Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরবন থেকে শিকার বিরল প্রজাতির ৪ হাজার মুনিয়া পাখি উদ্ধার

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

বাগেরহাট জেলা সংবাদদাতা : সুন্দরবন থেকে শিকার করে নিয়ে আসা বিরল প্রজাতির মুনিয়াসহ বিভিন্ন প্রজাতির প্রায় ৪ হাজার পাখি উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। গতকাল বৃহস্পতিবার দুপুরে বাগেরহাটের কচুয়া উপজেলার বাধাল বাজারের আব্দুল জলিলের বাড়িতে অভিযান চালিয়ে এই পাখি উদ্ধার করা হয়। তবে এসময়ে বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগ কোন চোরা শিকারীকে আটক করতে পারেনি। উদ্ধার হওয়া পাখি সুন্দরবনের করমজল এলাকায় অবমুক্ত করা হয়েছে। উদ্ধার হওয়া পাখির মধ্যে প্রায় ৪ হাজার মুনিয়া, ২টি টিঁয়া ও ৪টি ঘুঘু রয়েছে।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক রাজু আহমেদ বলেন, গতকাল দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে বাগেরহাটের কচুয়া উপজেলার বাধাল বাজার এলাকার আব্দুল জলিলের বাড়িতে অভিযান চালানো হয়। এসময় তার বাড়ির একটি ঘরে মশারি ও খাঁচার ভেতরে হাজার হাজার পাখি দেখতে পাই। পরে পাখিগুলো ধরে আমাদের হেফাজতে নেয়া হয়েছে।
তবে চোরা শিকারীরা আমাদের উপস্থিতি টের পেয়ে আগেই পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। এই পাখি সুন্দরবনের করমজল এলাকায় অবমুক্ত করা হয়েছে। এই পাখির বসবাস সুন্দরবনে। এর মধ্যে মুনিয়া পাখি একেবারেই বিরল। অন্য পাখির মধ্যে টিঁয়া ও ঘুঘু রয়েছে। চোরা শিকারী চক্রটি দীর্ঘদিন ধরে এসব পাখি সুন্দরবন থেকে শিকার করে দেশের বাজারে বিক্রি করে আসছে।
তিনি আরও বলেন, প্রায় এক বছর আগে কচুয়া উপজেলার বাধাল এলাকার বাসিন্দা আব্দুল জলিলের বাড়ি ভাড়া নেয় রুহুল আমিন (৩৮) নামে এক ব্যক্তি। ওই রুহুল আমিন সুন্দরবন থেকে পাখি শিকার করে এই বাড়িতে রেখে ব্যবসা চালিয়ে আসছিল। চক্রটিকে ধরতে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।
সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম বলেন, সুন্দরবনের গহীণে মুনিয়া, টিঁয়া ও ঘুঘু পাখির বিচরণ ক্ষেত্র। চোরা শিকারীরা এসব পাখি শিকার করায় দিন দিন তা কমে যাচ্ছে। এই চক্রটিকে শনাক্ত করে আইনে আওতায় আনতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দরবন থেকে শিকার বিরল প্রজাতির ৪ হাজার মুনিয়া পাখি উদ্ধার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ