Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিরক্ষাখাতে ৩ হাজার ৭৪৬ কোটি বরাদ্দ বৃদ্ধি

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

সংসদ রিপোর্টার : প্রতিরক্ষাখাতে ২০১৬-১৭ অর্থবছরে মোট প্রস্তাবিত বরাদ্দ ২২ হাজার ১৪৪ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে এ বরাদ্দ ছিল ১৮ হাজার ৩৯৮ কোটি টাকা। গত অর্থ বছরের চেয়ে এবার ৩ হাজার ৭৪৬ কোটি টাকা বেশী বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। তবে গত অর্থবছরের বরাদ্দ সংশোধিত হয়ে দাঁড়ায় ২০ হাজার ৯০৭ কোটি। সেই হিসেবে গত অর্থবছরের বরাদ্দের চেয়ে এবার প্রস্তাব বেশি করা হয়েছে ১ হাজার ২৩৭ কোটি টাকা। প্রতিরক্ষাখাতে প্রতিবছরই বরাদ্দ বাড়ছে। ২০১২-১৩ অর্থবছরে বরাদ্দ ছিল ১২ হাজার ৯৮৫ কোটি টাকা। ২০১৩-১৪ অর্থবছরে প্রতিরক্ষা খাতে বরাদ্দ বেড়ে দাঁড়ায় ১৪ হাজার ৫৬৪ কোটি টাকা। আর গত ২০১৫-১৬ অর্থবছরে ২০ হাজার ৯০৭ কোটি টাকা বরাদ্দের পর এবার প্রস্তাব বাড়িয়ে করা হলো ২২ হাজার ১৪৪ কোটি টাকা। যা আগের সবক’টি বাজেটের চেয়েই বেশি।
যুদ্ধাহত ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে
সংসদ রিপোর্টার : যুদ্ধাহত ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা বাড়ানোর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় তিনি এ কথা জানান।
অর্থমন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনের লক্ষ্যে জেলা ও উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণের কাজ এগিয়ে চলছে। অসচ্ছল মুক্তিযোদ্ধা ও তাদের পোষ্যদের অনুকূলে বিভিন্ন আত্মকর্মসংস্থানমূলক প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি ঘূর্ণায়মান তহবিল থেকে ক্ষুদ্র ঋণ প্রদান করা হচ্ছে। এছাড়া সাধারণ মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা বৃদ্ধি করা হয়েছে। খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের মধ্যে বীরশ্রেষ্ঠ ১২ হাজার টাকা, বীরউত্তম ১০ হাজার, বীরবিক্রম ৮ হাজার ও বীরপ্রতীক ৬ হাজার টাকা মাসিক ভাতা পান। যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ ক্যাটাগরিতে আলাদা ভাতা পাচ্ছেন; সর্বোচ্চ ৩০ হাজার টাকা থেকে সর্বনিম্ন ৯ হাজার ৭০০ টাকা পাচ্ছেন। আর
শহীদ ও মৃত মুক্তিযোদ্ধা পরিবার ১৫ হাজার টাকা করে মাসিক সম্মানী ভাতা পাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিরক্ষাখাতে ৩ হাজার ৭৪৬ কোটি বরাদ্দ বৃদ্ধি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ