Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সাতটি মন্ত্রণালয়ের মধ্যে শিশুদের জন্য বরাদ্দ

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ শিশু বাজেট শিশুদের জন্য আলাদা কোনো বাজেট নয়। সরকারের সাংবিধানিক ও নৈতিক বাধ্যবাধকতার আওতায় শিশুদের কল্যাণ ব্যয়ের চিত্র সাতটি মন্ত্রণালয়ের বরাদ্দের মধ্যে উপস্থাপন করা হয়। ২০১৬-১৭ অর্থবছরে সামগ্রিক শিশু-কেন্দ্রিক বাজেট ২৯ শতাংশ বাড়িয়ে ৪ হাজার ৯৬১ কোটি ২০ লাখ টাকা প্রস্তাব করা হয়েছে। বর্তমান অর্থবছরে ছিল ৩ হাজার ৮৩৮ কোটি ৮০ লাখ টাকা।
সাতটি মন্ত্রণালয়ের বাজট বিশ্লেষণ করলে দেখা যায় আগামী অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে শিশু-কেন্দ্রিক কার্যক্রমের বাজেট ধরা হয়েছে ২২ হাজার ০২ কোটি ৯০ লাখ টাকা। যা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রস্তাবিত বাজেটের ৯৯ দশমিক ৪১ শতাংশ।
শিক্ষা মন্ত্রণালয়ের বাজেটের ৬৬ দশমিক ৫৫ শতাংশ অর্থাৎ ১ হাজার ৭৮৭ কোটি ৩০ লাখ টাকা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাজেটের ২৪ দশমিক ৮৭ ও ২৬ দশমিক ১৬ শতাংশ, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের বাজেটের ৩৮ দশমিক ৪৫ শতাংশ অর্থাৎ ৮২ কোটি ৬০ লাখ, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দের ১৮ দশমিক ৬ শতাংশ অর্থাৎ ৭৯ কোটি ৫০ লাখ, স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দের ২১৪ কোটি টাকা এবং দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ে বরাদ্দের ২০ শতাংশ অর্থাৎ ১৬০ কোটি ৮০ লাখ টাকা সামগ্রিক শিশু-কেন্দ্রিক বাজেট হিসেবে প্রস্তাব করা হয়েছে।
জলবায়ু ট্রাস্ট ফান্ডে এবারও ১০০ কোটি টাকা বরাদ্দ
স্টাফ রিপোর্টার ঃ জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা বাংলাদেশে বিদায়ী অর্থবছরের মতো নতুন অর্থবছরেও জলবায়ু ট্রাস্ট ফান্ডে ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। অর্থন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা ব্যয়ের এই বাজেট উপস্থাপন করেন। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, পরিবেশ সংরক্ষণ ও সুরক্ষার জন্যে নিজ সম্পদের ব্যবহারে আমরা কার্পণ্য করছি না এবং এ ক্ষেত্রে আমরা বিশ্বে রোল মডেলের মর্যাদা লাভ করেছি। গত সাত বছরে এ উদ্দেশ্যে আমরা জলবায়ু ট্রাস্ট ফান্ডের আওতায় তিন হাজার কোটি টাকা বরাদ্দ করেছি।
২০১৬-২০১৭ অর্থবছরে এ ফান্ডে ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি। ২০০৯-১০ থেকে পরপর তিন অর্থবছর ৭০০ কোটি টাকা করে বরাদ্দ পেয়েছিল জলবায়ু ট্রাস্ট ফান্ড। এরপর ২০১২-১৩ অর্থবছরে বরাদ্দ কমিয়ে ৪০০ কোটি টাকা করা হয়।
জলবায়ু পরিবর্তন মোকাবেলার প্রকল্পের নামে ‘যত্রতত্র’ অর্থ ছাড় দেওয়ার অভিযোগ ওঠার পর ২০১৩-১৪ ও ২০১৪-১৫ অর্থ বছরে এই তহবিলে বরাদ্দ কমিয়ে দেওয়া হয় ২০০ কোটি টাকা করে। এরপর ২০১৫-১৬ অর্থবছরে বাজেট কমিয়ে আবারও অর্ধেক করা হয়; বরাদ্দ হয় ১০০ কোটি টাকা। এবারও জলবায়ু ট্রাস্ট ফান্ডে ওই অর্থই দিতে চান অর্থমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাতটি মন্ত্রণালয়ের মধ্যে শিশুদের জন্য বরাদ্দ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ