Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এলজিআরডি মন্ত্রণালয়ে ২২ হাজার ৭শ’ ৩ কোটি টাকা বরাদ্দ

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

সংসদ রিপোর্টার : প্রশাসনিক সংস্কার ও স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যে আগামী ২০১৬-১৭ অর্থবছরে গত বছরের চেয়ে প্রায় দু’হাজার ৩৩ কোটি টাকা বৃদ্ধি করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জন্য ২২ হাজার ৭শ’৩ কোটি টাকার বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রদত্ত বাজেট বক্তৃতায় এ প্রস্তাব করেন।
অর্থমন্ত্রী স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জন্য ২১ হাজার ৩২৬ কোটি টাকা এবং পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জন্য ১ হাজার ৩ শত ৭৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন। এছাড়া পাবর্ত্য জেলার জন্য আলাদা ৮৩৯ কোটি টাকার বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত ২০১৫-১৬ অর্থবছরে এই মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দ ছিল ২০ হাজার ২২৩ কোটি টাকা পরে সংশোধিত হয়ে মোট বাজেট বরাদ্দ দাঁড়ায় ২০ হাজার ৬শ’ ৭০ কোটি টাকায়।
স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও নগর এলাকার যোগাযোগ বাস্তবায়ন ও উন্নয়নের লক্ষ্যে আগামী তিন বছরের মধ্যে ১৪ হাজার ৬৫০ কিলোমিটার কাঁচা রাস্তা পাকাকরণ, ৩৪ হাজার ৫০০ কিলোমিটার পাকা সড়ক রক্ষণাবেক্ষণ, পাকা সড়ক ৮৪ হাজার ৩০০ মিটার ব্রিজ, কালভার্ট নির্মাণ ও রক্ষণাবেক্ষণ, ৫৭০টি হাট-বাজার, গ্রোথ সেন্টার উন্নয়ন, ১৭৫টি উপজেলা কমপ্লেক্স ও ৪৯৪টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স করা হবে। এ ছাড়া, একটি বাড়ি একটি খামার প্রকল্পটি সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে।
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বর্তমান সরকারের স্থানীয় সরকার পুনর্গঠন ও ক্ষমতা বিকেন্দ্রীকরণের লক্ষ্যে পল্লী উন্নয়ণে গৃহীত বিভিন্ন পদক্ষেপসমূহ তুলে ধরে বলেন, বর্তমান সরকার দরিদ্র জনগণের সঞ্চিত অর্থ সংরক্ষণ ও লেনদেনের জন্য পল্লী সঞ্চয় ব্যাংক পরিচালনা, ৬৪টি জেলার ৪৮৫টি উপজেলায় ৪ কোটি দরিদ্র জনগণকে অনলাইনের মাধ্যমে সুবিধা দেয়াসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ণের কথা উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলজিআরডি মন্ত্রণালয়ে ২২ হাজার ৭শ’ ৩ কোটি টাকা বরাদ্দ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ