Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যেকোন মূল্যে বিপিএসসি’র পরীক্ষা প্রতিহতের ঘোষণা নার্সদের

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

১৪০০ নার্সের বিরুদ্ধে মামলা, নিখোঁজ দুই
স্টাফ রিপোর্টার : নার্স নিয়োগে বিপিএসসি আয়োজিত আজকের (শুক্রবারের) পরীক্ষা যেকোন মূল্যে প্রতিহতের ঘোষণা দিয়েছেন নার্স নেতৃবৃন্দ। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা নার্সিং কলেজের সামনে আয়োজিত এক সমাবেশে এই ঘোষণা দেয় ডিপ্লোমা বেকার নার্সেস এসোসিয়েশনের মহাসচিব ফারুক হোসেন। তিনি নার্সদের উদ্দেশে বলেন, স্বাস্থ্য মন্ত্রী আমাদের দাবি মেনে নেয়ার কথা দিয়ে কথা রাখেননি। আমাদের দাবি আদায় করতে হলে শুক্রবারের বিপিএসসি’র পরীক্ষা প্রতিহত করতে হবে।
এদিকে দায়িত্বে বাধা দেওয়ায় অজ্ঞাত পরিচয় ১৪০০ নার্সের বিরুদ্ধে ধানমন্ডি থানায় মামলা দায়ের করেছে পুলিশ। তাদের মধ্যে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। বুধবার রাতে পুলিশ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নুরে আজম মিয়া জানান, দায়িত্ব পালনকালে পুলিশের কাজে বাধা দেওয়ায় এবং পুলিশের ওপর চড়াও হওয়ায় বুধবার রাতে ১২০০ থেকে ১৪০০ জন অজ্ঞাত পরিচয় নার্সের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়। মামলা নং-১।
এদিকে বুধবারের পুলিশী হামলায় দুইজন নার্স নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ বেসিক নার্সেস সোসাইটির সভাপতি রাজিব কুমার বিশ্বাস। তিনি জানান, এ্যাপোলো হাসপাতালের নার্স মমতাজ এবং খাজা ইউনুস আলী মেডিকেল কলেজের সাদিয়া বুধবার রাত থেকে নিখোঁজ রয়েছে। এছাড়া আরো দু’জনকে পুলিশ গ্রেফতার করেছে। এসব হামলা ও গ্রেফতারের বিষয়ে বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস এসোসিয়েশন এবং বাংলাদেশ বেসিক গ্রাজুয়েট নার্সেস সোসাইটির তীব্র নিন্দা জানিয়ে লাগাতার ধর্মঘটের আহবান জানিয়েছেন। তবে সরকারি হাসপাতালগুলোতে ধর্মঘট পালন করতে দেখা যায়নি।
এর আগে বুধবার রাত সাড়ে ৮টার দিকে এক দফা দাবিতে রাজধানীর ধানমন্ডিতে স্বাস্থ্যমন্ত্রী নাসিমের বাসভবনের সামনে অবস্থানরত বেকার নার্সদের উপর পুলিশ লাঠিচার্জ করে। এসময় পুলিশের লাঠিচার্জ এবং পানি কামানের গরম পানিতে অর্ধশতাধিক নার্স আহত হন। আহতদের রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। রাজধানীর ধানমন্ডিতে স্বাস্থ্যমন্ত্রীর বাসা ঘেরাও করলে আন্দোলনরত নার্সদের ওপর বেধড়ক লাঠিচার্জ ও পানি কামান ব্যবহার করে পুলিশ। এ সময় সাদা পোশাকে একদল যুবকও নার্সদের ওপর হামলা চালায়। তারা লাঠিহাতে নার্সদের বেধড়ক পিটিয়ে জখম করে। এ সময় একজন নার্সের প্রসব ব্যথা উঠে, হাসপাতালে নিয়ে গর্ভপাত করা হয়। এদিকে হামলার প্রতিবাদে নার্সরা রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইমার্জেন্সি গেট বন্ধ করে বিক্ষোভ করেছে।
বিপিএসসি’র মাধ্যমে নিয়োগ বাতিল এবং জ্যেষ্ঠতার ভিত্তিতে নার্স নিয়োগের দাবিতে ২৮ এপ্রিল থেকে আন্দোলন করে আসছে। বুধবার সন্ধ্যায় তারা স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের ধানমন্ডির বাসভবন ঘেরাও করেন। রাত ৮টার দিকে পুলিশ তাদের সরে যেতে ৩০ মিনিটের আলটিমেটাম দেয়। কিন্তু তারা সরে না যাওয়ায় পুলিশ লাঠিচার্জ করে তাদের সরিয়ে দেয়। পুলিশের সঙ্গে সাদা পোশাকে একদল যুবক অংশ নেয়। তবে নার্সরাও পুলিশকে লক্ষ্য করে ব্যাপক ইটপাটকেল নিক্ষেপ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যেকোন মূল্যে বিপিএসসি’র পরীক্ষা প্রতিহতের ঘোষণা নার্সদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ