Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সর্বোচ্চ বরাদ্দ যোগাযোগ খাতে

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নতুন ২০১৬-১৭ অর্থবছরের জন্য যোগাযোগ অবকাঠামো খাতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে। এবারের বাজেটে এ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ২৮ হাজার ৫৫৪ কোটি টাকা। গতকাল (বৃহস্পতিবার) বিকেলে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার জাতীয় বাজেটের প্রস্তাব পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত অর্থবছরে যোগাযোগ ও পরিবহন খাতে বরাদ্দ ছিল ২৮ হাজার ৬৯৯ কোটি টাকা। তবে গত ২০১৫-১৬ অর্থবছরের বরাদ্দকৃত বাজেট সংশোধন করে ২৬ হাজার ৭৯৮ কোটি টাকা করা হয়। পরিবহন ও যোগাযোগ খাতের জন্য বরাদ্দকৃত ৩৭ হাজার ২৬৫ কোটি টাকার মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জন্য ১০ হাজার ৯১০ কোটি টাকা, রেল মন্ত্রণালয়ের জন্য ১১ হাজার ৯৫০ কোটি টাকা, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের জন্য ২ হাজার ৫৫ কোটি টাকা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য ৫৪৯ কোটি টাকা, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জন্য ২ হাজার ৫১৩ কোটি টাকা এবং সেতু বিভাগের জন্য ৯ হাজার ২৮৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থমন্ত্রণালয়।
জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত জানান, দেশের মহাসড়ক নেটওয়ার্ক শক্তিশালী করার লক্ষ্যে পশ্চিমাঞ্চলে ৬০টি সেতু নির্মাণ/পুনঃনির্মাণ, পায়রা নদীর উপর লেবুখালী সেতু এবং মধুমতি নদীর উপর কালনা সেতু নির্মাণ প্রকল্পগুলোর বাস্তবায়ন শুরু হয়েছে। কচা নদীর উপর বেকুটিয়া পয়েন্টে অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণের লক্ষ্যে চীনের সঙ্গে অনুদান চুক্তি সই হয়েছে।
তিনি বলেন, জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা পর্যন্ত ৭০ কিলোমিটার মহাসড়কে ধীরগতিসম্পন্ন যানবাহনের জন্য পৃথক লেন স্থাপনের কাজ এগিয়ে চলেছে। এবং এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর পর্যন্ত অংশ ১৯০ কিলোমিটার মহাসড়ক চারলেনে উন্নীতকরণে পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সর্বোচ্চ বরাদ্দ যোগাযোগ খাতে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ