Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হালি আর্টিজানে জঙ্গি হামলার তিন বছর

ফিরে দেখা ১ জুলাই ২০১৬

ইনকিলাব রিপোর্ট : | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম | আপডেট : ৬:১২ পিএম, ১ জুলাই, ২০১৯

গুলশানের হলি আর্টিজানে সেই ভয়ঙ্কর জঙ্গি হামলার তিন বছর আজ। ২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশান ২ নম্বরের ৭৯ নম্বর সড়কের ৫ নম্বর প্লটের হলি আর্টিজান ও ওকিচেন রেস্তোরায় জঙ্গি হামলার ঘটনায় ৯ জন ইটালির নাগরিক, ৭ জন জাপানি নাগরিক, ১ জন ভারতের নাগরিক, ৩ জন বাংলাদেশি নাগরিক ও দুই জন পুলিশ কর্মকর্তাসহ ২৩ জন নিহত হন। পরবর্তীতে সেনাবাহিনীর অপরাশেন থান্ডার বোল্ড অভিযানে ৫ জঙ্গি নিহত হয়। 

হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার জের ধরে পরবর্তীতে সারাদেশে পুলিশ ও র‌্যাব ২৭ টি জঙ্গিবিরোধী অভিযান চালায়। এতে ৭৩ জন জঙ্গি (পুরুষ ও নারী) নিহত হয়। অভিযান চালাতে গিয়ে র‌্যাবের গোয়েন্দা শাখার পরিচালক লে. কর্নেল আবুল কালাম আজাদসহ দুই পুলিশ কর্মকর্তা এবং চার জন উৎসুক জনতা নিহত হন।


গতকাল জঙ্গিদের অবস্থান সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল সিটিটিসি’র (কাউন্টার টেরোরিজম এ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিট) প্রধান মনিরুল ইসলামের কাছে। তিনি বলেন, ‘ওদের মাথাচাড়া দেয়ার কোনো সুযোগ নেই। এরা বিভিন্ন সময়ে অপতৎপরতা চালানোর চেষ্টা করছে। ’ তিনি আরো বলেন, ‘ওদের বড় হামলার কোনো সক্ষমতা নেই। এ ধরনের হামলার সুনির্দিষ্ট কোন তথ্যও আমাদের কাছে নেই।’


ওই হামলায় তামিম ও সরোয়ার জাহান মানিকসহ ২১ জঙ্গির জড়িত থাকার প্রমাণ উল্লেখ করে গত বছরের ২৩ জুলাই আদালতে চার্জশিট দাখিল করে মামলার তদন্ত সংশ্লিষ্ট সংস্থা সিটিটিসি ইউনিট। এই ২১ জনের মধ্যে ১৩ জন নিহত হয়েছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন অভিযানে। মামলাটি বর্তমানে ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালতে বিচারাধীন। ২১১ জন প্রত্যক্ষদর্শী হিসাবে আদালতে জবানবন্দি দিয়েছেন।


এদিকে বড় কোনো হামলা করতে না পারলেও বিচ্ছিন্ন কিছু হামলা করতে সক্ষম হয়েছে জঙ্গিরা। সর্বশেষ গত ২৯ এপ্রিল গুলিস্তানে কর্তব্যরত পুলিশ সদস্যদের ওপর বোমা হামলা চালানো হয়। এতে দুই পুলিশ আহত হন। এ ঘটনার এক মাস পর ২৭ মে মালিবাগে একটি পুলিশ ভ্যানে দূর নিয়ন্ত্রিত বোমার বিস্ফোরণ ঘটনো হয়। এতে একজন পথচারী আহত হয়। এই দুই হামলা কথিত আইএসের নামে চালানো হয়েছে বলে ঘোষণা দেয়া হয়।


স্মরণে কর্মসূচি : নিহত ও আহতদের প্রতি শ্রদ্ধা জানাতে গুলশান ২ নম্বরের ৭৯ নম্বর সড়কের ৫ নম্বর প্লটের বাড়িটি আজ সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সবার জন্য উš§ুক্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এছাড়া হলি আর্টিজান ট্র্যজেডি দিবস পালন করবে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। এ প্রসঙ্গে গুলশান থানার পরিদর্শক (তদন্ত) মাহবুব আলম বলেন, জঙ্গি হামলার বর্ষপূর্তি উপলক্ষে আজ ৩ ঘণ্টার জন্য ঘটনাস্থলটি উন্মুক্ত রাখা হবে। জাপানি দূতাবাস থেকেও শ্রদ্ধা জানানো হবে। পুলিশের পক্ষ থেকেও নিহতদের প্রতি শ্রদ্ধা জানান হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হালি আর্টিজান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ