Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কি নির্বাচন হচ্ছে নাউজুবিল্লাহ...ড. মইনুল ইসলাম

প্রকাশের সময় : ৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ‘কি নির্বাচন হচ্ছে নাউজুবিল্লাহ’ এমন মন্তব্য করে বিশিষ্ট অর্থনীতিবিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মইনুল ইসলাম বলেছেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনের মধ্য দিয়ে বাংলাদেশে নির্বাচন ব্যবস্থা ও গণতন্ত্রের ‘পরিসমাপ্তি’ হয়েছে। তিনি বলেন, আমাদের তো নির্বাচন নেই। নির্বাচনকে আমরা কোথায় নিয়ে গেছি!
গতকাল (শনিবার) বিকালে নগরীর জামালখানে চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি মিলনায়তনে ‘বাজেটে রাষ্ট্র চরিত্রের প্রতিফলন’ শীর্ষক সেমিনারে মূল আলোচকের বক্তব্য এসব কথা বলেন তিনি। ব্যাংকারস এলাইন্স অব বাংলাদেশ (বিএবি) ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে এ সেমিনারের আয়োজন করে।
বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি মইনুল ইসলাম আরও বলেন, এই যে ইউনিয়ন পরিষদ নির্বাচন হচ্ছে। কত বড় ক্ষতি হয়ে গেছে তা বুঝতে সময় লাগবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে এ জন্য ইতিহাসের কাঠগড়ায় দাঁড়াতে হবে। কিভাবে নিজ হাতে তিনি নির্বাচন ব্যবস্থাকে শেষ করে দিলেন!
ইউজিসি অধ্যাপক মইনুল ইসলাম বলেন, ৫ জানুয়ারির নির্বাচনকে সাংবিধানিকভাবে চ্যালেঞ্জ করা যাবে না। কিন্তু এটা কি গণতান্ত্রিক? যতখানি গণতন্ত্র অর্জন করেছিলাম, সব তো শেষ। সরকারের মন্ত্রী বলছে- অপেক্ষা করুন, উন্নয়ন করছি। তিনি বলেন, এ ধারণা রিজেক্ট করছি। গণতন্ত্র ও উন্নয়ন পরিপূরক। গণতন্ত্র ও উন্নয়ন পরস্পরবিরোধী, এটা মান্ধাতা আমলের ধারণা। গণতন্ত্র ফিরিয়ে আনুন। উন্নয়নের পথে বাংলাদেশ যাত্রা করেছে। বাংলাদেশ ‘ইকোনমিক টেক অফ’ করেছে। কিন্তু গণতন্ত্র ফিরে না এলে উন্নয়নের সুফল মানুষের কাছে পৌঁছানো যাবে না।
মইনুল ইসলাম বলেন, দেশে নির্বাচিত প্রধানমন্ত্রীর একনায়কত্ব প্রতিষ্ঠিত রয়েছে। যত ত্রুটিপূর্ণই হোক নির্বাচনী গণতন্ত্রকে প্রতিনিধিত্বশীল এবং জনগণের কাছে জবাবদিহিমূলক করে তোলাই এখন জাতির প্রধান চ্যালেঞ্জ। দুর্নীতি দমন কমিশনকে (দুদক) অত্যন্ত সুপরিকল্পিতভাবে গলা টিপে হত্যা করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, এজন্যও শেখ হাসিনাকে ইতিহাসের কাঠগড়ায় দাঁড়াতে হবে। সেনা নিয়ন্ত্রিত সরকার অনেক কিছু খারাপ করেছিল। কিন্তু তারা দুর্নীতি নিয়ন্ত্রণ করতে শুরু করেছিল। দুদককে গলা টিপে মেরে ফেলা হয়েছে। দুদককে শক্তিশালী করার আইন সংসদে পাস হয়নি। দুদক চেয়ারম্যানরা বলে গেছেন-এটা নখদন্তহীন ব্যঘ্র। দুর্নীতি ক্রমশ ছড়িয়ে গেছে আমলা, ব্যবসায়ী ও রাজনীতিবিদদের মধ্যে। দেশের উন্নয়নে সর্বগ্রাসী দুর্নীতি সবচেয়ে বড় বাঁধা উল্লেখ করে তিনি বলেন, লুটপাট দুর্নীতির লাগাম ধরলে আগামী পাঁচ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশে নেয়া সম্ভব। বাংলাদেশের রাষ্ট্রচরিত্র নব্য-ঔপনিবেশিক, প্রান্তীয় পুঁজিবাদী, আমলাতান্ত্রিক এবং পুঁজি লুণ্ঠনমূলক।
২০১১ সালে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংবিধানে রাষ্ট্রীয় চার মূলনীতি ফিরে এসেছে জানিয়ে মইনুল ইসলাম বলেন, কিন্তু গত পাঁচ বছরে রাষ্ট্রীয় নীতিতে সমতাকামী সমাজ বিনির্মাণের তেমন কোনো নিষ্ঠাবান প্রয়াস পরিলক্ষিত হয়নি। সরকার শুধু জিডিপি’র প্রবৃদ্ধির হার নিয়েই মাতামাতি করছে। আয় ও সম্পদ বণ্টনের বৈষম্য যে বিপজ্জনক স্তরে পৌঁছেছে তা ঠিকমত স্বীকারও করা হচ্ছে না। তিনি বলেন, রাজনীতির প্রয়োজনে ‘ডাটা ডক্টরিং’ করে জিডিপিকে ‘ইনফ্লেটেড’ করা হচ্ছে। আসলে বাংলাদেশের জিডিপি’র প্রবৃদ্ধির হার বর্তমান অর্থ বছরে ৭ শতাংশে পৌঁছাবে না। বাজেটে উচ্চাভিলাষী হওয়া দোষের কিছু নয়। তবে এ উচ্চাভিলাষ যদি বিশ্বাসযোগ্যতার সীমা ছাড়িয়ে যায় তাহলে অর্থমন্ত্রী মহোদয় হাসির খোরাক হয়ে যেতে পারেন।
বাজেট বাস্তবায়নে দুর্নীতির লাগাম ধরাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে জানিয়ে মইনুল ইসলাম বলেন, রাজস্ব সংগ্রহে প্রতিবছরের ঘাটতির একমাত্র কারণ আয়কর, মূসক ও শুল্ক বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি। তৈরি পোশাক খাতের অগ্রগতি, দারিদ্র্য সীমার নীচে থাকা মানুষের সংখ্যা হ্রাস, কৃষি বিপ্লবের মাধ্যমে খাদ্য চাহিদা পূরণ, রেমিট্যান্স আয়কে দেশের অর্থনৈতিক অগ্রগতির বহিঃপ্রকাশ হিসেবে উল্লেখ করেন তিনি। উন্নয়ন প্রকল্পে লুটপাট বন্ধ এবং শিক্ষাখাতে বরাদ্দ আরও বাড়ানোর দাবি জানান তিনি।
চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ভিসি মাহফুজুল হক চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে বিশেষ আলোচক ছিলেন চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ। স্বাগত বক্তব্য রাখেন বিএবি’র সভাপতি শাকিল মাহমুদ। অনুষ্ঠানে মিডিয়া পার্টনার ছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, চ্যানেল টোয়েন্টিফোর, বণিক বার্তা ও রেডিও টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কি নির্বাচন হচ্ছে নাউজুবিল্লাহ...ড. মইনুল ইসলাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ