Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

গাজীপুরে যন্ত্রাংশ ভেঙে একতা এক্সপ্রেস দু’দফায় অচল দীর্ঘ সময় উত্তরাঞ্চলে রেল চলাচল বন্ধ

প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

গাজীপুর জেলা সংবাদদাতা : ঢাকাগামী একতা এক্সপ্রেস ট্রেন গতকাল (শুক্রবার) দু’দফায় গাজীপুরে অচল হওয়ায় রাজধানীর সঙ্গে খুলনা, রাজশাহী ও ময়মনসিংহসহ উত্তরাঞ্চলের প্রায় সবক’টি রুটে ট্রেন চলাচল প্রায় দুপুর পর্যন্ত বন্ধ ছিল। এ ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। তবে ট্রেনের যাত্রীদের বিভিন্ন এলাকায় আটকা পড়ে দীর্ঘ সময় দুর্ভোগ পোহাতে হয়েছে।
জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার এসএম শহীদুল ইসলাম জানান, দিনাজপুর থেকে ঢাকাগামী একতা এক্সপ্রেস ট্রেনটি শুক্রবার সকাল সোয়া ৮টার দিকে গাজীপুরের জয়দেবপুর রেলজংশন ও মৌচাক স্টেশনের মাঝামাঝি এলাকায় পৌঁছলে ট্রেনের প্রথম শ্রেণীর একটি বগির (৭০৭০) নীচে এবং চাকার উপরে থাকা ইক্যুলাইজার ভিন (স্প্রিং ও পিন) ভেঙে দুই টুকরা হয়ে যায়। এতে বড় ধরনের কোন দুর্ঘটনা না ঘটলেও ট্রেনটি অচল হয়ে পড়ে। এ ঘটনায় চালক ঝুঁকি না নিয়ে ট্রেনটিকে গাজীপুরের সিটি কর্পোরেশনের মীরেরগাঁও এলাকায় যাত্রাবিরতি করে। এতে ঢাকা-রাজশাহী-খুলনা রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ে। এসময় জয়দেবপুর রেলওয়ে জংশনে রাজশাহীগামী ধুমকেতু এক্সপ্রেস, টঙ্গী রেলওয়ে জংশনে খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস, মৌচাক স্টেশনে ঢাকাগামী রংপুর এক্সপ্রেস, মির্জাপুর স্টেশনে ঢাকাগামী নীল সাগর এক্সপ্রেস, মহেরা স্টেশনে ঢাকাগামী চাপাইমেইল ট্রেনগুলো আটকা পড়ে। খবর পেয়ে জয়দেবপুর জংশন থেকে স্থানীয় রেল প্রকৌশলীরা ঘটনাস্থলে পৌঁছে ভেঙ্গে যাওয়া পিন ও স্প্রিং মেরামত করে লাগালে প্রায় দু’ঘন্টা পর সকাল সোয়া ১০টার দিকে ট্রেনটি ঢাকার দিকে ছেড়ে যায়। বেলা এগারটার দিকে একতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা-ময়মনসিংহ রেল রুটের জয়দেবপুর জংশন স্টেশন রেল গেইট এলাকায় পৌঁছে। ট্রেনটি স্টেশনে প্রবেশের সময় পয়েন্টের ওপরে পৌঁছলে যন্ত্রাংশ ভেঙে যাওয়ায় একই ট্রেনের ইঞ্জিনের পর হতে দ্বিতীয় বগিটি লাইনচ্যুত হয়ে আবারো অচল হয়ে পড়ে। এতে ঢাকার সঙ্গে রাজশাহী, খুলনা, ঈশ্বরদী, দিনাজপুর, রংপুর, জামালপুর এবং ময়মনসিংহসহ উত্তরাঞ্চলের বিভিন্ন রেলরুটে ট্রেন চলাচল আবারো বন্ধ হয়ে যায় এবং বিভিন্ন এলাকায় একাধিক ট্রেন আটকা পড়ে। পরে রেল প্রকৌশলীরা ঘটনাস্থল থেকে ট্রেনটিকে জয়দেবপুর জংশন স্টেশন এলাকায় সরিয়ে নিলে দুপুর ১টা থেকে ওইসব রুটে পুনরায় ট্রেন চলাচল শুরু হয়। এতে যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজীপুরে যন্ত্রাংশ ভেঙে একতা এক্সপ্রেস দু’দফায় অচল দীর্ঘ সময় উত্তরাঞ্চলে রেল চলাচল বন্ধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ