃঃঢ়ং:// িি.িভধপবনড়ড়শ.পড়স/ওহফরধওহইধহমষধফবংয) দেখতে পারেন।
গতকাল উদ্বোধনের সময় একটি লাকি ড্র’র আয়োজন করা হয়। তিন ভাগ্যবান বিজেতা জেট এয়ারওয়েজের সৌজন্যে ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-মুম্বাই-ঢাকা ও ঢাকা-দিল্লী­ঢাকা সেক্টরের দুটি করে এয়ার টিকিট জিতেছেন। বিজয়ীরা হলেন ১. হিমাংশু চন্দ্র (ঢাকা-কলকাতা-ঢাকা), ২. রিনা আফসার (ঢাকা-মুম্বাই-ঢাকা), ৩. রাজীব খান ( ঢাকা-দিল্লী-ঢাকা)। ভিসা ক্যাম্প থেকে যেসব যাত্রী টিকিট কিনবেন, জেট এয়ারওয়েজ তাদের জন্য বিশেষ ছাড় দিচ্ছে।
তবে যেসব আবেদনকারীর সাক্ষাতের তারিখ আছে তারা ঢাকার গুলশান, ধানমন্ডি, উত্তরা ও মতিঝিল এবং ঢাকার বাইরে বরিশাল, ময়মনসিংহ ও খুলনায় আইভিএসি কেন্দ্রে ভিসা আবেদন জমা দিতে পারবেন। মেডিকেল, বিজনেস ও অন্যান্য ভিসা বিভাগের আবেদনপত্র সংশ্লিষ্ট আইভিএসি কেন্দ্রেই গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় ঈদ ভিসা ক্যাম্পের উদ্বোধনীতে স্বরাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ